আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
96 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
আসসালামু আলাইকুম,
১. আমি একজন গৃহিণী,  আমার প্রায় ৮ ভরির মত স্বর্ন গয়না আছে। এখন আমার উপরে কি কোরবানি ফরজ?  আমি কোনো টাকা ইনকাম করি না আমার এই স্বর্নগয়না থাকার কারণে কি  আমাকে কোরবানি করতে হবে?

আমাকে একজন বলেছেন আমার কোরবানি নাকি ফরজ।  যেহেতু আমি টাকা ইনকাম করি না সেহেতু আমার স্বামী আমাকে টাকা হাদিয়া দিবেন এবং তা দিয়ে আমার নামে কোরবানি দিবো।
এখন বলবেন দয়া করে আমার উপর মাসয়ালা কি?

২. আমর ৮ ভরি স্বর্নের যা যাকাত আসে তা কি আমার স্বামী দিয়ে দিতে পারবেন? কারণ আমিতো ইনকাম করি না।
নাকি প্রথমে আমার স্বামী আমাকে টাকা হাদিয়া দিবেন পরে আমি তা যাকাত দিবো।
বলতে চাচ্ছি আমার যাকাত কি অন্য কেউ বা আমার স্বামী দিতে পারবেন কি না ?
এক্ষেত্রে শরীয়তের হুকুম কি?

৩. আমি জানতাম যে মাকরূহ কাজ করলে গোনাহ হয় না,কিন্তু  কেউ যদি মাকরূহ জেনেও রেগুলার কোনো মাকরূহ কাজ করতে থাকে তবে সেটা একসময় তার জন্য হারাম হয়ে যায়।  আমার জানাটা কি ঠিক আছে?  আসলেই কি হারাম হয়?

৪. ফজরের নামাজের আর বাকি  ৭-৮ মিনিট সময় থাকলে সুন্নত পড়ে ফরজ পড়তে পড়তে ওয়াক্ত চলে যায় ২-৩ মিনিট নিষিদ্ধ ওয়াক্ত চলে আসলে কি ফরজ আবার কাযা পড়তে হবে? নাকি নিষিদ্ধ ওয়াক্তে ফরজ পড়া যাবে সুন্নত বা নফল পড়া নিষেধ?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
শরীয়তের বিধান অনুযায়ী স্বর্ণের ক্ষেত্রে যাকাত,কুরবানীর নিসাব হল বিশ মিসকাল। 

আধুনিক হিসাবে সাড়ে সাত ভরি।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا بَكْرُ بْنُ خَلَفٍ وَمُحَمَّدُ بْنُ يَحْيَى قَالَا حَدَّثَنَا عُبَيْدُ اللهِ بْنُ مُوسَى أَنْبَأَنَا إِبْرَاهِيمُ بْنُ إِسْمَعِيلَ عَنْ عَبْدِ اللهِ بْنِ وَاقِدٍ عَنْ ابْنِ عُمَرَ وَعَائِشَةَ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ يَأْخُذُ مِنْ كُلِّ عِشْرِينَ دِينَارًا فَصَاعِدًا نِصْفَ دِينَارٍ وَمِنْ الْأَرْبَعِينَ دِينَارًا دِينَارًا

ইবনু ‘উমার ও ‘আয়িশাহ্ (রাঃ)  থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতি বিশ দিনার বা তার চেয়ে কিছু বেশি হলে অর্ধ দিনার এবং চল্লিশ দিনারে এক দিনার (যাকাত) গ্রহণ করতেন।
(ইবনে মাজাহ ১৭৯১ ইরওয়াহ ৮১৩।
দারাকুতনী ১৮৭৯, ১৮৯২)

আরো জানুনঃ

★শরীয়তের বিধান হলো,প্রাপ্তবয়স্ক, সুস্থমস্তিষ্ক সম্পন্ন প্রত্যেক মুসলিম নর-নারী, যে ১০ যিলহজ্ব ফজর থেকে ১২ যিলহজ্ব সূর্যাস্ত পর্যন্ত সময়ের মধ্যে প্রয়োজনের অতিরিক্ত নেসাব পরিমাণ সম্পদের মালিক হবে তার উপর কুরবানী করা ওয়াজিব। টাকা-পয়সা, সোনা-রূপা, অলঙ্কার, বসবাস ও খোরাকির প্রয়োজন আসে না এমন জমি, প্রয়োজন অতিরিক্ত বাড়ি, ব্যবসায়িক পণ্য ও অপ্রয়োজনীয় সকল আসবাবপত্র কুরবানীর নেসাবের ক্ষেত্রে হিসাবযোগ্য।

আর নিসাব হল স্বর্ণের ক্ষেত্রে সাড়ে সাত (৭.৫) ভরি, রূপার ক্ষেত্রে সাড়ে বায়ান্ন (৫২.৫) ভরি, টাকা-পয়সা ও অন্যান্য বস্ত্তর ক্ষেত্রে নিসাব হল এর মূল্য সাড়ে বায়ান্ন তোলা রূপার মূল্যের সমপরিমাণ হওয়া। আর সোনা বা রূপা কিংবা টাকা-পয়সা এগুলোর কোনো একটি যদি পৃথকভাবে নেসাব পরিমাণ না থাকে কিন্তু প্রয়োজন অতিরিক্ত একাধিক বস্ত্ত মিলে সাড়ে বায়ান্ন তোলা রূপার মূল্যের সমপরিমাণ হয়ে যায় তাহলেও তার উপর কুরবানী করা ওয়াজিব।-আলমুহীতুল বুরহানী ৮/৪৫৫; ফাতাওয়া তাতারখানিয়া ১৭/৪০৫

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
আপনার কাছে যেহেতু নেসাব পরিমান সম্পদ রয়েছে,সুতরাং আপনার উপর কুরবানী ওয়াজিব।
আপনার স্বামী যদি আপনাকে কুরবানী দেয়ার জন্য টাকা হাদিয়া দেন,সেটি দিয়েও আপনি কুরবানী দিতে পারবেন।

অথবা আপনার স্বামী আপনাকে জানিয়ে আপনার থেকে অনুমতি নিয়ে আপনার নামে কুরবানী দিতে পারেন,বা গরুতে আপনার নামে ভাগ দিতে পারেন। 

অথবা কাহারো থেকে ঋন নিয়ে কুরবানী আদায় করতে পারবেন।
কোনোভাবেই যদি কুরবানী দেয়ার মতো টাকা জোগাড় না করতে পারেন,তাহলে প্রয়োজনে কিছু বিক্রয় করে হলেও কুরবানী দিতে হবে।  

(০২)
★আপনার স্বামী আপনাকে জানিয়ে আপনার অনুমতিতে নিয়ে আপনার পক্ষ থেকে যাকাত দিতে পারবেন।

★অথবা আপনাকে হাদিয়া দিলে আপনিই সেই যাকাত নিজের পক্ষ আদায় করতে পারবেন।

উভয়টিই করা যাবে।

(০৩)
মাকরুহে তাহরিমি হারামের নিকটতম। 

প্রশ্নে উল্লেখিত ছুরতে আমলগত দিক থেকে হারাম হবে,তবে ই'তিকাদ এর দিক থেকে হারাম নয়।

(০৪)
সুন্নাত পড়ে ফরজ পড়তে পড়তে ওয়াক্ত চলে যায় ২-৩ মিনিট নিষিদ্ধ ওয়াক্ত চলে আসলে,উক্ত ফরজ আবার কাযা পড়তে হবে।

এক্ষেত্রে আপনার জন্য শুধু ফরজ পড়াটাই উচিত ছিলো।
ইশরাকের ওয়াক্তে বা  এর পরবর্তীতে সেদিনের জোহরের ওয়াক্ত আসার আগে যেকোনো সময়ে উক্ত সুন্নাতের কাজা আদায় করতে পারেন।

নিষিদ্ধ ওয়াক্তে ফরজ যেমন পড়া যাবেনা সুন্নত বা নফল নামাজও পড়া যাবেনা।
কোনো নামাজই পড়া যাবেনা।

নিষিদ্ধ তো নিষিদ্ধই।
সব নামাজই নিষিদ্ধ।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...