আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
298 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
আসসালামু আলাইকুম,


‘প্রযুক্তি বিকাশে অগ্রণী’ প্রতিপাদ্যে ঋণ কর্মসূচি চালু করেছে অগ্রণী ব্যাংক লিমিটেড খুলনা বিশ্ববিদ্যালয় শাখা। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়মিত শিক্ষাসহায়ক প্রযুক্তিগত সুবিধা দিতে ঋণ কর্মসূচি চালু করেছে অগ্রণী ব্যাংক। শিক্ষার্থীরা অগ্রণী ব্যাংকের খুলনা বিশ্ববিদ্যালয় শাখা হতে এ ঋণের আওতায় সর্বোচ্চ ৬০ হাজার টাকা ঋণ গ্রহণ করতে পারবে। আবেদনকারী জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট সাইজের ছবি (২কপি), আবেদনকারীর ও জামিনদাতার নাগরিক সনদপত্র (স্থায়ী ঠিকানাযুক্ত), শিক্ষার্থী পরিচয় পত্র, সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধানের প্রত্যয়নপত্র, জামিনদাতা মা বাবা অথবা নিকট আত্মীয় হতে পারবে। জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট সাইজের ছবির (২ কপি)মাধ্যমে এই ঋণের জন্য আবেদন করতে পারবেন। এই কর্মসূচীর উদ্দেশ্য শিক্ষার্থীদের ল্যাপটপ, ডেস্কটপ ক্রয়ে আর্থিক সুবিধা প্রদান করা। ৭% হারে সরল সুদে শিক্ষার্থীরা এই ঋণ পরিশোধে করতে পারবেন। এ জন্য সময় পাবেন সর্বোচ্চ চার বছর। ঋণ গ্রহীতাকে ন্যূনতম দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী হতে হবে। শাখায় পরিচালিত সঞ্চয়ী হিসাবে মঞ্জুরীকৃত ঋণের অর্থ এককালীন বিতরণ করা হবে। মাসিক কিস্তিতে ঋণ পরিশোধ করতে হবে, তবে মেয়াদকাল বা তার পূর্বে ঋণ সমন্বয় করা যাবে।

ল্যাপটপ কেনার জন্য শিক্ষার্থীদের এই ঋণ নেওয়া যাবে?

1 Answer

0 votes
by (715,680 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/4247 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
সুদ হারাম। আল্লাহ তা'আলা বলেন,
اَلَّذِیْنَ یَاْكُلُوْنَ الرِّبٰوا لَا یَقُوْمُوْنَ اِلَّا كَمَا یَقُوْمُ الَّذِیْ یَتَخَبَّطُهُ الشَّیْطٰنُ مِنَ الْمَسِّ ذٰلِكَ بِاَنَّهُمْ قَالُوْۤا اِنَّمَا الْبَیْعُ مِثْلُ الرِّبٰوا ۘ وَ اَحَلَّ اللهُ الْبَیْعَ وَ حَرَّمَ الرِّبٰوا  فَمَنْ جَآءَهٗ مَوْعِظَةٌ مِّنْ رَّبِّهٖ فَانْتَهٰی فَلَهٗ مَا سَلَفَ  وَ اَمْرُهٗۤ اِلَی اللهِ  وَ مَنْ عَادَ فَاُولٰٓىِٕكَ اَصْحٰبُ النَّارِ هُمْ فِیْهَا خٰلِدُوْنَ.
যারা সুদ খায় তারা (কিয়ামতের দিন) সেই ব্যক্তির মতো দাঁড়াবে, যাকে শয়তান স্পর্শ দ্বারা পাগল করে। এটা এজন্য যে, তারা বলে, ক্রয়-বিক্রয় তো সুদের মতোই। অথচ আল্লাহ ক্রয়-বিক্রয়কে হালাল করেছেন এবং সুদকে করেছেন হারাম। যার নিকট তার প্রতিপালকের উপদেশ এসেছে এবং সে বিরত হয়েছে, তবে অতীতে যা হয়েছে তা তারই। আর তার ব্যাপার আল্লাহর এখতিয়ারে। আর যারা পুনরায় করবে তারাই জাহান্নামের অধিবাসী হবে। সেখানে তারা হবে চিরস্থায়ী। (সূরা বাকারা-২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ছাত্রদের জন্য ঐ ঋণ গ্রহণ করা জায়েয হবে না।। কেননা এখানে ৭% সরলহারে সুদে ঋণ গ্রহণ করতে হচ্ছে। আর ঋণগ্রহণের বিনিময়ে কিছু দান করার নামই হল,সুদ।সুতরাং সুদে ঋণ গ্রহণ নাজায়েয ও হারাম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...