আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in সালাত(Prayer) by (4 points)
ইমাম ছয় তাকবীর দেওয়ার সাথে সাথে বাকি মুসল্লিদেরও কি জবানে আল্লাহ আকবর বলতে হবে।

নাকি ইমাম বললেই সবার জন্য আদায় হয়ে যাবে।

                                                                ‌‌‌‌

1 Answer

0 votes
by (709,720 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ঈদের নামাযে ছয় তাকবীর বলা ওয়াজিব। এবং দ্বিতীয় রাকাতে রুকুর তাকবীরও ওয়াজিব। এটা ইমামের জন্যও ওয়াজিব এবং মুক্তাদির জন্যও ওয়াজিব। ইমাম সাহেব যদি তাকবীর না দেন, তাহলে সাহু সিজদা ওয়াজিব হওয়ার কথা তবে, ঈদ ও জুম্মার নামাযে যেহেতু সাহু সিজদার বিধান নেই, তাই তাকবীর ছেড়ে দিলেও সাহু সিজদা ওয়াজিব হবে না।

হ্যা, ঈদের নামাযে অতিরিক্ত তাকবীর বলার সময় হাত উঠানো সুন্নত। ওয়াজিব নয়। তাই কেউ হাত না উঠালেও তার নামায হয়ে যাবে। এ কারণে সাহু সিজদা করতে হবে না। তবে ইচ্ছাকৃত এমনটি করা ঠিক নয়।
-তাবয়ীনুল হাকায়েক ১/২৮৫; হাশিয়াতুত তাহতাবী আলাল মারাকি, ১৩৯; ফাতাওয়া খানিয়া ১/১২২; আদ্দুররুল মুখতার ১/৪৭৪


ঈদের নামায সম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত রয়েছে,
ولو ترك تكبيرة الركوع الثاني في صلاة العيد وجب عليه السهو؛ لأنها واجبة تبعا لتكبيرات العيد بخلاف تكبيرة الركوع الأول؛ لأنها ليست ملحقة بها، كذا في التبيين السهو في الجمعة والعيدين والمكتوبة والتطوع واحد إلا أن مشايخنا قالوا لا يسجد للسهو في العيدين والجمعة؛ لئلا يقع الناس في فتنة، كذا في المضمرات ناقلا عن المحيط.
যদি ইমাম সাহেব ঈদের নামাযের দ্বিতীয় রা'কাতের রু'কুর তাকবীর কে ছেড়ে দেন।তাহলে উনার উপর সেজদায়ে সাহু ওয়াজিব হবে।কেননা দ্বিতীয় রা'কাতে রু'কুর তাকবীর ওয়াজিব।তবে প্রথম রা'কাতের রু'কুর তাকবীর এর বিপরীত।এটা তাকবীরাতে ঈদের সাথে সংশ্লিষ্ট নয়।(তাবয়ীনুল হাকায়েক)জুমুআহ, দুই ঈদ,ফরয এবং নফল সকল নামাযে সাহুর একই বিধান।তবে আমাদের মাশায়েখগণ বলেন,জুমুআহ এবং ঈদের নামাযে সাহু সেজদা নেই।কেননা এক্ষেত্রে বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।(মুযমারাত)
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১২৮)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...