ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
উস্তাদ হাদীসটি র আরবি পাঠ
عن أم كرز قالت قالت امرأة من أهل عبد الرحمن بن أبي بكر إن ولدت امرأة عبد الرحمن غلاما نحرنا عنه جزورا فقالت عائشة : لا بل السنة عن الغلام شاتان مكافئتان وعن الجارية شاة يطبخ جدولا ولا يكسر لها عظم فيأكل ويطعم ويتصدق يفعل ذلك في اليوم السابع فإن لم يفعل ففي أربع عشرة فإن لم يفعل ففي إحدى وعشرين
আব্দুর রহমান ইবনে আবু বকর রাযি এর পরিবারের একজন মহিলা মান্নত করলেন, যদি আব্দুর রহমান রাযি এর ঘরে পুত্র সন্তান জন্ম গ্রহণ করে, তাহলে আমরা একটি উট আকিকা হিসেবে জবাই করবো।হযরত আয়েশা রাযি বললেন, উট জবাই নয়, বরং সুন্নাহ হল, ছেলের জন্য দুইটি পরিপূর্ণ বকরি এবং মেয়ের জন্য একটি পরিপূর্ণ বকরি। এগুলোর প্রত্যেকটি অঙ্গকে পরিপূর্ণতার সাথে রান্না করে লোকদেরকে খাওয়ানো হবে। হাড্ডি ভাঙ্গা যাবে না।অর্থাৎ বকরি হাত, পা, সিনা, কলিজা ইত্যাদিকে পরিপূর্ণ অাকারে রান্না করা হবে। একটি অঙ্গকে কেটে টুকরা টুকরা করা যাবে না।এবং তা খাওয়া হবে,খাওয়ানো হবে ও সদকাহ করা হবে। এটা সপ্তম দিন করা হবে। সপ্তম দিন সম্ভব নাহলে,১৪ তম দিন কিংবা ২১ তম দিন করা হবে।
(মুসতাদরাক আ'লাস সাহিহাইন-৭৬৬৯)
উক্ত হাদীসের সনদ দুর্বল।
যেমন ইম্ম নববী রাহ, আল মাজমু কিতাবে ৮/৪০৭ নং পৃষ্টায় উল্লেখ করেছেন। তুহফাতুল মাওলিদ-৮৬
হাড্ডি ভাঙ্গা না ভাঙ্গার বিধান মুস্তাহাব পর্যায়ের অর্থাৎ না ভাঙ্গা মুস্তাহাব পর্যায়ের বিধান।
এটা দুই কারণে বলা হচ্ছে।
(১) সুলক্ষণ গ্রহণ করার নিয়তে বলা হচ্ছে।
(২) যাতেকরে যাকে হাদিয়া দেয়া হব, তাকে যেন পরিপূর্ণ একটি অঙ্গ দেয়া হয়ে থাকে।