আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (10 points)
আস সালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ উস্তায,আমার পরিবার প্র্যাক্টিসিং মুসলিম পরিবার নয়।আমার বি,এস,সি গ্র্যাজুয়েশন শেষ হয়েছে আল- হামদুলিল্লাহ।আমার বাবা ছোট বেলায় মারা গেছে।এরপর আমার মা অন্যত্র বিবাহ করেন।আমি ছোট বেলা থেকে দ্বীনি পরিবেশ পাই নি,পরিবার থেকে দ্বীন শেখার সৌভাগ্য ও আমার হয় নি।আমার মা আমাকে লেখাপড়া শিখিয়েছেন আমি চাকুরী করবো বলে,কিন্তু আমার পক্ষে চাকুরী করা কষ্টকর হয়ে পড়েছে কারণ আমার বাইরের জগতে যেতে আমার ভয় করে।বাইরের জগতে গেলে ফেতনার পড়তে পারি,পর্দার খেলাপ হতে পারে।যখন আমার মাকে বললাম যে চাকুরী করা আমার পক্ষে সম্ভব নয় কারণ পরপুরুষের সাথে মিষ্টি ভাষায় কথা বলা আমার পক্ষে সম্ভব নয়।এটা আমি সরাসরি বলছি আমার মাকে,আমার মা বলে আমি ভার্সিটিতে পড়ে আসলাম এখন এসব ঢং করছি,এখন হাজি হয়ে গেছি আরো অনেক কথা বলেন।আমি চাকুরী করবো না বলেছি বলে আমাকে অভিশাপ দেয় যে আমার কখনো ভালো হবে না,আমি আমার স্বামী কখনো সুখী হবো না।আমি আমার মাকে ঠকায়ছি কারণ আমি আগে চাকুরী করবো বলে পড়াশোনা করেছি এখন বলছি চাকুরী করবো না।আমার প্রয়োজনীয় কোনো জিনিসপত্র এনে দেয় না,এমনকি কোনো ঔষধ লাগলে ও এনে দেয় না,বলে লেখাপড়া শিখিয়েছি এখন ইনকাম করে এসব কিনো,ইনকাম করে চলো।আমার খরচ চালানোর মতো কেউ নাই।বড় ভাই আছেন সে আমার খরচ চালাতে অপারগ।বাবা নেই বিয়ের প্রস্তাব ও আসে না আমার।আমি পরিবারে বলেছি যে আমি দ্বীনদার ছেলেকে বিয়ে করতে চাই, হালাল ইনকাম উপার্জনকারী,সুন্নাহ মোতাবেক দাঁড়ি কিন্তু আমার মা এসব চায় না,পছন্দ করেন না।আমার মা সব সময় দুনিয়াকেন্দ্রিক চিন্তা ভাবনা করেন।বেশি টাকা বেতন,দ্বীনের বুঝ নেই এমন ছেলে নিয়ে আসে।কারণ মায়ের চিন্তা সব সময় আশেপাশের মানুষ কি বলবে?কম ইনকাম করলে সমাজের মানুষকে কি বলবে?একটা দ্বীনদার পরিবার থেকে আমার বিয়ের প্রস্তাব এসেছে।ছেলের পরিবার কিছুই চায় না শুধু আমাকে তাঁদের ঘরের বউ করে নিতে চায়।কিন্তু আমার মায়ের এখানে আপত্তি বলে আমার বয়সে বড় তারাই এখনো বিয়ে করে নি,আমি কেন বিয়ে করতে চাই?আরো অনেক আজেবাজে কথা বলে আমার মা এবং আমার ২য় বাবা,আমার নামে মিথ্যা আপবাদ দেয় বলে ভার্সিটি পড়া মেয়ে আমি আরো কত কথা বলে উস্তায আমি মুখে আনতে পারছি না কিন্তু উস্তায আল্লাহ সাক্ষী আমি এই ছেলেকে এখন পর্যন্ত দেখি নি,চিনিও না।আমাকে টাকা ইনকাম করতে হবে এবং মাকে দিতে হবে কারণ মা তাঁর টাকা পয়সা খরচ করে আমাকে পড়াশোনা করিয়েছেন।কিছুদিন পর ছেলে এবং ছেলের পরিবার আমাকে দেখতে আসবে।আল্লাহ চাইলে প্রস্তাব টা আগাবে।আমার মা বলছেন ছেলেকে পছন্দ হইলে আমি যেন একা বিয়ে করি আমার ভাইকে নিয়ে,মা আমার বিয়েতে আসবে না।আমি বড় দিশেহারা হয়ে গেছি উস্তায।আল্লাহ ছাড়া সাহায্যকারী কেউ নেই।আমি কি ছেলের পরিবারের কাছে সব খুলে বলবো?আমি কীভাবে কি করবো উস্তায?আমাকে একটু পরামর্শ দিন উস্তায।

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2122 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
দূত বিয়ের জন্য আপনি আল্লাহর কাছে দু'আ করুন।সালাতুল হাজত পড়ে দু'আ করুন।সালাতুল হাজতের নিয়ম জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1453
একাকি ফরয নামায বা নফল নামাযের শেষ বৈঠকে তাশাহুদ, দুরুদ শরীফ,সহ দু'আয়ে মাছুরা পড়ার পর সূরায়ে ফুরকানের ৭৪ নং আয়াতও পড়তে পারেন। অনেক বুজুর্গানে কেরাম ও শায়েখগণ এ আ'মলের পরামর্শ দিয়েছেন।

আপনি তাদেরকে নিম্নোক্ত হাদীসটি বুঝাবেন।
https://www.ifatwa.info/18 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
হাদীসে বিয়ের জন্য দ্বীনদ্বার পাত্র-পত্রী খুজতে পরামর্শ দেয়া হয়েছে।যেমন,রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( تُنْكَحُ الْمَرْأَةُ لِأَرْبَعٍ : لِمَالِهَا ، وَلِحَسَبِهَا ، وَلِجَمَالِهَا ، وَلِدِينِهَا ، فَاظْفَرْ بِذَاتِ الدِّينِ تَرِبَتْ يَدَاكَ)
চারটি জিনিস দেখে মহিলাকে সাধারণত বিয়ে করা হয়,(১)সম্পদ(২)বংশ(৩)সুন্দর্য্য (৪)দ্বীনদারী।
কিন্তু তুমি দ্বীনদারীত্বকে অগ্রাধিকার দাও।{যদি তা না করো তবে তুমি ক্ষতিগ্রস্ত হবে(تَرِبَتْ يَدَاكَ এর অনেক ব্যাখার একটি ব্যাখা)}(সহীহ বুখারী-৪৮০২সহীহ মুসলিম-১৪৬৬)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মাতাপিতাকে অখুশি রেখে কোনো সিদ্ধান্ত গ্রহণ করবেন না।বরং তাদেরকে রাজি ও খুশি রেখেই সিদ্ধান্ত গ্রহণ করবেন। শতচেষ্টার পরও যদি মাতাপিতা না বুঝেন, এবং নামায পড়ে ও দাড়ি রয়েছে,এবং হালাল ইনকাম করে এমন কোনো পাত্রের কথা তারা বলেন, তাহলে আপনি তাতে সম্মতি দিতে পারেন। যদিও সে বেশ দ্বীনদার নাই থাকুক।

হ্যা, মা যদি একদম দুনিয়াবী কোনো পাত্রর প্রস্রাব নিয়ে আসতে থাকে, যে দ্বীন ইসলাম ও নামায রোযা বলতে কিছুই বুঝেনা,  তাহলে এমতাবস্থায় আপনি নিজ ইচ্ছায় দ্বীনদ্বার পাত্র দেখে বিয়ে করবেন।তখন মায়ের খুশী অখুশি কে ধর্তব্য করা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...