আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
313 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)
আস সালামু আলাইকুম,
আমরা জানি যে কোরআন স্পর্শের জন্যে ওযু প্রয়োজন হয়। এই ক্ষেত্রে আমার প্রশ্ন হলো কোরআন এর ভিতরের পৃষ্টা যেখানে কোরআনের আয়াত আছে সেগুলো স্পর্শের জন্যে যেমন ওযু প্রয়োজন একই ভাবে কি কোরআন এর উপরের কভার স্পর্শের জন্যেও ওযু প্রয়োজন? প্রায় দেখা যায় বইইয়ের উপরে কোরআন রাখলে বই সারাতে হলে কোরআন স্পর্শের প্রয়োজন হয় এইক্ষেত্রে কি ওযু করে কোরআন স্পর্শ করতে হবে? নাকি ওযু ছাড়াই নাড়াচাড়া করা যাবে।

1 Answer

0 votes
by (707,120 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আমাদের সহসাই যে প্রশ্নটা জাগে, তাহলে
গিলাফ বা কিছুর আবরণ দ্বারা স্পর্শ করা যাবে কি?
সে প্রশ্নের উত্তরে বলা যায় যে,
একদল উলামায়ে কেরাম বলেন, অপবিত্র ব্যক্তি কোরআনকে স্পর্শ করতে পারবে না।চায় গিলাফ বা কিছুর আবরণ দ্বারা হোক না কেন?
ইহা মুহাম্মদ ইবনে আলী রাহ,আ'তা রাহ,তাউস রাহ,সালিম রাহ,ক্বাসিম রাহ,আব্দুর রহমান ইবনে আসওয়াদ রাহ,ইবরাহিম রাহ,সুফইয়ান রাহ,ইমাম মালিক রাহ,শাফেয়ী রাহ মহোদয়গণের মত ও মাযহাব।(তাফসীরে বাসিত-২১/২৬১)

অন্য একদল উলামায়ে কেরামের মতে গিলাফ বা কিছুর আবরণ দ্বারা কুরআনকে স্পর্শ করা যাবে।ইহা ইমাম আবু হানিফা রাহ সহ আরো কিছু ফুকাহায়ে কেরামের মাযহাব।বিস্তারিত জানুন- 793

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোনো কিছুর আবরণ বা কোনো গিলাফ দ্বারা কুরআনে কারীমকে স্পর্শ করা যাবে কি না?এ সম্পর্কে মতবিরোধ রয়েছে।যা উপরে আমরা দেখতে পেয়েছি।

আমরা যে কুরআনে কারীমের জিলদকে দেখতে পাই,তাতে মূলত পবিত্র কুরআন, ঐ অংশটুকুই যাতে কুরআনের আয়াত লিখিত রয়েছে।তাছাড়া যে গিলাফ এডযাস্ট রয়েছে,তা কুরআন নয়।কিন্তু যেহেতু কুরআনের সাথে একেবারে মিলিত,তাই এই কভারকে স্পর্শ না করাই উচিৎ।তবে এই মিলিত গিলাফকে স্পর্শ করাও জায়েয রয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...