আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
163 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (22 points)
আসসালামু আলাইকুম।
আমি যে বাডিতে ভাডা থাকি সে বাসার গ্যাসের লাইন অবৈধ।  বাসা ভাডা নেয়ার বছরখানেক পর বাসায় গ্যাস বিভাগ থেকে লোক আসায় জানতে পারি এ লাইনের জন্যে দরখাস্ত করা আছে এবং যেহেতু আপাতত বসত বাডিতে গ্যাস সংযোগ দেয়া বন্ধ রয়েছে রাষ্ট্রীয়ভাবে তাই অনুমোদন পাওয়া যায়নি। ৪ টি ফ্ল্যাটের মাঝে ২টি ফ্ল্যাটে বৈধ গ্যাস লাইন রয়েছে আর বাকি ২টিতে বাডির মালিক অবৈধ লাইন টেনে নিয়েছেন।

এরপর আমি বেশ কিছুদিন ঐ গ্যাস চালানো বন্ধ রাখি এবং সিল্ন্ডার ব্যবহার করতে থাকি। কিন্তু বাসায় বারান্দা বা সিলিন্ডার রাখার উপযুক্ত জায়গার অভাবে ভয় পাওয়ায় তা বাদ দেই। এরপর বৈদ্যুতিক ইনফ্রারেড চুলা কিনে ব্যবহার করতে থাকি। এবং বৈধ গ্যাস সংযোগসহ নতুন বাসা খুজতে শুরু করি। যেহেতু এখন বৈধ গ্যাস সংযোগ প্রদান বন্ধ আছে তাই বৈধ সংযোগ আছে এমন বাসা সহজে খুজে পাচ্ছি না। এদিকে চাকুরি করার কারণে সারাদিন বাসায় থাকা হয় না। তাই বাসায় আসার পর ইলেকট্রিসিটি না থাকলে ঐ গ্যাসের চুলা ব্যবহার করতে হয় বা মেহমান আসলে ও রান্নার চাপ বেশী থাকলেও মাঝে মাঝে ব্যবহার করা হয়। আমি এখনও নতুন বাসা খুজছি ইংশাল্লাহ পেলেই এ বাসা ছেডে দেব।

এমতাবস্থায় আমার প্রশ্ন হলো ঐ গ্যাসের চুলায় আমি যে খাবার রান্না করি তা কি হারাম খাবার? হারাম খাবার খেলে তো দুআ ও ইবাদাত কবুল হয় না, তাহলে কি আমার কোন ইবাদাত কবুল হচ্ছে না?

এমতাবস্থায় আমার করণীয় কি?

জাযাকাল্লাহুল খাইরান।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।বিদায় এসব পরিত্যাজ্য।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ


ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ " 
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)আরো জানুন- https://www.ifatwa.info/3747

★সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

প্রশ্নে উল্লেখিত ছুরতে যখনই এই অবৈধ গ্যাস ব্যবহার করে খানা পাকানো হবে,তখনই সেই খাবার হারাম মিশ্রিত হবে।

তবে সেই খাবারে হালালের আধিক্যতার কারনে আপনার দোয়া ইবাদত কবুল হবে,ইনশাআল্লাহ।   

আপনার জন্য করনীয় হলো যেভাবেই হোক অবৈধ গ্যাস ব্যবহার বন্ধ করা।

এই অবৈধ গ্যাস ব্যবহার করে যেই খাবার রান্না করা হয়েছে,ব্যবহৃত সেই পরিমান গ্যাসের টাকা সরকারি কোষাগারে জমা দিতে হবে।
জমা দেয়া সম্ভবপর না হলে আপনি সেই পরিমান টাকা গরিব মিসকিনকে দান করে দিবেন।        


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...