0 votes
20 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
عن ابن عباس ، - رضي الله عنهما - قال : قال رسول الله - صلى الله عليه وآله وسلم - : " أحبوا العرب لثلاث : لأني عربي والقرآن عربي وكلام أهل الجنة عربي "
রাসূলুল্লাহ সাঃ বলেন,তোমরা আরবী ভাষাকে তিনটি কারণে ভালবাসো।(১)কেননা আমি আরবী ভাষী(২)কুরআনের ভাষাও আরবী(৩)এবং জান্নাতিদের ভাষাও আরবী।(মুস্তাদরাকে হাকীম-৭০৮১)

হাদীসটি আপনারা একটি প্রশ্নের জবাবে উদ্ধৃত করেছেন। হাদিসটির সনদগত অবস্থা জানতে চাই। এটিকে কি আবু হাতিম, আল উকাইলি, ইবনুল জওযি প্রমুখ মুহাদ্দিস জাল বলেছেন?

1 Answer

0 votes
by (74,320 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ 
এ হাদীসকে অনেক মুহাদ্দিসিনে কেরাম যঈফ বলেছেন,এবং কেউ কেউ জালও বলেছেন।শুধু এই হাদীস নয় বরং আরবী ভাষা নিয়ে বর্ণিত প্রায় সকল হাদীসের সনদ নিয়ে বিতর্ক রয়েছে।ইবনে আব্বাস রাযি এবং আবু হুরায়রা রাযি, এই দুই সাহাবী থেকে আরবী ভাষার গুরুত্ব ও মাহাত্ম্য নিয়ে হাদীস পাওয়া যায়।ইমাম তাবারানি রাহ, হাকিম রাহ,বায়হাক্বী রাহ অনেকেই বর্ণনা করেছেন।

অস্ট্রেলিয়া দারুল ইফতার ওয়েবসাইটে উক্ত হাদীস সম্পর্কে রেফারেন্স সহ নিম্নোক্ত আলোচনা উল্লেখ করা হয়,
قال السيوطي في الجامع الصغير ، المجلد الأول ،باب: حرف الألف:" صحيح"اهـ
قال العجلوني في كشف الخفاء، حرف الهمزة ،الهمزة مع الحاء المهملة :"  أحبوا العرب لثلاث: لأني عربي، والقرءان عربي، وكلام أهل الجنة عربي". وفي لفظ "وكلام أهل الجنة في الجنة عربي"، قال في الأصل رواه الطبراني والحاكم والبيهقي وآخرون عن ابن عباس مرفوعا بسند فيه ضعيف جدا، ورواه الطبراني أيضا عن أبي هريرة مرفوعا بلفظ: أنا عربي والقرءان عربي وكلام أهل الجنة عربي، وهو مع ضعفه أقوى من حديث ابن عباس، وأخرجه أبو الشيخ بسند ضعيف أيضا عن أبي هريرة مرفوعا بلفظ: أحبوا العرب وبقاءهم، فإن بقاءهم نور في الإسلام، وإن فناءهم ظلمة في الإسلام، ورواه الدارقطني عن ابن عمر بلفظ : حب العرب إيمان وبغضهم نفاق، ورواه الدارقطني أيضا عن علي صفحة  بلفظ: من لم يعرف حق عترتي والأنصار والعرب فهو لأحد ثلاث، إما منافق، وإما لريبة، وإما لغير طهور يعني حملت به أمه في الحيض أو هو ولد زنا، وقد وردت أخبار كثيرة في حب العرب يصير الحديث بمجموعها حسنا، وقد أفردها بالتأليف جماعة منهم الحافظ العراقي ومنهم صديقنا الكامل السيد مصطفى البكري، لا زالت علينا عوائد الأفضال تجري، فإنه ألف بذلك رسالة نحو العشرين كراسة جمعت غرر الفوائد وجواهر القلائد، سماها الفرق المؤذن بالطرب، في الفرق بين العجم والعرب"اهـ

قال الحافظ الهيثمي في مجمع الزوائد. المجلد العاشر، تابع كتاب المناقب ،باب ما جاء في فضل العرب: وعن ابن عباس قال: قال رسول الله صلى الله عليه وسلم: "أحبوا العرب لثلاث: لأني عربي، والقرءان عربي، وكلام أهل الجنة عربي". رواه الطبراني في الكبير والأوسط إلا أنه قال: "ولسان أهل الجنة عربي". وفيه العلاء بن عمرو الحنفي وهو مجمع على ضعفه"اهـ.

فالحديث بمجموع طرقِه حسنٌ لغيرهِ أو يرتقي من الضعف الشديد إلى الضعف الخفيف كما مر ولا بأس بروايتِهِ تَبَعًا للقواعد الحديثية

যার সারমর্ম হলো,যদিও সনদের বিচারে অনেকেই হাদীসকে শক্ত পর্যায়ের যঈফ বা দুর্বল বলেছেন,বা কেউ কেউ বানোয়াটও বলেছেন। তবে হাদীসের সমস্ত দিক পর্যালোচনা করলে বলা যায় যে,তারগিব-তারহিব তথা উৎসাহ-নিরোৎসাহ প্রদান অধ্যায়ে এমন পর্যায়ের হাদীস গ্রহণযোগ্য।হাদিসটি হাসান লি-গায়রিহি পর্যায়ের, যা দ্বারা তারগিব-তারহিকের বাবে দলীল পেশ করা যায়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন।

Related questions

...