আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (19 points)
আসসালামু 'আলাইকুম উস্তাদ। নতুন একটা ব্যবসা শুরু করতে চাচ্ছি। এ বিষয়ে একটা জিনিস জানার ছিল।

আমি যেখানে থাকি, সেখান থেকে ১০ কিলো দূরেই একটি আমের পাইকারি বাজার। যেহেতু আম পচনশীল দ্রব্য, তাই শুরুতেই আমি বেশি পরিমাণ কিনতেও পারতেছি না। আমি মূলত ফেসবুক পেজের মাধ্যমে আম বিক্রি করতে চাই। এখানে পেমেন্টটা আগে পাবো।

উদাহরণহিসেবে, কুরিয়ার+প্যাকেজিং খরচসহ আমাকে ১০ কেজি আমারে জন্য ৭০০ টাকা পাঠানো হলো। এরপর আমি বাজারে গিয়ে আম কিনে প্যাকেট করে কুরিয়ার করলাম। এমন বিক্রি বৈধ হবে কিনা?

.

যদি ক্রেতাকে এ বিষয়ে আগেই জানানো হয়, যে এ প্রসেসে সরাসরি বাজারের আম তার কাছে যাবে, তাহলে বৈধ হবে কি?

.

উল্লেখ্য, আমার কাছে কয়েকমণ আম কেনার টাকা আছে। কিন্তু একদম নতুন ব্যবসা বলে আম কিনে ফেলার ভরসা পাচ্ছি না। বেচতে কিছুদিন দেরি হলেই পাকবে এবং পচবে। এছাড়া স্টুডেন্ট বলে আমি হলে থাকি। আম আসলে রাখার মতো জায়গাও নেই।

1 Answer

0 votes
by (657,800 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم



শরীয়তের বিধান মতে প্রশ্নে উল্লেখিত ছুরতে  মালিকানায় মাল বা পণ্য না থাকলে নমুনা দেখিয়ে বিক্রি করা জায়েজ হবে না। 
,
এ ধরনের ব্যবসা জায়েজ নয়। কেননা এজাতীয় ব্যবসায় যে পণ্যটি বিক্রেতার মালিকানায় নেই সেরকম একটি পণ্যকে বিক্রি করা হয়। আর কোনো পণ্যকে নিজের মালিকানায় হস্তগত করার আগে ওই পণ্য বিক্রি করা জায়েজ নেই।
(তাকমিলায়ে ফাতহুল মুলহিম ১/৩৩৮; আলমুগনী ৪/১১৩)।

হাদীস শরীফে এসেছেঃ 

ابْنِ عَبَّاسٍ، قَالَ: أَمَّا الَّذِي نَهى عَنْهُ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَهُوَ الطَّعَامُ أَنْ يُبَاعَ حَتَّى يُقْبَضَ قَالَ ابْنُ عَبَّاسٍ: وَلاَ أَحْسِبُ كُلَّ شَيْءٍ إِلاَّ مِثْلَهُ

ইবনু ‘আব্বাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যা নিষেধ করেছেন, তা হল অধিকারে আনার পূর্বে খাদ্য বিক্রয় করা। ইবনু ‘আব্বাস (রাঃ) বলেন, আমি মনে করি, প্রত্যেক পণ্যের ব্যাপারে অনুরূপ নির্দেশ প্রযোজ্য হবে।

সহীহুল বুখারী, পৰ্ব ৩৪: ক্ৰয়-বিক্ৰয়, অধ্যায় ৫৫, হাঃ ২১৩৫; মুসলিম, পর্ব ২১: ক্ৰয়-বিক্ৰয়, অধ্যায় ৮, হাঃ ১৫২৫

আবুল ওয়ালিদ রা. ইবনে ওমর রা. সূত্রে বর্ণিত, রাসুলুল্লাহ সা. বলেছেন, ‘খাদ্য খরিদ করে কেউ যেন তা হস্তগত করার আগে বিক্রি না করে।’ (বুখারি : ৩৪৩)।

রাসুলুল্লাহ সা. বলেন, যখন তুমি কোনো পণ্য ক্রয় করবে, তখন তা হস্তগত করার আগে অন্যত্র বিক্রি করবে না। (মুসনাদে আহমদ : ১৫৩১৬)।

ওমর রা. বলেন, যখন তুমি কোনো বস্তুতে সালাম-চুক্তি করবে, তখন তা হস্তগত হওয়ার আগে অন্যত্র বিক্রি করবে না।’ (মুসান্নাফ ইবনে আবি শাইবা : ১১/৩২; মুসনাদে আহমদ : ৩/৪০২)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
আপনি আম ক্রয়ের চুক্তি করার পর টাকা না নিয়ে আগে আগে আম ক্রয় করবেন।
পরবর্তীতে ক্রেতা থেকে টাকা নিয়ে আম কুরিয়ারে পাঠাবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...