আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (19 points)
আসসালামু আলাইকুম উস্তাজ। কেউ যদি মাজার পুজা করে কিংবা আল্লাহর সাথে শিরক করে তাহলে সে কি কাফির হয়ে যাবে??

১৪৪৬৮৮৯৮৬৫৩৯৯৮৫৪৮৮৭৭৯৯৯৮৮৭৭৭৬৬৭৮৮৮৮৭৪৫৫৬৬৭৭৮৮৮৮৮৭৭৭৭৯৯৯৮৮৮৮৮৮৮৮৮৮

১৪৬৯৯৮৩৩৩৪৮৮আসংহগচফফফচক্সক্সফদ্দসসেরেএএয়ায১২৩৩৬৬২৩৩৫৭৯০৯৯%২২৫৮৮০৭১৩৬০২৪৬৮০৩৭৮৮

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কাযী ছানাউল্লাহ পানিপথী রাহ. বলেন-
 ﻋﺒﺎﺩﺕ ﻣﺮ ﻏﯿﺮﺧﺪﺍﺭﺍ ﺟﺎﺋﺰ ﻧﻴﺴﺖ۔ ﻭ ﻧﮧ ﻣﺪﺩ ﺧﻮﺍﺳﺘﻦ ﺍﺯ ﻏﯿﺮ ﺧﺪﺍ – ﭘﺲ ﻧﺬﺭ ﮐﺮﺩﻥ ﺑﺮﺍﺋﮯﮰ ﺍﻭﻟﻴﺎﺀ ﺟﺎﺋﺰ ﻧﻴﺴﺖ ﮐﮧ ﻧﺬﺭ ﻋﺒﺎﺩﺕ ﺍﺳﺖ
অর্থ : আল্লাহ ছাড়া আর কারো ইবাদত জায়েয নয়। কারো কাছে সাহায্য প্রার্থনাও না-জায়েয। সুতরাং ওলীদের নামে মান্নত না-জায়েয। কারণ মান্নত একটি ইবাদত [ইরশাদুত তালিবীন পৃ. ১৮]

মুজাদ্দিদে আলফে ছানী রাহ. ‘মাকতুবাতে’ (দফতর সুওম, মাকতুবাত ৪১) লেখেন –
 ﺣﯿﻮﺍﻧﺎﺕ ﺭﺍ ﺍﺯ ﻣﺸﺎﺋﺦ ﻣﯽ ﮐﻨﻨﺪ ﻭﺑﺮﺳﺮ ﻗﺒﺮﮨﺎﮮ ﺍﯾﺸﺎﻥ ﺭﻓﺘﮧ ﺁﮞ ﺣﯿﻮﺍﻧﺎﺕ ﺭﺍ ﺫﺑﺢ ﻣﯽ ﻧﻤﺎﯾﻨﺪ، ﺩﺭ ﺭﻭﺍﯾﺎﺕ ﻓﻘﮩﯿﮧ ﺍﻳﮟ ﺍﻣﺮ ﺭﺍﻧﯿﺰ ﺩﺍﺧﻞ ﺷﺮﮎ ﺳﺎﺧﺘﮧ ﺍﻧﺪ – ﻭﺩﺭﻳﮟ ﻣﺒﺎﻟﻐﮧ ﻧﻤﻮﺩﮦ ﻭﺍﯾﮟ ﺫﺑﺢ ﺭﺍ ﺍﺯ ﺟﻨﺲ ﺫﺑﺎﺋﺢ ﺟﻦ ﺍﻧﮕﺎﺷﺘﮧ ﺍﻧﺪ ﮐﮧ ﻣﻤﻨﻮﻉ ﺷﺮﻋﯽ ﺍﺳﺖ ﻭ ﺩﺍﺧﻞ ﺩﺍﺋﺮﮦ ﺷﺮﮎ . 
পীর-মাশায়েখের নামে যে গরু-ছাগল দেওয়া হয় এবং তাদের কবরের কাছে গিয়ে তা যবেহ করা হয় ফিকহী বর্ণনাসমূহে একেও শিরকের অন্তর্ভুক্ত করা হয়েছে এবং এ সকল কার্যকলাপ থেকে বিরত থাকার খুব তাকীদ করা হয়েছে। এই যবীহাকে ঐসব যবীহার শ্রেণীভুক্ত করা হয়েছে যা জিন্নাতের নামে যবেহ করা হয়, যা শরীয়তের বিধানে নিষিদ্ধ ও শিরকের অন্তুর্ভুক্ত।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মাজার পুজা করা শিরক এবং আল্লাহর শরীক করাও শিরক। এমন করলে অবশ্যই সে কাফির হয়ে যাবে। আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...