বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আহলে সুন্নাত ওয়াল জামাতের যে দশটি উল্লেখযোগ্য আকিদার কথা পাওয়া যায়,সেই দশটি আকিদাকে আহলে হাদীস সম্প্রদায় মেনে থাকেন।সেজন্য তাদেরকে আহলে সুন্নাত থেকে খারিজ বলা যাবে না।তবে যেহেতু তারা তাকলীদ সম্পর্কে ইজমায়ে উম্মতের খেলাফ অবস্থান করেন,এবং মুকাল্লিদ উলামায়ে কেরামদেরকে ভালমন্দ বলে থাকেন,তাই তাদেরকে দিকে উলামায়ে করাম নেতিবাচক দৃষ্টিভঙ্গি লালন করে থাকেন।
সালাফ মূলত হাম্বলী মাযহাবের এক অংশকে বলা হয়, যারা ব্যক্তি তাকলীদ করেন না।তবে তারা মুকাল্লিদদেরকে ভালমন্দ কিছু বলেন না।
যেহেতু সালাফদের মত আহলে হাদীস সম্প্রদায় তাকলীদ করেন না,তাই কেউ কেউ আহলে হাদীস সম্প্রদায়কে ও সালাফী বলে থাকেন।
(২)
সালাফিরা মূলত হাম্বলী মাযহাবের একাংশ যারা ব্যক্তি তাকলীদ করেন না।তবে তারা অন্যদেরকে ভালমন্দ কিছু বলেন না।আর আহলে হাদীস সম্পর্কে শুনা যায় যে,তারা তাদের মতাদর্শের খেলাফদের সম্পর্কে ভালমন্দ বলে থাকেন।এটাই পার্থক্য।
(৩)
জ্বী,তাদেরবে আবার হানাফি মাযহাব মতে নামায পড়ার কথা বলতে পারেন।তবে অতীতে যা পড়া হয়েছে,সেগুলোও হাদীসে বর্ণিত রয়েছে।সুতরাং সেগুলোও কবুল হবে।এর জন্য কোনো প্রকার গোনাহ হবে না।