আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
952 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (5 points)
reshown by
আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ ।।। শেইখ বর্তমানে E- timestore নামক এক ওয়েবসাইট থেকে অনেক মানুষ অর্থোপার্জন করতেছে , তাদের ভাষ্যমতে , ( ই - টাইম তাদের বণিকদের ব্যাপক পণ্য রাঙ্কিং উন্নত করতে সাহায্য করে এবং বণিকদের উচ্চতর বিক্রয় ও আয় তৈরি করতে সাহায্য করে ) । তথ্য- ই টাইম alibaba , amazon , filpcart , rokomari , fanno , shopee এর মতো ই কমার্স সাইট গুলির সাথে চুক্তিবদ্ধ হয়েছে।এতে করে ই টাইম ই - কমার্স প্লাটফর্ম গুলির সকল অর্ডার ই টাইম সদস্য দের মাধ্যমে সম্পন্ন করে থাকে । এতে করে ই টাইমের সদস্যরা যার যার ইনভেস্ট অনুযায়ী ই কমার্স প্লাটফর্মের অর্ডারগুলো সম্পন্ন করে অর্ডার প্রতি কমিশন পেয়ে থাকেন । বিস্তারিত জানতে (E-timeofficial.com). তারা বলছে এখানে কাজ করা হালাল। এখানে কাজ করা কি বৈধ হবে?
by (0 points)
আমি ও জানতে  চাই।ইনশা  আল্লাহ  উত্তর  দিবেন।  এই সাইটগুলোতে  টাকা ও ইনভেস্ট   করে অডার করলে  বেশি  কমিশন   দেয়।হালাল হবে  কি??
by
বিষয়বস্তু পড়ে খুব ভালো লাগলো

1 Answer

0 votes
by (657,800 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


ইমাম মালিক রাহ থেকে বর্ণিত রয়েছে,
ﻭﺳﺌﻞ ﺍﻹﻣﺎﻡ ﻣﺎﻟﻚ ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ ﻋﻦ ﺃﺟﺮ ﺍﻟﺴﻤﺴﺎﺭ ﻓﻘﺎﻝ : ﻻ ﺑﺄﺱ ﺑﺬﻟﻚ 
ইমাম মালিক রাহ কে দালালী ব্যবসা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন এতে কোনো সমস্যা নেই।(আল-মুদাওয়ানাতুল কুবরাঃ৩/৪৬৬)

ইমাম বোখারী রাহ বলেনঃ
" ﺑَﺎﺏ ﺃَﺟْﺮِ ﺍﻟﺴَّﻤْﺴَﺮَﺓِ . ﻭَﻟَﻢْ ﻳَﺮَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ ﻭَﻋَﻄَﺎﺀٌ ﻭَﺇِﺑْﺮَﺍﻫِﻴﻢُ ﻭَﺍﻟْﺤَﺴَﻦُ ﺑِﺄَﺟْﺮِ ﺍﻟﺴِّﻤْﺴَﺎﺭِ ﺑَﺄْﺳًﺎ .ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﻋَﺒَّﺎﺱٍ : ﻻ ﺑَﺄْﺱَ ﺃَﻥْ ﻳَﻘُﻮﻝَ : ﺑِﻊْ ﻫَﺬَﺍ ﺍﻟﺜَّﻮْﺏَ ﻓَﻤَﺎ ﺯَﺍﺩَ ﻋَﻠَﻰ ﻛَﺬَﺍ ﻭَﻛَﺬَﺍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ .
ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ : ﺇِﺫَﺍ ﻗَﺎﻝَ ﺑِﻌْﻪُ ﺑِﻜَﺬَﺍ ﻓَﻤَﺎ ﻛَﺎﻥَ ﻣِﻦْ ﺭِﺑْﺢٍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ ، ﺃَﻭْ ﺑَﻴْﻨِﻲ ﻭَﺑَﻴْﻨَﻚَ ﻓَﻠَﺎ ﺑَﺄْﺱَ ﺑِﻪِ .ﻭَﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﺍﻟْﻤُﺴْﻠِﻤُﻮﻥَ ﻋِﻨْﺪَ ﺷُﺮُﻭﻃِﻬِﻢ)
তরজমাঃইবনে সিরীন, আত্বা,ইবরাহিম,হাসান, রাহ এর মত যুগশ্রেষ্ট ইমামগণ দালালী ব্যবসায় শরয়ী কোনো সমস্যা মনে করেন না।ইবনে আব্বাস রাহ,বলেনঃকোনো অসুবিধা নেই এরকম কোনো চুক্তিতে যে, কেউ কাউকে বলল,তুমি এই মাল এত টাকায় বিক্রি কর,এর(পুর্ব নির্ধারিত মূল্যর) চেয়ে বেশী যা লাভ হবে তা তোমার।ইবনে সিরীন রাহ বলেনঃযখন কেউ কাউকে বললঃতুমি এই মাল এত টাকায় বিক্রি কর, যা লাভ হবে অথবা এর চেয়ে বেশী যা লাভ হবে, তা তোমার অথবা তা আমার এবং তোমার মধ্যে বন্টিত হবে।এরকম চুক্তিতে কোনো সমস্যা নেই।নবী কারীম সাঃ বলেনঃ-মুসলমানগন তাদের  কৃতচুক্তির আওতাধীন।অর্থাৎ শরীয়ত বিরোধী চুক্তি না হলে তা অবশ্যই পূরণীয় এবং পূরণ করতে হবে,এবং দালালীও একটি চুক্তি বিধায় তা বৈধ ও পূরণীয় ।(সহীহ বোখারী-৩/৯২, হাদীস নং ২২৭৪ এর শিরোনাম) বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/44

E- timestore দের ভাষ্য মতে তাদের বিষয় বস্তু সম্পর্কে তারা যাহা বলেছেন,তাহা  হলোঃ-
ব্যবসায়িক বিক্রি বাড়াতে আমরা দোকানগুলিকে তাদের পণ্যের বিজ্ঞাপনে সমর্থন করি। বিক্রেতারা বিষয়বস্তু মিডিয়া যেমন লাইভ সম্প্রচার, সংক্ষিপ্ত ভিডিও এবং গ্রাফিক্স শেয়ারিং এবং অন্যান্য পদ্ধতির মাধ্যমে পরামর্শ দেয়। এটি কেবলমাত্র বিক্রেতাদের কাছে আরও মূল্য সংযোজন সুবিধা এবং বিক্রি বাড়ায় না বরং পণ্যের ব্র্যান্ডকেও উন্নত করে এবং আরও বেশি ভোক্তাকে কিনতে প্রলুব্ধ করে। এই প্রক্রিয়ায়, এটি গৃহিণী এবং কলেজ ছাত্রদের অতিরিক্ত আয় উপার্জনের ব্যবস্থা করে।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নে উল্লেখিত ছুরতে অর্ডার প্রতি আপনার কমিশন যদি নির্দিষ্ট থাকে (শতকরা হারে হোক,বা পার্সেন্ট আকার ছাড়া হোক)
তাহলে এভাবে টাকা ইনকাম জায়েজ হবে।

তাছাড়া প্রশ্নের বিবরণ মতে এখানে আর কোনো সমস্যা দেখা যাচ্ছে না। 
শরীয়ত বহির্ভূত কোনো কাজ যেনো এখানে না থাকে,সেদিকে পূর্ণ দৃষ্টি রাখতে হবে।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...