আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
268 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (6 points)

আসসালামু আলাইকুম

১/আমি আমার বড় বোনকে "আপি" একটা বলে ডাকি। কিন্তু আমি একটা পোস্টে দেখেছি যে,-- রোমান অ্যারিনা বাসিরা বড় আকারের খচ্চর কে আপি বলতো। শুধু অ্যারিনা বাসিরাই না, পেরু, গ্রিস এর ইনকা জাতিরা শূকরের ছোট বাচ্চাকে আপি বলতো।--এখন  আমার প্রশ্ন হলো এটা কি সত্যি? আমি কি তাহলে আপি বলে ডাকবো না? এটা বলা কি গুনাহ হবে?

২/ আমাদের ক্লাসে এক শিক্ষক বলছিলেন যে আগে মেয়েরা ১০-১২ জন বাচ্চা জন্ম দিত। ১৫ বছরে(কিশোরী বয়সে) বিয়ে হয়ে গেলে, ১ বছর পরই বাচ্চা জন্ম দিলে, এতো অল্প বয়সে বিয়ে বা বাচ্চা বা এতো বাচ্চা জন্ম দেওয়া তাদের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। এখন আমার প্রশ্ন হলো যে, যদি ক্ষতিকর ই হয় , তাহলে ইসলাম কেন এসময় তাদের গরভধারন করার সামর্থ্য দিয়েছে বা এই বয়সে বিয়ে করার অনুমতি দিয়েছে? বা কোনও নির্দিষ্ট বিয়ের বয়স দেয়নি?

৩/ আমাকে একজন বলে যে ক্লাসে শিক্ষক বা অন্য কারো সামনে দাঁড়িয়ে সম্মান জানানো অথবা দাঁড়িয়ে সালাম জানানো একরকম শিরক , মূর্তিকে সম্মান জানানোর সাথে সদৃশ রাখে । এটা কি সঠিক?

৪/ আমার পরিবারের মানুষ যদি খারাপ কাজ করে কিন্তু আমি সুন্দর করে কথা বলতে, মানে বুঝাতে পারিনা, কিন্তু একরকম শুধু জানায়ে দেই যে এটা করা ঠিকনা। তাহলে কি আমার গুনাহ হবে? আমি পরিবারের ছোটো মেয়ে,তাই আমার মতের সবক্ষেত্রে অতোটা গুরুত্ব দেয়না। যেমন তারা সুদ খেতে চাইলে আমি বলি যে এটা হারাম। কিন্তু বুঝাতে পারিনা, আমার সাহস বা বাকপটুতা নাই। এক্ষেত্রে কি আমি গুনাহগার হবো?

1 Answer

0 votes
by (709,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
যেহেতু আমাদের সমাজে আপি দ্বারা বোনকে বুঝায়,খচ্ছরের বাচ্ছা বুঝায় না, তাই আপি ডাকা জায়েয রয়েছে।


(২)
বয়স ১৫ হয়ে গেলেই সন্তান গর্ভধারণের উপযোগী হয়ে যায়। ১৫ বৎসরের সময় গর্ভধারণ করা জরুরী নয়। বরং গর্ভধারণের অনুমোদন রাখা হয়েছে। স্বাস্থ্যর জন্য গর্ভধারণ না করার পরামর্শ ডাক্তার দিলে,সেই পরামর্শকে গ্রহন করার অনুমোদন দিয়েছে। আল্লাহ মানুষ বানিয়েছেন, এবং মানুষের জন্য উপকারি হয়,এমনসব বিধানও দিয়েছেন।
নারীদের জন্য গর্ভধারণ অনেক উপকারি। হ্যা, যৎসামান্য নারী যারা বিভিন্ন রোগে আক্রান্ত,তাদের বেলায় কিছুটা দেড়ীতে গর্ভধারণ উপকারি।



 

(৩)
ক্লাসে শিক্ষক বা অন্য কারো সামনে দাঁড়িয়ে সম্মান জানানো অথবা দাঁড়িয়ে সালাম জানানো একরকম শিরক নয়, এবং এটা মূর্তিকে সম্মান জানানোর সাথে সদৃশ রাখে না।


(৪)
আল্লাহ তা'আলা বলেনঃ
ﻭَﻟَﺎ ﺗَﺰِﺭُ ﻭَﺍﺯِﺭَﺓٌ ﻭِﺯْﺭَ ﺃُﺧْﺮَﻯ ﻭَﺇِﻥ ﺗَﺪْﻉُ ﻣُﺜْﻘَﻠَﺔٌ ﺇِﻟَﻰ ﺣِﻤْﻠِﻬَﺎ ﻟَﺎ ﻳُﺤْﻤَﻞْ ﻣِﻨْﻪُ ﺷَﻲْﺀٌ ﻭَﻟَﻮْ ﻛَﺎﻥَ ﺫَﺍ ﻗُﺮْﺑَﻰ الخ
কেউ অপরের বোঝা বহন করবে না। কেউ যদি তার গুরুতর ভার বহন করতে অন্যকে আহবান করে কেউ তা বহন করবে না-যদি সে নিকটবর্তী আত্নীয়ও হয়। 
(সূরা ফাতির-১৮)

আপনি যেহেতু বলে দিয়েছেন, তাই আপনার দায়িত্ব শেষ। আপনার কোনো গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...