ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
(০১)
হাদীস শরীফে এসেছেঃ
أخرجه ابن أبي شيبة في "مصنفه" (6948) من طريق لَيْثٍ ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ الْأَسْوَدِ ، عَنْ أَبِيهِ ، أَنَّ عَبْدَ اللَّهِ بْنَ مَسْعُودٍ، ( كَانَ إِذَا فَرَغَ مِنَ الْقِرَاءَةِ كَبَّرَ ثُمَّ قَنَتَ ، فَإِذَا فَرَغَ مِنَ الْقُنُوتِ ، كَبَّرَ ثُمَّ رَكَعَ ).
সারমর্মঃ
আব্দুল্লাহ ইবনে মাসউদ রাঃ যখন কিরাআত শেষ করতেন,তখন তাকবির বলতেন,অতঃপর দোয়ায়ে কুনুত পড়তেন,যখন দোয়ায়ে কুনুত থেকে ফারেগ হতেন,তখন তাকবির বলতেন,রুকুতে যেতেন।
أخرجه ابن أبي شيبة في "مصنفه" (7040) من طريق أبي إسحاق عن الحارث عن علي ا َنَّهُ كَانَ يَفْتَتِحُ الْقُنُوتَ بِالتَّكْبِيرِ ) .
সারমর্মঃ
হযরত আলী রাঃ দোয়ায়ে কুনুতকে তাকবির দিয়ে শুরু করতেন।
أخرجه عبد الرزاق في "مصنفه" (4959) ، وابن أبي شيبة في "مصنفه" (7033) ، والطحاوي في "شرح معاني الآثار" (1375) ، من طريق مُخَارِقٍ ، عَنْ طَارِقِ بْنِ شِهَابٍ ، ( أَنَّهُ صَلَّى خَلْفَ عُمَرَ بْنِ الْخَطَّابِ الْفَجْرَ ، فَلَمَّا فَرَغَ مِنَ الْقِرَاءَةِ كَبَّرَ ، ثُمَّ قَنَتَ ، ثُمَّ كَبَّرَ ، ثُمَّ رَكَعَ ).
وإسناده صحيح .
সারমর্মঃ
ওমর ইবনুল খাত্তাব রাঃ যখন কিরাআত থেকে ফারেগ হলেন, তখন তাকবির বলেন,অতঃপর দোয়ায়ে কুনুত পড়েন,যখন দোয়ায়ে কুনুত থেকে ফারেগ হলেন,তখন তাকবির বলে রুকুতে যেতেন।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
হানাফী মাযহাবে বিতর সলাত এর ৩য় রাকাতে কুনুতের আগে তাকবীর দেওয়া হয়,এটি সুন্নাত।
তবে এর ব্যতিক্রম করলে সলাত বাতিল হবেনা।
সুন্নাহর খেলাফ হবে।
সালাত ঠিকই হয়ে যাবে।
,
হাত উঠিয়ে দোয়ায়ে কুনুতের বিষয়ও একই।
হানাফি উলামায়ে কেরামদের মতে হাত না উঠানোই সুন্নাত। কুনুতে নাযেলাহ এর ক্ষেত্রে হাত উঠাতে হয়।
বিতর নামাজে দোয়ায়ে কুনুতের সময় হাত উঠানো হলে নামাজ বাতিল হবে,এটি কোথাও নেই।
তবে হানাফি মাযহাব মতে সেটি সুন্নাহর খেলাফ হবে।
নামাজ হয়ে যাবে।
চার মাযহাবই হক,তবে যেকোনো একটি মানতে হবে।
নতুবা যাচ্ছেতাই সব গুলি মানলে নফসের পূজা হবে।
(০২)
এটি ইজমা দ্বারা প্রমানিত।
হযরত আব্দুল হাই লক্ষ্ণৌবী রহঃ লিখেছেনঃ
اما فى حق النساء فاتفقوا على ان السنة لهن وضع اليدين على الصدر، (السعاية-2/156
আর মহিলাদের ক্ষেত্রে সকলেই ঐক্যমত্ব যে, তাদের ক্ষেত্রে সুন্নত হল তাদের উভয় হাতকে বুকের উপর রাখবে। {আসসিয়ায়াহ-২/১৫৬}
হযরত আতা রহঃ বলেন,
عَنْ عَطَاءٍ قَالَ: «تَجْمَعُ الْمَرْأَةُ يَدَيْهَا فِي قِيَامِهَا مَا اسْتَطَاعَتْ»
মহিলারা নামাযে দাঁড়ানো অবস্থায় তাদের হাতকে যতদূর সম্ভব গুটিয়ে রাখবে। {মুসান্নাফ আব্দুর রাজ্জাক-৩/১৩৭, হাদীস নং-৫০৬৭}
★সুতরাং মহিলাদের বুকের উপর হাত বাঁধাটি ইজমা দ্বারা প্রমানিত।
(সংগৃহীত।)