ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1907 নং ফাতাওয়ায় বলেছি যে,
তবে ব্যক্তিগতভাবে যদি কেউ এমন কোনো কারণে আ'যল করতে চায় যা ইসলামী উসূলের খেলাফ।তাহলে এমতাবস্থায় আ'যল জায়েয হবে না।
যেমন কেউ এ কারণে করল যে যদি মেয়ে সন্তান হয়ে যায় তাহলে লজ্জা অনুভূত হবে অথবা সন্তান হলে তার খরছ বেড়ে যাবে তাহলে এমতাবস্থায় তার জন্য আ'যল জায়েয হবে না।
আল্লাহ তা'আলা রিযিকের অভাবে সন্তান হত্যা সম্পর্কে বলেন,
وَلاَ تَقْتُلُواْ أَوْلادَكُمْ خَشْيَةَ إِمْلاقٍ نَّحْنُ نَرْزُقُهُمْ وَإِيَّاكُم إنَّ قَتْلَهُمْ كَانَ خِطْءًا كَبِيرًا
দারিদ্রের ভয়ে তোমাদের সন্তানদেরকে হত্যা করো না। তাদেরকে এবং তোমাদেরকে আমিই জীবনোপকরণ দিয়ে থাকি। নিশ্চয় তাদেরকে হত্যা করা মারাত্নক অপরাধ।(শেষ)
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
উযরের কারণে জন্মনিয়ন্ত্রণ জায়েয।তবে আপনার বর্ণিত উযরটি গ্রহণযোগ্য নয়।এই উযরের কারণে জন্মনিয়ন্ত্রণ জায়েয হবে না।কপার টি ব্যবহার জায়েয হবে না।বরং ঐ নবদম্পতি সন্তান নিবেন।