আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
Assalamu Alaikum
Itikaf korar iccha mone dharon korechilam prothombarer moto goto ramadane. Kintu sujog hoyechilo na r temon kono kichu janteo deri hoye gechilo onek.

Ei Ramadan shurur age thekei mone tibro iccha chilo korboi itikaf shesh 10 din. Moner iccha chilo eta. Alada kono niot na mannot korechilam na.

Shesh 10 diner uddesshe itikaf a bosechilam tobe niot korechilam 3 diner. Gotokal 3 din pura howar por aro 3 diner niot korechi.

Kintu problem holo j gotokal theke ami khub sick. Prochondo gorom bashay. Dupur theke shorir kharap lagchilo,bikale toh mone hocchilo roja vengei jabe. Iftar er shurute 4 dhoker moto pani khetei pet theke kemon chap ese bomi hobe mone hocchilo.er age erokom konodin hoyni. Bomi hoyni,kintu kicchu khete parchilam na.onekkhon shuye thakar por uthe ektu kheyechi. Tarpor gorome r sob kichu milie etoi kharap lagchilo j namaj porar jonno paser room a jete baddho hoyechi jekhane ac cholchilo but ami jantam na. 3 rakat foroj pore uthe shuye chilam 5 minute er moto.tarpor uthe chole esechi,karo sathe kono kotha bolini.

Osomvob gorom ekhane room a. Shorir khub e kharap lagche amar.kono ibadat korte parini. Aj sehrir por Peter moddhe khub somossa hocche. Bomi lagche. Khub kharap lagche shorir.

Poramorsho din hujur. Ki kora uchit hobe ekhon bujhte parchina. Ami ki ei obosthay itikaf chere dite parbo ? Naki pore er kaja tulte hobe ? Total hoyto 6din itikaf hobe amar. 6din ki itikaf hoy naki 7 din korte hobe ? Sekhetre kaja koydin tulte hobe ?

Amar eta nofol naki sunnot ibadat setao janina hujur. Na jenei bose gechi.

Question boro howar jonno antorik vabe khomaprarthi.maaf kore diben...

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/16502/ নং ফাতাওয়াতে আমরা বলেছি যে,

হাদীস শরীফে এসেছেঃ 

হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত,

ﻋَﻦْ ﻋَﺎﺋِﺸَﺔَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬَﺎ ﺯَﻭْﺝِ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺃَﻥَّ ﺍﻟﻨَّﺒِﻲَّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻛَﺎﻥَ ﻳَﻌْﺘَﻜِﻒُ ﺍﻟْﻌَﺸْﺮَ ﺍﻷَﻭَﺍﺧِﺮَ ﻣِﻦْ ﺭَﻣَﻀَﺎﻥَ ﺣَﺘَّﻰ ﺗَﻮَﻓَّﺎﻩُ ﺍﻟﻠَّﻪُ ، ﺛُﻢَّ ﺍﻋْﺘَﻜَﻒَ ﺃَﺯْﻭَﺍﺟُﻪُ ﻣِﻦْ ﺑَﻌْﺪِﻩِ

রাসূলুল্লাহ সাঃ ইহকাল ত্যাগ করার আগ পর্যন্ত রমজানের শেষ দশে এ'তেক্বাফ করতেন।অতঃপর উনার বিবিগণ এ'তেক্বাফ করেন। সহীহ বোখারী-২০২৬,সহীহ মুসলিম-১১৭২

 

আয়েশা রা. বলেন-

أَنّ النّبِيّ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ كَانَ يَعْتَكِفُ الْعَشْرَ الْأَوَاخِرَ مِنْ رَمَضَانَ، حَتّى تَوَفّاهُ اللهُ عَزّ وَجَلّ، ثُمّ اعْتَكَفَ أَزْوَاجُهُ مِنْ بَعْدِهِ.

নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইন্তিকালের আগ পর্যন্ত রমযানের শেষ দশকে ইতিকাফ করতেন। নবীজীর পর তাঁর স্ত্রীগণও ইতিকাফ করতেন। সহীহ মুসলিম, হাদীস ১১৭২; সহীহ বুখারী, হাদীস ২০২৬

 

মহিলারা ঘরের মসজিদে (নামাজ পড়ার স্থানে) বা একটি জায়গাকে নির্দিষ্ট করে এ'তেক্বাফে বসবে। তবে সাবধান! পরবর্তীতে আর স্থান পরিবর্তন করা যাবে না। মহিলাদের জন্য শর্ত হল,হায়েয নেফাস থেকে পবিত্র থাকা। এ'তেক্বাফের মধ্যখানে যদি হায়েয চলে আসে, তাহলে এ'তেক্বাফ ফাসিদ হয়ে যাবে। কেননা তখন তো উনি আর রোযা রাখতে পারবেন না।

 

পরবর্তীতে কমপক্ষে একদিন রোযা সহ এ'তেক্বাফকে কাযা করে নেবেন।সম্ভব হলে অবশিষ্ট সকল দিনের এ'তেক্বাফকে রোযাসহ কাযা করে নিতেও পারেন।

 

স্বাভাবত মানুষের যে সমস্ত প্রয়োজন থাকে সেসব প্রয়োজনের স্বার্থে তিনি এ'তেক্বাফ থেকে বের হতে পারবেন।প্রস্রাব পায়খানা, ওজু ফরয গোসল ইত্যাদির জন্য।তবে শীতিলতা অর্জনের নিমিত্তে উনি গোসলে যেতে পারবেন না।

 

খানা পাকানোর জন্য উনি পাকঘরে যেতে পারবেন না।তবে প্রয়োজনে তিনি এ'তেক্বাফ স্থলে খানাকে রান্না করে নিতে পারবেন।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-১০/২৫১)

,

বিস্তারিত জানুনঃ 

https://ifatwa.info/1275/

,

সুতরাং আপনি ঘরের  নামাজ পড়ার স্থানে বা একটি জায়গাকে নির্দিষ্ট করে এ'তেক্বাফে বসবেন। এক্ষেত্রে সেখানে প্রবেশ কালে ইতেকাফের নিয়ত করবেন। ঐ স্থান থেকেই যে কাজ গুলি করা যায়,সেগুলো করতে পারবেন। ঐ স্থান কোনোভাবেই ত্যাগ করা যাবেনা। শুধু মাত্র পায়খানা পেশাব করার জন্য বাহিরে (টয়লেটে) যেতে পারবেন। দৈনন্দিনের গোসলের জন্য যেতে পারবেননা। যদি গোসল করেন,তাহলে এক্ষেত্রে আপনি ইস্তেঞ্জা (পেশাব/পায়খানা) করার জন্য বের হওয়ার সময় গোসলের কাপড় ইত্যাদি নিয়ে এক বারে বের হবেন, যাতে আবার সেই স্থানে আসতে না হয়। দ্রুত ইস্তেঞ্জা গোসল করে চলে আসবেন। উক্ত স্থান থেকে বাহিরে গিয়ে কাহারো সাথে কোনো কথা বলবেননা।

,

উক্ত স্থানে থেকেও অহেতুক কাজ ও কথা থেকে বিরত থাকার চেষ্টা করবেন। সর্বদায় কুরআন তিলাওয়াত, যিকির আযকার,নামাজ ইত্যাদিতে মগ্ন থাকবেন।    

রমজানের শেষ দশকে দশদিনের নিচে ইতেকাফ করলে সেটি নফল ইতেকাফ বলে গন্য হবে।

আরো জানুনঃ

https://ifatwa.info/16004/

,

সর্বনিম্ন এক মুহুর্তের জন্যেও  ইতিকাফের জন্য বসতে পারবে।

সেটি নফল ইতেকাফ হবে।

,

তবে রমজানের শেষ দশকে সুন্নাত ইতেকাফ করতে চাইলে দশদিন থাকতে হবে।

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!

 

. প্রশ্নোক্ত ক্ষেত্রে যেহেতু আপনার শরীর খারাপ করছে তাই ইতিকাফ ভেঙ্গে ফেলতে পারেন। এতে কোনো সমস্যা নেই এবং আপনার কোনো গোনাহও হবে না ইনশাআল্লাহ।

উল্লেখ্য যে, আপনি যেহেতু পাশের রুমে গিয়েছেন তাই আপনার ইতিকাফ আগেই ভেঙ্গে গিয়েছে। তাই পরবর্তীতে কমপক্ষে একদিন রোযা সহ এক দিনের ইতিকাফকে  কাযা করে নিতে হবে। সম্ভব হলে অবশিষ্ট সকল দিনের এ'তেক্বাফকে রোযাসহ কাযা করে নিতেও পারেন

 

২. রমজানের শেষ দশকে দশদিনের নিচে ইতেকাফ করলে সেটি নফল ইতেকাফ বলে গন্য হবে। তাই প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনার ইতিকাফ নফল হিসেবে গণ্য হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 164 views
0 votes
1 answer 146 views
0 votes
1 answer 120 views
0 votes
1 answer 72 views
0 votes
1 answer 79 views
0 votes
1 answer 117 views
...