আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in সালাত(Prayer) by (73 points)
মুহতারাম,
 সফরের নির্দিষ্ট সময় সীমা জানা না থাকলে সফরকারী ব্যক্তি নামাজ কসর পড়বেন কি না?অর্থাৎ সফরকারী জানেন না তাকে কত দিন সফরে অবস্থান করতে হবে, এ অবস্থায় তিনি কসর করবেন কি না?

।।।।।৷৷৷৷৷৷৷৷৷৷৷৷৷৷৷৷।।।৷।।।।।।।৷৷৷৷৷ ।।।।।।।।।।।।।।।।।।।।।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো কেহ যদি ৭৭+ কিলোমিটার সফর করার নিয়তে কেউ যদি নিজ গ্রাম বা শহরের সীমানা অতিক্রম করে তবে সে তখন থেকে মুসাফির গণ্য হবে এবং নামায কসর করবে। অর্থাৎ যোহর, আসর ও ইশার ফরয নামায দুই রাকাত করে আদায় করবে। আর সফর অবস্থায় কোনো স্থানে একসাথে ১৫ দিন অবস্থানের নিয়ত না করা পর্যন্ত মুসাফির থাকবে।

ইবনে আব্বাস রাযি. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ ﷺ বলেছেন,

يَا أَهْلَ مَكَّةَ ، لا تَقْصُرُوا الصَّلاةَ فِي أَدْنَى مِنْ أَرْبَعَةِ بُرُدٍ

হে মক্কাবাসী! চার বারীদের কমে কসর করবে না। (দারা কুতনী ১/৩৮৭)

ইমাম বুখারি রহ. বলেন,

 وَكَانَ ابْنُ عُمَرَ، وَابْنُ عَبَّاسٍ رَضِيَ اللَّهُ عَنْهُمْ، يَقْصُرَانِ، وَيُفْطِرَانِ فِي أَرْبَعَةِ بُرُدٍ وَهِيَ سِتَّةَ عَشَرَ فَرْسَخًا

ইবনে উমর রাযি এবং  ইবনে আব্বাস রাযি চার বারীদ সফরের সময় কসর পড়া এবং রোযা ভাঙ্গার কথা বলেছেন। আর সেটি হল, ১৬ ফরসখ। (সহিহ বুখারি, নামায কসর করা অধ্যায়)

আরো জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
সফরকারী জানেন না তাকে কত দিন সফরে অবস্থান করতে হবে, এ অবস্থায় তিনি ঐখানে কতদিন থাকবে,সেই ব্যাপারে পূর্ণ রুপে  শিওর না হলেও এখানে লক্ষ্যনীয় বিষয় হবে যে তিনি সেখানে কতদিন থাকার নিয়ত করেছেন?

যদি ১৫ দিন বা তার চেয়ে বেশি থাকার নিয়ত করে থাকে,তাহলে সে পূর্ণ নামাজ আদায় করবে।
কসর করতে পারবেনা।
,
আর যদি তার নিয়ত ১৫ দিনের কম থাকা হয়,তাহলে সে কসর করবে।
যদি ১৫ দিনের কম থাকার নিয়ত করার পর যদি কাজ শেষ না হওয়ায় বা অন্য কোনো কারনে পরবর্তীতে আরো কিছু দিন থাকার নিয়ত করতে হয়,তাহলে যেদিন সে আরো কিছু অতিরিক্ত  দিন থাকার নিয়ত করবে,সেদিন থেকে হিসেব করে ১৫ দিনের কম থাকার নিয়ত করলে কসর করবে।

আর যদি তিনি কোনো কিছুই না জানেন,তার কোনো নিয়তই না থাকে, যদি এমন হয় যে কাল চলে যাবো বা পরশু চলে যাবো,নিয়ত যদি নির্দিষ্ট না থাকে,তাহলে ব্যাক্তি কসর করবে। এইভাবে যদি মাস,বছরও চলে যায়,তাহলেও ব্যাক্তি কসর চালিয়ে যাবে।

এ সংক্রান্ত আরো জানুনঃ-


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 107 views
0 votes
1 answer 99 views
...