আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
100 views
in সালাত(Prayer) by (73 points)
আসসালামু আলাইকুম।
মুহতারাম,
০১। এক জন মুসল্লী নিয়ে নামাজ শুরু করার পর আরোও মুসল্লী আসলেন।নিয়ম হল ইমামকে উক্ত অবস্থায় সামনে যেতে হবে। এক্ষেত্রে ইমাম দুই কদমের বেশি দিয়ে হলেও সামনের কাতারে যাবেন কি না ?দুই কদম হেঁটে তো সামনের কাতরে দাঁড়ানো যায় না।

০২।  যখন নতুন মুসল্লীরা আসবেন, তখনই কি ইমামসাহেব সামনে যাবেন, নাকি অন্যকোন সময়? মুসল্লী তো যেকোন সময় যেমন কেরাত,রুকু, সেজদা, বৈঠকে আসতে পারেন।

০৩।চার রাকাত বিশিষ্ট নামাজের প্রথম বৈঠকে মুসল্লী তাশাহ্হুদ পড়ার আগে ইমাম দাড়ালে, মুসল্লী তাশাহ্হুদ শেষ করে ইমামকে কিয়ামে পাওয়ার বিশ্বাস থাকলে, তাশাহ্হুদ পুরাটা  পড়ে তারপর দাঁড়াবেন।নামাজের শেষ বৈঠকে মাসবুক হিসাবে শরীক হল।শরীক হওয়ার সাথে সাথেই ইমাম সালাম ফিরালেন।এখন তিনি তাশাহ্হুদ শেষ করে দাঁড়াবেন নাকি তখনই দাঁড়িয়ে যাবেন?

1 Answer

+1 vote
by (679,480 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
শরীয়তের বিধান হলো মুক্তাদী ২ জন বা তার বেশী (পুরুষ) হলে ইমামের পশ্চাতে কাতার বাঁধবে।

জাবের (রাঃ) বলেন, একদা মহানবী (ﷺ) মাগরেবের নামায পড়ার জন্য দাঁড়ালেন। এই সময় আমি এসে তাঁর বাম দিকে দাঁড়ালাম। তিনি আমার হাত ধরে ঘুরিয়ে তাঁর ডান দিকে দাঁড় করালেন। ইতিমধ্যে জাব্বার বিন সাখার (রাঃ) এলেন। তিনি তাঁর বাম দিকে দাঁড়িয়ে গেলেন। তিনি আমাদের উভয়ের হাত ধরে ধাক্কা দিয়ে তাঁর পশ্চাতে দাঁড় করিয়ে দিলেন। (মুসলিম, আবূদাঊদ, সুনান, মিশকাত ১১০৭নং)

উল্লেখ্য যে, দুই জন মুক্তাদী যদি ইমামের ডানে-বামে দাঁড়িয়ে নামায পড়ে তাহলে নামাযের কোন ক্ষতি হবে না। (আলমুমতে’ ৪/৩৭০)
নামায হয়ে যাবে, কারণ ইবনে মাসঊদ আলক্বামাহ্ ও আসওয়াদের মাঝে দাঁড়িয়ে ইমামতি করেছেন এবং তিনি নবী (ﷺ)-কে ঐরুপ দাঁড়াতে দেখেছেন। (আবূদাঊদ)

★প্রশ্নে উল্লেখিত ছুরতে এখানে ইমাম সামনে এগিয়ে যাবে,অথবা মুক্তাদিরা পিছনের দিকে আসবে।

إذا اقتدی بإمام فجاء آخر یتقدم الإمام موضع سجودہ کذا فی مختارات النوازل. وفی القہستانی عن الجلابی أن المقتدی یتأخر عن الیمین إلی خلف إذا جاء آخر. اہ. وفی الفتح: ولو اقتدی واحد بآخر فجاء ثالث یجذب المقتدی بعد التکبیر ولو جذبہ قبل التکبیر لا یضرہ، وقیل یتقدم الإمام اہ ومقتضاہ أن الثالث یقتدی متأخرا ومقتضی القول بتقدم الإمام أنہ یقوم بجنب المقتدی الأول. والذی یظہر أنہ ینبغی للمقتدی التأخر إذا جاء ثالث فإن تأخر وإلا جذبہ الثالث إن لم یخش إفساد صلاتہ... (رد المحتار: ۲/۳۰۹، کتاب الصلاة، باب الإمامة، ط: زکریا)
সারমর্মঃ
কেহ যদি ইমামের পিছনে ইক্তেদা করে,তারপর যদি ২য় জন আসে,তাহলে ইমাম সাহেব তার সেজদার স্থানের দিকে সামনে অগ্রসর হয়ে দাড়াবে।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে ইমাম সাহেব সামনে জায়গা থাকলে এদিক সেদিক না নজর দিয়ে হেটে সামনে সেজদার জায়গায় গিয়ে দাড়াবে।
অথবা মুক্তাদীরা পিছনে এসে কাতার বেধে দাড়াবে। 

(০২)
বিষয় ইমাম জানার পর সামনে যাবে।
রুকু সেজদাহ বা বৈঠকে থাকলে দাড়ানোর পর সামনে যাবে। 

(০৩)
ইমামের সালাম ফিরানো শেষ হলেই মাসবুক দাড়িয়ে যাবে। 
নিজের তাশাহুদ শেষ করার জন্য দেড়ি করা যাবেনা।

আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (73 points)
হুজুর,  মাফ করবেন।
০১ নং প্রশ্নে ছিল এক্ষেত্রে ইমাম সামনে যেতে  দুই কদমের বেশি হাঁটতে পারবেন কি না? (কারণ আমার সন্দেহ হল এক রুকুনে দুই কদমের বেশি হাঁটলে হয়ত নামাজ ফাসিদ হয়ে যাবে।)
আর ইমাম কি এগিয়ে সেজদার স্থানে পৌঁছলেই হবে নাকি সেজদার স্থান পার হয়ে দাঁড়তে হবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...