ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/579 নং ফাতাওয়ায় বলেছি যে,
আল্লাহর নাম ব্যতীত অন্য কিছু দ্বারা শপথ করলে সেটা শরয়ী শপথ হিসেবে গণ্য হবে না।
তবে শুধুমাত্র কুরআনে কারীম সম্পর্কে ফুকাহায়ে কিরাম নিম্নোক্ত ব্যাখ্যা সাপেক্ষ্যে শপথ হওয়ার আলোচনা করে থাকেন। যেমনঃ
কেউ যদি কুরআনে কারীম কে হাতে নিয়ে বা তাতে হাত রেখে কোনো কথা বলে,কিন্তু সে শপথ/কসম ইত্যাদি শব্দ উল্লেখ না করে, অথবা কুরআনের দিকে ইশারা করে বলে, এই কুরআনের শপথ,
তাহলে সেটা শপথ হবে না।
হ্যা তবে যদি কুরআনে কারীমের দিকে ইশারা করা ব্যতীত কেউ বলে,কুরআনের শপথ অথবা কালামুল্লাহর শপথ অথবা কুরআনের দিকে ইশারা করে এভাবে বলে যে,তাতে যে আল্লাহর কালাম রয়েছে,তার শপথ, তাহলে তখন শরয়ী শপথ (কসম) হয়ে যাবে।যা ভঙ্গ করলে অবশ্যই কাফ্ফারা ওয়াজিব হবে।(আহসানুল ফাতাওয়া-৫/৪৮৮)শপথ করার পর তা ভঙ্গ করলে অবশ্যই গোনাহ হবে।কাফ্ফারা আদায় পূর্বক আল্লাহর কাছে খালিছ নিয়তে তাওবাহ করতে হবে। আল্লাহ-ই ভালো জানেন।(শেষ)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
কুরআন স্পর্শ করে শপথ করলে, সেটা কুফুর হবে না।
(২)
সূর্যোদয়ের পর কাযার নিয়তে পড়তে হবে।কেননা সূর্যোদয়ের দ্বারা ফজরের ওয়াক্ত সমাপ্ত হয়ে যায়।
(৩)
যেহেতু অাল্লাহর নাম উল্লেখ করে শপথ করা হয়নি, তাই সেই শপথকে রক্ষা করা জরুরী নয়। এবং রক্ষা না করলেও কোনো গোনাহ হবে না।