আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (26 points)
একবার দোকান থেকে ১০০ টাকা রিচার্জ করতে গিয়ে দোকানের লোক 4 কে 9 ভেবে ভুল নাম্বারে টাকা পাঠিয়ে দেয়, কথা কাটা কাটির পর সে তার ভুলস্বরুপ আমাকে অর্ধেক টাকা ক্ষতিপুরণ দেয়, আবার যে নাম্বারে ভুলে টাকা গিয়েছে সেই লোক ও আমাকে প্রায় পুরো টাকাই ফেরত দিয়েছেন, ১০-১৫ টাকা কম ছিলো হয়তো, সঠিক মনেও নেই আমার এতদিনে, এখন দুইপক্ষ থেকে টোটাল প্রায় ১৩০-১৪০ টাকার মত হয়,অতিরিক্ত এই টাকা টা ভোগ করা কি আমার জন্যে জায়েজ হবে নাকি বর্তমানে অতিরিক্ত পরিমান টাকা সাদকাহ করে দিতে হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


শরীয়তের বিধান হলো কাউকে ধোকা দিয়ে তার থেকে টাকা নেয়া জায়েজ হবেনা।

হাদীস শরীফে এসেছেঃ
  
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
ভুলে অন্যের নাম্বারে ফ্ল্যাক্সিলোড চলে গেলে সেক্ষেত্রে শরীয়তের বিধান হলোঃ 

যে নাম্বারে ফ্লেক্সি করা হবে সে নাম্বারেই টাকা জমা হবে। ভুল নাম্বারে করা হলে ভুল নাম্বারে যাবে। এ ধরনের পরিস্থিতিতে টাকা উদ্ধার না করা গেলে দেখতে হবে ভুল কার থেকে হয়েছে। সাধারণত ফ্লেক্সিকারী গ্রাহকের নাম্বার ভিন্ন খাতায় প্রথমে নোট করা হয়। সেটা কখনো দোকানী নিজে লিখে কখনো গ্রাহকের হাতে লেখায়। দোকানী লিখলে গ্রাহকের জন্য ঐ লিখা মিলিয়ে নেওয়া কর্তব্য। এরপর খাতার নোটকৃত নাম্বারে ফ্লেক্সি না করে ভুলে অন্য নাম্বারে করলে এর ক্ষতি দোকানীর নিজেরই। এ বাবদ গ্রাহক থেকে কিছুই নিতে পারবে না। হাঁ, গ্রাহক যদি স্বেচ্ছায় স্বতঃস্ফূর্তভাবে কিছু দিতে চায় তবে তা নিতে বাধা নেই।
 
আর খাতায় যা নোট করা হয়েছে দোকানী যদি সে নাম্বারেই ফ্লেক্সি করে থাকে তবে এ ভুলের ক্ষতিপূরণ গ্রাহককে দিতে হবে। অবশ্য দোকানী খাতায় ভুল নাম্বার নোট করেছে এ কথা প্রমাণিত হলে এ ভুলের দায়দায়িত্ব দোকানীর, গ্রাহকের নয়।
(কিছু তথ্য সংগৃহীত)

★প্রশ্নে উল্লেখিত ছুরতে আসলে দোকানের সেই লোক কি নাম্বার লিখে নিয়েছিলো?

যদি লিখে নিয়েই থাকে,তাহলে কে লিখেছিলো?
দোকানদার লেখার পর আপনি কি তাহা মিলিয়ে নিয়েছিলেন?

সব ছুরতেই খাতায়/লিখিত কপিতে যদি সঠিক নাম্বারই লেখা থাকে,তারপরেও দোকানদার ভূল করে অন্যের নাম্বারে টাকা পাঠায়,তাহলে এক্ষেত্রে আপনি তাকে টাকা দিয়ে থাকলে তার থেকে পূর্ণ ১০০ টাকা পাওয়ার হক রাখেন।
,
তবে নাম্বার বলতে গিয়ে যদি আপনার ভুল হয়,বা আপনারই কোনো ভুলের কারনে প্রশ্নে উল্লেখিত সমস্যা হয়,তাহলে আপনি দোকানদার থেকে টাকা ফেরত পাবেননা। 

★প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি দোকানদারেরই ভুল হয়,তাহলে আপনার জন্য করনীয় হলো সেই অতিরিক্ত টাকা উক্ত দোকানদারকে দিয়ে দেয়া।   

আর যদি আপনারই ভুল হয়,তাহলে দোকানদার থেকে যতটাকা নিয়েছেন,ততটাকা সেই দোকনদারকে ফেরত দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (678,880 points)
সংযোজন করা হয়েছে।
by (26 points)
আমি একটা কাগজে নাম্বার লিখে নিয়ে টাকা দিয়ে এসেছিলাম, তিনি সে কাগজের নাম্বার দেখে টাকা ফ্লেক্সি করেছিলেন,খাতায় তোলা হয়নি নাম্বার, সে কাগজের ৪ কে ৯ ভেবে তিনি ভুল করেছিলেন,এখন এর দায় কি আমার হবে তাহলে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...