আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
129 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (22 points)
আসসালামু আলাইকুম।

একজন চাকুরিজীবির জন্যে কি পরিচিতজনদের মাধ্যমে চাকুরির সময়ে পর বালি, পাথর ইত্যাদি নির্মাণ সামগ্রী বাকিতে ক্রয় করে ব্যবসা করা হালাল হবে? ডেভেলপার কোম্পানীতে চাকুরীর কারণে অনেক নিমার্ণ কাচামাল সাপ্লায়ারের সাথে ভালো সম্পর্ক আছে। এখন কোন ব্যক্তিগত প্রজেক্টে সেই সূত্রে বাকিতে কাচামাল সরবরাহের ব্যবসা করা হালাল হবে কি?

ব্যবসার ধরন- ক্লায়েন্টের অর্ডার নেবার পর বাকিতে কাচামাল নেব পরিচিত সাপ্লায়ার থেকে। নির্দিষ্ট দামে ক্লায়েন্টের কাছে পৌছানোর পর, ক্লায়েন্টের পেমেন্ট পাওয়ার পর নগদে সাপ্লায়ের বিল পরিশোধ করবো এবং বাকি যতটুকু থাকবে তা নিজের লভ্যাংশ।
এ ব্যবসা কি হালাল হবে ইংশাল্লাহ?

জাযাকাল্লাহুল খইরান।

1 Answer

0 votes
by (672,000 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


বাই মুয়াজ্জাল (বাকিতে বিক্রি)। এর মানে হলো, নির্ধারিত সময়ে দাম পরিশোধ করার শর্তে বাকিতে বিক্রি। অর্থাৎ ভবিষ্যতে নির্ধারিত সময়ে একসঙ্গে বা কিস্তিতে সম্মত মূল্য পরিশোধের শর্তে নির্দিষ্ট পরিমাণ শরিয়ত অনুমোদিত পণ্য বিক্রি করাকে বাই মুয়াজ্জাল বলা হয়।

বাই মুয়াজ্জালের বৈশিষ্ট্য হলো, নির্ধারিত দামে বাকিতে বিক্রি করা হয়। পণ্য ক্রয় করে মালিকানা লাভ করে বিক্রি করতে হবে। বাই মুয়াজ্জাল চুক্তির সময় পণ্যের অস্তিত্ব থাকতে হবে এবং তা ক্রয়যোগ্য হতে হবে। 

বাকিতে বিক্রির ক্ষেত্রে অবশ্যই মূল্য পরিশোধের সময়সীমা নির্ধারণ করতে হবে।
নতুবা এটি বৈধ হবেনা।
এটি ধোকার দিকে নিয়ে যাবে। 

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

: یلزم أن تکون المدة معلومة في البیع بالتأجیل والتقسیط (مجلة الأحکام العدلیة مع شرحہا :درر الحکام لعلي حیدر، ۱:۲۲۷، ۲۲۸۔ط: دار عالم الکتب الریاض)، 
সারমর্মঃ
কিস্তি ও বাকিতে বিক্রির ক্ষেত্রে মূল্য পরিশোধের সময়সীমা জানা থাকতে হবে।

أما الأئمة الأربعة وجمہور الفقہاء والمحدثین فقد أجازوا البیع الموٴجل بأکثر من سعر النقد بشرط أن یبتّ العاقدان بأنہ بیع موٴجل بأجل معلوم بثمن متفق علیہ عند العقد (بحوث فی قضایا فقہیة معاصرة، ص:۷)، 
সারমর্মঃ
কিস্তির ক্রয় বিক্রয় চার মাযহাব মতে জায়েজ আছে,তবে মূল্য নির্দিষ্ট করতে হবে, মূল্য পরিশোধের সময়সীমা নির্দিষ্ট করতে হবে।

وصح بثمن حال وھو الأصل وموٴجل إلی معلوم؛ لئلا یفضي إلی النزاع (الدر المختار مع رد المحتار، کتاب البیوع، ۷: ۵۲، ط: مکتبة زکریا دیوبند)۔
সারমর্মঃ
নগদ ক্রয় বিক্রয় জায়েজ,আর বাকিতে ক্রয় বিক্রয় মূল্য পরিশোধের সময়সীমা নির্দিষ্ট করার শর্তে জায়েজ,যাতে করে ঝগড়াঝাটিতে না পৌছে। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরণ মতে উক্ত ক্রয় বিক্রয়ে কোনো ধোকার আশ্রয় না নেয়া হলে এতে সমস্যা দেখছিনা।
তবে আপনি যে পরিচিত সাপ্লায়ার থেকে বাকিতে কাচামাল নিবেন,সেখানে তাকে মূল্য পরিশোধের সময়সীমা নির্দিষ্ট করবেন।
প্রয়োজনে দেড়ি হয় গেলে তার অনুমতি সাপেক্ষে সময় বাড়াতে পারেন।
তবে সব ছুরতেই মূল্য পরিশোধের সময়সীমা নির্দিষ্ট করতে হবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...