ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
অর্থাৎ স্বামী বিচারা বলতে চাচ্ছেন যে, ১৪ তারিখের পরে আসলে, আর আসা লাগবে না, বরং তোমাকে তালাক দিয়ে দিচ্ছি। সুতরাং স্ত্রী যদি ১৪ তারিখের পূর্বে না আসে, তাহলে তালাক।
(২)
তোমাকে তালাক দিয়ে দিবো দ্বারা তালাক হবে না।
"তোমাকে আর রাখবনা, বাপের বাড়ি থাকতে হবে সারাজীবন বলে দিলাম, তুমি সব কথার জবার দাও এই জন্নই রাখবনা বলছি,"
এটা কেনায়া শব্দ।সুতরাং স্বামীর নিয়ত থাকলে তালাক পতিত হবে, নতুবা কোনো তালাক হবে না।
(৩)
তালাকের মজলিসে যদি কেনায়া তালাক বলা হয়, তাহলে এক্ষেত্রে নিয়তের কোনো প্রয়োজনিয়তা নাই।বরং নিয়ত ছাড়াই তালাক পতিত হয়ে যাবে।
https://www.ifatwa.info/1049 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
পরিস্থিতি ও প্রেক্ষাপট তিন প্রকারঃ যথাঃ-
وَالْأَحْوَالُ ثَلَاثَةٌ (حَالَةُ) الرِّضَا (وَحَالَةُ) مُذَاكَرَةِ الطَّلَاقِ بِأَنْ تَسْأَلَ هِيَ طَلَاقَهَا أَوْ غَيْرُهَا يَسْأَلُ طَلَاقَهَا (وَحَالَةُ) الْغَضَبِ
পরিবেশ ও পরিস্থিতি তিন প্রকার।(১) হালতে রেযা- খুশির হালত(২) তালাকের শব্দাবলী উচ্ছারণের হালত(৩) রাগান্বিত অবস্থা।
فَفِي حَالَةِ الرِّضَا لَا يَقَعُ الطَّلَاقُ فِي الْأَلْفَاظِ كُلِّهَا إلَّا بِالنِّيَّةِ وَالْقَوْلُ قَوْلُ الزَّوْجِ فِي تَرْكِ النِّيَّةِ مَعَ الْيَمِينِ
(১) খশির হালতে নিয়ত ব্যতীত কেনায়া শব্দাবলী দ্বারা তালাক পতিত হবে না।নিয়ত না থাকার বিষয়ে স্বামীর কথাই কসমের সাথে গ্রহণযোগ্য।
وَفِي حَالَةِ مُذَاكَرَةِ الطَّلَاقِ يَقَعُ الطَّلَاقُ فِي سَائِرِ الْأَقْسَامِ قَضَاءً إلَّا فِيمَا يَصْلُحُ جَوَابًا وَرَدَّا فَإِنَّهُ لَا يُجْعَلُ طَلَاقًا كَذَا فِي الْكَافِي
(২)তালাকের আলোচনার পরিস্থিতিতে সকল প্রকার কেনায়া তালাকে তালাক পতিত হবে।তবে যে শব্দগুলো তালাকের আবেদনের জবাব এবং রদ উভয়টা বুঝাবে,সে শব্দুগুলো দ্বারা তালাক পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৫) (শেষ)