আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
আসসালামুআলাইকুম
১)) আমার প্রশ্ন আমার আমার দাদার দাদা যিনি তিনি তার মেয়েকে আমাদের তুলনায় একটু নিচু বংশে বিয়ে  দেন। তারপর থেকে আমাদেরকে ওই নিচু বংশের বলে মনে করা হয়। ইসলামের দৃষ্টিতে এটার বিধান কী? কারো মেয়েকে নিচু বংশে বিয়ে দিলে তার কি বংশ বাতিল হয়ে যায়?

২)))) কুফু মিলানুর বিষয়ে বলা হয় উচু বংশের মেয়ে নিচু বংশের ছেলের কাছে দেওয়া যাবেনা।এটা যে হাদিসের ভিত্তিতে বলা হয় সেখানে বংশ,সৌন্দর্য, সম্পদ,দ্বীনদারিতার কথা বলা হয়েছে এবং বলা হয়েছে দ্বীনদারিতা না দেখলে তার মুখ ধুলোয় ধূসরিত হবে।এই হারিসে একটা ব্যাখা পড়েছি এখানে বলা হয়েছে এই হারিসের ভুল ব্যাখা করা হয়। এখানে নবীজী শুধু দ্বীনদারিতা দেখার কথাই বলেছেন।তাছড়া ইমাম মালিক দৃঢ় ভবে বলেছেন কুফুর শুধু দ্বীনদারিতার বিষয়েই মিলানো চলে।আমার এখন প্রশ্ন নিচু বংশে মেয়ে বিয়ে দিলে কীভাবে মেয়ের বাবার বংশটা চলে যায়, বংশ মিলিয়ে না দেওয়ার কারণে


৩))))এখানে আমার দাদর দাদ তার মেয়েকে যেখানে বিয়ে দিয়েছিলেন তারাও ভালো জাত ছিলো কিন্তু ওদের মধ্যে কেউ কেউ গুরু জাবাই করলে তার চাল ছাড়িয়ে নিতো। স্তানিয়ে বাসায় যারা এটা করে তাদের কে 'খালুয়া' বলা হয়।তাই তাদেরকে নিচু জাত বলে ধরে নেয়া হয়েছে। আমার প্রশ্ন ওরাতো হারাম কিছু করেনি হালাল কাজ করে হয়তো উপার্জন করেছে তাই কি ওরা নিচু বংশ হয়ে গেলো।যার সাথে আমাদের বংশের মেয়ে বিয়ে দেওয়ায় আমরাও নিচু বংশের হয়ে গেলাম যদিও আমরা ওইসব কাজ করিনা।

৪)) যাকে বিয়ে দেওয়া হয়েছিল ওদের সংসারও ঠিকেছে।ওদের নাতি পুদির যুগ চলছে এখন।কিন্তু সমস্যা ফেস করতে হচ্ছে আমাদের আমরা নাকি উচু বংশ থেকে নেমে গিয়েছি।আমার প্রশ্ন  বংশ কী? কীভাবে এই বংশ পর্যায়টা নির্ধারিত হয়েছে?  কী কারণে মানুষে বংশ নিচু বংশ হয়ে যায়? নবীজী তো বিদায় হজের ভাষণে এসব বংশ নিয়ে ব্যাধাবেধ বাতিল করে দিয়েছিলেন।
৫।)))মুসলিম হয়ে কাফিরেরে সাথে বিয়ে হারাম। কিন্তু আমাদের সমাজে বংশ এতটা দেখা হয় যে মনে হয় এক বংশ নিচু বংশের মেয়ে বিয়ে করা হারাম।
৬)))   ৷ ৷  নাছিমা
+

সফর মিয়া

+

নছিব উল্লাহ

+

খইর উল্লাহ

+

এলিম উল্লাহ

+

শেখ ছফি -শেখ দারু -শেখ আব্দুর রাসিদ (৩ ভাই)
➤শেখ হাজী ইসরাইল
এখানে শেখ ছফির বংশধর আমরা। উনার ছেলে এলিম উল্লাহর মেয়েকে বিয়ে দেওয়া হয়েছি পূর্বে বর্ণিত বংশের সাথে এর পর থেকে আর আমাদের শেখ টাইটেল উঠে যায় নিচু হয়ে যাই।যদি নিচু বংশে মেয়ে বিয়ে দেওায় মেয়ের বাবার বংশ বাতিল না হয়। তাহলে আমি চাচ্ছি শেখ টাইটেল টা লাগাতে আমি কি পারবো?  এখানে শেখ ছফির ভাই শেখ আব্দুর রসিদের ছেলে শেখ ইসরাইল মিয়া এলাকার নামকরা ধনাট্য ব্যাক্তি ছিলেন। তারাতো আমাদেরই বংশ।যার মেয়ে বিয়ে দেওয়া হয়েছিল তিনি আমার ৫ম সিড়ি।
দয়া করে কুরআনিক সুন্নাহ মুতাবেক উত্তরটা দিলে উপকৃত হবো ইনশাআল্লাহ।

1 Answer

0 votes
by (681,120 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


ইসলাম ধন সম্পদ, বাহ্যিক রূপ সৌন্দয্য, বংশীয় কৌলিণ্য, সামাজিক প্রতিপত্তি কিংবা দৈহিক শক্তি সামর্থকে মর্যাদা ও শ্রেষ্ঠত্বের মাপকাঠি বানায় নি। গরিবের ওপর ধনীর, দুর্বলের ওপর সবলের, নিচু বংশের ওপর উচ্চ বংশের, কালোর ওপর সাদার কোন শ্রেষ্ঠত্ব ও আভিজাত্য ইসলাম রাখেনি। 

ইসলাম দ্ব্যর্থহীন ভাষায় ঘোষণা করেছে, ‘শ্রেষ্ঠত্ব ও মর্যাদার ভিত্তি হল তাকওয়া বা খোদাভীতি।’ এই তাকওয়া নিজের ভেতর যে যতটুকু ধারণ করবে সে তত শ্রেষ্ঠ হবে। তত মর্যাদাবান হবে।

নানা গোত্র বর্ণ ভাষার বৈচিত্র সবই পরিচয় ও চেনার সুবিধার জন্যে মাত্র। 

আল্লাহতায়ালা বলেন, হে মানুষ, আমি তোমাদেরকে এক পুরুষ ও এক নারী থেকে সৃষ্টি করেছি এবং তোমাদেরকে বিভিন্ন জাতি ও গোত্রে বিভক্ত করেছি, যাতে তোমরা একে অপরকে চিনতে পার। নিশ্চয় তোমাদের মধ্যে আল্লাহর কাছে সর্বাপেক্ষা বেশি মর্যাদাবান সেই যে তোমাদের মধ্যে বেশি তাকওয়া অবলম্বনকারী।  (হুজুরাত ৪৯ : ১৩) 

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহতায়ালা তোমাদের থেকে জাহেলি যুগের অহংকার, বাপদাদাদের নিয়ে অহমিকা দূর করে দিয়েছেন। হয়তো মুমিন মুত্তাকি, নয়তো দুর্ভাগা পাপী। তোমরা সবাই আদম সন্তান। তাকে সৃষ্টি করা হয়েছে মাটি থেকে। লোকেরা যেন তাদের সম্প্রদায়কে নিয়ে অহমিকা ত্যাগ করে! (সুনানে আবু দাউদ ৫১১৬)

জাবির ইবনে আবদুল্লাহ (রা.) বলেন, আমরা এক জিহাদে ছিলাম। এক মুহাজির সাহাবি আনসারি সাহাবিকে আঘাত করলে আনসারি বলে ওঠেন, ওহে আনসারিগণ! তদ্রুপ মুহাজিরও বলেন, কোথায় মুহাজির সাহাবিরা! 
নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এটা শুনে বললেন, এ তো দেখছি জাহেলিয়্যাতের ডাকাডাকি! এটা কী! তাকে বিস্তারিত ঘটনা বলা হল। তিনি বললেন, এসব ছেড়ে দাও। এগুলো নিকৃষ্ট কাজ।  (সহিহ বুখারি ৪৯০৫)

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, অনারবিদের ওপর আরব দেশের লোকের, আরব দেশের লোকের ওপর অনারবিদের কোনো মর্যাদা নেই। কৃষ্ণাঙ্গের ওপর লাল বর্ণের লোকের, লাল বর্ণের লোকের ওপর কৃষ্ণাঙ্গের কোন শ্রেষ্ঠত্ব নেই। সম্মান মর্যাদা কেবল তাকওয়ার ভিত্তিতে নির্ধারিত হবে।  (মুসনাদে আহমদ ২৩৪৮৯)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
কারো মেয়েকে নিচু বংশে বিয়ে দিলে তার বংশ বাতিল হয়ে যায়না।

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে  মেয়ের বাবার পরবর্তী বংশধররা নিচু বংশের হয়ে যাবেনা।  

(০২)
হাদীসের ব্যাখ্যা নিয়ে মতবিরোধ রয়েছে।
তাই অনেকে অনেক মত পোষন করেছেন।
তবে হানাফি মাযহাবে চারটি বিষয়কেই গুরুত্ব দিতে বলা হয়েছে।
তবে দ্বীনিদারিত্বকে বেশি অগ্রাধিকার দিতে হবে।

★প্রশ্নে উল্লেখিত ছুরত তথা নিচু বংশে মেয়ে বিয়ে দিলে মেয়ের বাবার বংশটা চলে যায় না।

(০৩)
ইসলামে এসবের কোনো ভেদাভেদ নেই।
এখানে বাড়াবাড়ি গুলো সবই অনুচিত। 

(০৪)
না,এভাবে বংশ নিচু হয়ে যায়না।
আর ইসলামে এসবের কোনো ভেদাভেদ নেই।

(০৫)
এসবই বাড়াবাড়ি, আত্ম অহমিকা।
আত্মগৌরব।
যাহা পরিত্যাজ্য। 

(০৬)
হ্যাঁ আপনি শেখ টাইটেল লাগাতে পারবেন।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...