বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1049 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
পরিস্থিতি ও প্রেক্ষাপট তিন প্রকারঃ যথাঃ-
وَالْأَحْوَالُ ثَلَاثَةٌ (حَالَةُ) الرِّضَا (وَحَالَةُ) مُذَاكَرَةِ الطَّلَاقِ بِأَنْ تَسْأَلَ هِيَ طَلَاقَهَا أَوْ غَيْرُهَا يَسْأَلُ طَلَاقَهَا (وَحَالَةُ) الْغَضَبِ
পরিবেশ ও পরিস্থিতি তিন প্রকার।(১) হালতে রেযা- খুশির হালত(২) তালাকের শব্দাবলী উচ্ছারণের হালত(৩) রাগান্বিত অবস্থা।
فَفِي حَالَةِ الرِّضَا لَا يَقَعُ الطَّلَاقُ فِي الْأَلْفَاظِ كُلِّهَا إلَّا بِالنِّيَّةِ وَالْقَوْلُ قَوْلُ الزَّوْجِ فِي تَرْكِ النِّيَّةِ مَعَ الْيَمِينِ
(১) খশির হালতে নিয়ত ব্যতীত কেনায়া শব্দাবলী দ্বারা তালাক পতিত হবে না।নিয়ত না থাকার বিষয়ে স্বামীর কথাই কসমের সাথে গ্রহণযোগ্য।
وَفِي حَالَةِ مُذَاكَرَةِ الطَّلَاقِ يَقَعُ الطَّلَاقُ فِي سَائِرِ الْأَقْسَامِ قَضَاءً إلَّا فِيمَا يَصْلُحُ جَوَابًا وَرَدَّا فَإِنَّهُ لَا يُجْعَلُ طَلَاقًا كَذَا فِي الْكَافِي
(২)তালাকের আলোচনার পরিস্থিতিতে সকল প্রকার কেনায়া তালাকে তালাক পতিত হবে।তবে যে শব্দগুলো তালাকের আবেদনের জবাব এবং রদ উভয়টা বুঝাবে,সে শব্দুগুলো দ্বারা তালাক পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৫) (শেষ)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
প্রশ্নের বিবরণমতে এক তালাকে বায়েন পতিত হবে। কেননা তালাকের আলোচনা থাকাবস্থায় নিয়তের কোনো প্রয়োজনিয়তা নাই।
(২)
মাঝে মাঝে স্ত্রী কস্ট পেয়ে বলে মুক্তি দাও তুমার থেকে মানে এসব কস্ট থেকে। ধরেন স্ত্রী আর স্বামী কেউ জানে না এসব কথা দ্বারা তালাক হয়।তহ স্বামী যদি তালাকের নিয়ত ছাড়া বলে এত ক্স্ট হলে থাকিও না /বা কস্ট হলে থাকিও না চলে যাও/ তাহলে তালাক হবে না।তবে যদি বলে মুক্তি দিলাম, তাহলে তালাক পতিত হয়ে যাবে।
(৩)
কেনায়া ১তালাকের পর বিয়ে করার আগ পর্যন্ত যদি কেউ স্পষ্ট তালাক,শর্ত যুক্ত তালাক দেয়, তাহলে আর কোনো প্রকার তালাকই পতিত হবে না।
(৪)
কোন স্বামী যদি বলে তুর কাজ এগুলো দ্বারা সংসার ভান্গবে যে,এইটা তালাক না বরং ধমক।
আর স্ত্রী যদি বলে সারাজীবন তুমার সাথে থাকতে পার না, চলে যাব।স্বামী যদি বলে যাও। এতে যদি স্বামীর তালাকের নিয়ত না থাকে তাহলে তালাক হবে না।
(৫)
কোন স্ত্রী যদি বলে জীবন শেষ হয়ে গেছে তুমাকে বিয়ে করে।বড় ভুল করছি।মা বাবার পছন্দমত করতাম অনেক ভাল হত,এত কস্ট পেতাম।স্বামী যদি বলে তহ সাজাও আবার বা/মা যাকে দেয় কর গা বা/কস্ট করে থাকিও না যাও গা।এতে যদি স্বামীর তালাকের নিয়ত না থাকে বা অস্বীকার করে তাহল তালাক হবে না।
(৬)
না, তালাক হবে না।