আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
349 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (82 points)
edited by
আসসালামুয়ালাইকুম ওরাহমাতুল্লা শায়েখ।আমার কিছু প্রশ্ন জানার জন্য।আমার বিষয় নই ঠিক।তবু জানার জন্য করতেছি।

১। "তুমি মুক্ত বা তুমি স্বাধীন " এগুলো কি কেনায়া শব্দ?তুমাকে মুক্ত করে দিলাম বা স্বাধীন করে দিলাম এগুলো কি কেনায়া বাক্য?

২।আমি শুনেছি কেনায়া এক তালাক হওয়ার পর আবার বিয়ে না করা পর্যান্ত কোন তালাক দিলেও পতিত হয় না।তহ ধরেন কেউ আজ কেনায়া  এক তালাক দিল।এর পরপর বা পরদিন আবার কেনায়া তালাক দিলে সেটা কি পতিত হবে? বা পরদিন/পরপর স্পষ্ট তালাক দিলেও কি পতিত হবে? এটাও জানার জন্য প্রশ্ন করলাম।

৩।ধরেন স্বামী ও স্ত্রী কেনায়া তালাক সম্পর্কে কিছুই জানে না।কোনদিন শুনেও নাই।সরাসরি তালাক সম্পর্কে জানত।নতুন বিবাহিত।স্ত্রী তালাক চাওয়ার পর কেনায়া শব্দ বলল।পরে কেনায়া তালাক সম্পর্কে জানার পর স্বামি তালাকের নিয়তকে অস্বীকার করলে বা তালাকের নিয়তে না বললে কি তালাক হবে?কেনায়া শব্দ  না জেনে না বুঝে বললেও কি তালাক হয়ে যায়?আসলে আমি জানার জন্য প্রশ্ন করলাম।বিষয়টা আমার ও নই।একজন শায়েখের কাছে প্রশ্ন করেছিলাম ওনি বলেছেন না জেনে না বুঝে বললে কেনায়া শব্দ তাহলে সমস্যা হবে না।কোন আলেমের কাছে জেনে নিবেন এরকম বলেছে।

৪।ধরেন কেউ তালাক সম্পর্কে তেমন কিছু জানে না।আর মনে করেন ওদের মধ্যে কেনায়া,সরীহ আর শর্ত যুক্ত তালাকের মধ্যে কোনটা আগে আর কোনটা পরে হয়েছে জানে না।পরে যখন জানল তখন কোনটা আগে হয়েছে জানে না।তহ এখন ওরা কয় তালাক ধরবে? ওরা কি ১ তালাকে বায়েন ধরে বিয়ে করবে? কয় তালাক হবে ওদের মাঝে? আর কয় তালাকের মালিক থাকবে?

৫।কেনায়া ১ তালাকের পর  বিয়ে না করে শর্ত যুক্ত তালাক দিলে কি তালাক হবে? আর কেনায়া তালাক হওয়ার আগের শর্ত যুক্ত তালাক কি কেনায়া তালাকের পর বিয়ে করবে যে তখন  বিয়ের পর ও বহাল থাকবে নাকি থাকবে না?

সব প্রশ্ন জানার জন্য প্রশ্ন করেছি।

1 Answer

0 votes
by (696,640 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
"তুমি মুক্ত বা তুমি স্বাধীন " এগুলো কেনায়া শব্দ।তুমাকে মুক্ত করে দিলাম বা স্বাধীন করে দিলাম এগুলো কেনায়া বাক্য।

(২)
কেনায়া তালাক দ্বারা এক তালাকে বায়েন পতিত হয়, আর তালাকে বায়িন অর্থ হল, সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে যাওয়া। সম্পর্ক যদি বিচ্ছিন্ন হয়ে যায়, তাহলে শত তালাক দিলেও তালাক পতিত হবে না।
এই জন্যই বলা হয়ে থাকে, কেনায়া তালাক দেয়ার পর আর তালাক পতিত হয় না।

(৩)
তালাকের নিয়ত ব্যতিত কেনায়া তালাক দ্বারা তালাক পতিত হয় না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1049

(৪)
১ তালাকে বায়েন ধরে বিয়ে করবে। কেননা কেনায়া তালাক হওয়ার পর দ্বিতীয়বার আর কোনো তালাক হয়না।

(৫)
কেনায়া ১ তালাকের পর  বিয়ে না করে শর্ত যুক্ত তালাক দিলে তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...