আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
129 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)
edited by
তাকদীর সম্পর্কে বিভিন্ন আলোচনা শুনেছি। কিন্তু কিছু বিষয়ে পরিষ্কার হচ্ছে না।

যেমন: একজন ছাত্র, ভালোমত পড়ল না, পরীক্ষায় খারাপ করল। এটা ছাত্রের দোষ।
কিন্তু একটা কুরআনের আয়াতে সম্ভবত দেখেছিলাম, কোন কাজ করার পর এটা বলা উচিত না যে যদি এমন করতাম তো ভালো হতো। যদি ঘরে থাকতাম তো এক্সিডেন্ট হতো না এমন।
আবার শুনেছি, আল্লাহ যা করে ভালোর জন্য করে, এমন হতে পারে, পরীক্ষায় খারাপ করায় তার কোন পরিবর্তন হলো যার জন্য তার জীবন পাল্টে গেল।

১) এখন কথা হলো, আমরা কোন কাজে যদি আমার নিজের চেষ্টার কমতি ছিল, তবে কি এটা মনে করা যাবে যে এটা আমার দোষ? নাকি এতেও আল্লাহর জ্ঞানের সূক্ষ বিচার রয়েছে??

২) বড় অবস্থায় আকীকা করলে তো মাথা মুন্ডিয়ে চুল পরিমাণ রূপার টাকা দেয়ার দরকার নেই?

৩) ইসলাম শিক্ষা বইয়ে নামাজ পড়ার রুকু, সিজদার নিয়মের কিছু চিত্র আছে যেগুলো হাতে আঁকা। এ চিত্র গুলো তো ক্যামেরার তোলা ছবি দিলেও হতো। তখন চিত্র আঁকা লাগত না। এক্ষেত্রে কি বইয়ে এই হাতে আঁকা ছবি গুলো দেয়া ঠিক আছে?

৪) হাশরের ময়দানে পশুপাখিদের ও বিচার হবে। তখন কি যেসব শিকারি পশু যেমন : বাঘ - হরিণকে খায়, তখন ঐ বাঘের ও কি বিচার হবে?

৫) ইসলামিক ফাউন্ডেশন এর যেই বইগুলো, এটাতো সরকারি প্রতিষ্ঠান। টাকা কামানো উদ্দেশ্যে নয়। এক্ষেত্রে পর্যাপ্ত টাকা না থাকলে এসব বইয়ের পিডিএফ পড়া যাবে?

৬) ছুটির সময় ছাত্ররা একজন একজন করে সালাম দিয়ে চলে যায়, তখন কি প্রত্যেককে সালাম এর জবাব দিতে হবে?

1 Answer

0 votes
by (714,080 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
প্রত্যেক কাজেই আল্লাহর সুক্ষ্ম বিচার রয়েছে, সেটা আমাদেরকে মনে রাখতে হবে।

(২)
না, দরকার নেই।

(৩)
যেহেতু এখানে এমন একটি বিষয় শিক্ষা দেয়া হচ্ছে, যেই বিষয়টা সরাসরি না হলে শিক্ষা দেয়া প্রায় অসম্ভব। অর্থাৎ নামায মূলত দেখে দেখেই শিক্ষা অর্জন করতে হয়। সুতরাং দ্বীনি জরুররতকে সামনে রেখে ছবি অঙ্কন করে নামাযের পদ্ধতিকে দেখিয়ে দেয়া হচ্ছে। ছবি থেকে মোটামোটি পর্যায়ের অঙ্কনকেই আপাতত ভালো মনে হচ্ছে।

(৪)
জ্বী, হাশরের ময়দানে প্রত্যেক জালিম-মজলুম প্রাণীর বিচার হবে।

(৫)
সংরক্ষিত কোনো গ্রন্থের পিডিএফ ফাইল পড়া যাবে না।বরং নাজায়েযই হবে।
https://www.ifatwa.info/1197 নং ফাতাওয়ায় আমরা লিখেছি যে,ফেকহী মাকালাত (আল্লামা তাকী উসমানী দাঃবাঃ)-১/২৩৬ এ বর্ণিত রয়েছে।তথা সত্ত্বর ক্রয়-বিক্রয় এবং অন্যান্য সম্পত্তির মত সত্ত্ব সংরক্ষিত কি না? সে সম্পর্কে বিশদভাবে আলোচনা রয়েছে।আমি নিম্নে সারসংক্ষেপ মূলক কিছু আলোচনা তুলে ধরছি।প্রয়জনে উক্ত কিতাবকে অধ্যয়ন করা যেতে পারে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1197

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যদি ইসলামিক ফাউন্ডেশনের কিতাবাদির স্বত্ব সংরক্ষিত না থাকে, তাহলে উক্ত কিতাবাদির পিডিএফ করা যাবে,পড়াও যাবে।তবে স্বত্ব সংরক্ষিত হলে, কর্তৃপক্ষের যথাযথ অনুমোদন সাপেক্ষে পিডিএফ করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (49 points)
হজরত, আমি পরে আরেকটি প্রশ্ন যোগ করেছিলাম, ওটা হয়ত খেয়াল করেন নি।

৬) ছুটির সময় ছাত্ররা একজন একজন করে সালাম দিয়ে চলে যায়, তখন কি প্রত্যেককে সালাম এর জবাব দিতে হবে?

এ প্রশ্নের ও যদি উত্তর দিতেন।
জাঝাকল্লাহু খাইরান
by (714,080 points)
জ্বী, প্রত্যেককেই সালামের জবাব দিতে হবে।তবে তারা একসাথে সালাম দিলে একবারই জবাব দিলে যথেষ্ট হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...