আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
74 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (8 points)
আসসালামু আলাইকুম। কারো যদি হজ্বের সম্ভাব্য খরচের পরিমাণ বা তার অধিক পরিমাণ টাকা ঋণ থাকে তাহলে হাতে বড় অংকের টাকা আসলে কি প্রথমে ঋণ শোধ করা উচিৎ নাকি হজ্ব করা উচিৎ? অর্থাৎ, কেউ যদি ৭ লক্ষ টাকা ঋণগ্রস্ত থাকে এবং তার হাতে যদি হঠাত ৭ লক্ষাধিক টাকা আসে, সেক্ষেত্রে সে কি প্রথমে ঋণ পরিশোধ করবে নাকি ঋণ বাকি রেখে আগে হজ্ব করে আসার নিয়ত করবে?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2270 নং ফাতাওয়ায় বলেছি যে,
হযরত আব্দুল্লাহ ইবনে আমর আবনুল আস রাযি থেকে বর্ণিত
عَنْ عبدِاللَّهِ بنِ عَمرو بنِ العاص، رضي اللَّه عنْهما، أنَّ رسُول اللَّه ﷺ قَالَ: يغْفِرُ اللَّه للشَّهيدِ كُلَّ ذنب إلاَّ الدَّيْنَ-وفي روايةٍ له: القَتْلُ في سَبِيلِ اللَّهِ يُكفِّرُ كُلَّ شَيءٍ إلاَّ الدَّيْن.
রাসূলুল্লাহ সাঃ বলেন,আল্লাহ তা'আলা শহীদের সকল প্রকার গোনাহ মাফ করে দেবেন, শুধুমাত্র ঋণ ব্যতীত। (সহীহ মুসলিম-১৮৮৬)

হযরত আবু কাতাদাহ রাযি থেকে বর্ণিত,
عَنْ أَبي قتَادَةَ، أنَّ رَسُول اللَّهِ ﷺ قَامَ فيهمْ فَذَكَرَ أنَّ الجِهادَ في سبِيلِ اللَّهِ، وَالإيمانَ بِاللَّهِ، أَفْضَلُ الأَعْمَال، فَقَامَ رجُلٌ، فَقَال: يَا رَسُول اللَّهِ أَرأَيْتَ إنْ قُتِلْتُ في سبيلِ اللَّهِ أتُكَفَّرُ عنِّي خَطاياي؟ فَقالَ لَهُ رَسُولُ اللَّهِ ﷺ: نعمْ إنْ قُتِلت في سبيلِ اللَّهِ وَأَنْتَ صابِرٌ، مُحْتسِبٌ مُقبلٌ غيْرُ مُدْبِرٍ ثُمَّ قَال رسُولُ اللَّه ﷺ: كَيْفَ قُلْتَ؟ قَالَ:  أَرأَيْتَ إنْ قُتِلْتُ في سَبيلِ اللَّهِ أَتُكَفَّرُ عنِّي خَطَايَايَ؟ فَقَالَ رسُولُ اللَّهِ ﷺ: نَعمْ وأَنْتَ صابِرٌ مُحْتَسِبٌ، مُقْبلٌ غَيْرُ مُدْبرٍ، إلاَّ الدَّيْنَ، فَإنَّ جِبْرِيلَ عليه السلامُ قَالَ لي ذلكَ.
রাসূলুল্লাহ সাঃ একবার বললেন,আল্লাহর রাস্তায় জিহাদ করা,আল্লাহর উপর ঈমান আনয়ন করা সর্বোত্তম ইবাদত।তখন একব্যক্তি দাড়িয়ে প্রশ্ন করল,ইয়া রাসূলুল্লাহ! আপনি কি মনে করেন,যদি আমি আল্লাহর রাস্তায় মারা যাই,তাহলে কি আমার গোনাহ সমূহকে মাফ করে দেয়া হবে?রাসূলুল্লাহ সাঃ বললেন,হ্যা, যদি তুমি আল্লাহর রাস্তায় মারা যাও এমতাবস্থায় যে,তুমি ধর্য্যধারণকারী,আল্লাহর নৈকট্যকে তালাশকারী,জিহাদের ময়দানে সামনে অগ্রসরমান,(তাহলে এমতাবস্থায় তোমাকে ক্ষমা করে দেয়া হবে) তবে ঋণকে ক্ষমা করা হবে না।জিবরাইল আঃ এমনটাই আমাকে বলেছেন।(সহীহ মুসলিম-১৮৮৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
ঐ ব্যক্তি প্রথমে নিজের ঋণ পরিশোধ করবে, তারপর সে হজ্বের নিয়ত করবে। তবে যদি এমন হয় যে, ব্যবসার দরুণ তাকে এরকম ঋণ হরহামেশাই করতে হয়,এবং তার পরিশোধ করার মত সামর্থ্যও রয়েছে, তাহলে এমতাবস্থায় তার ইচ্ছা, সে চাইলে প্রথমে ঋণ পরিশোধ করতেও পারে এবং সে  চাইলে হজ্বও করতে পারবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 85 views
0 votes
1 answer 215 views
...