0 votes
45 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
আস সালামু আলাইকুম,
আমরা জানি যে কোরআন স্পর্শের জন্যে ওযু প্রয়োজন হয়। এই ক্ষেত্রে আমার প্রশ্ন হলো কোরআন এর ভিতরের পৃষ্টা যেখানে কোরআনের আয়াত আছে সেগুলো স্পর্শের জন্যে যেমন ওযু প্রয়োজন একই ভাবে কি কোরআন এর উপরের কভার স্পর্শের জন্যেও ওযু প্রয়োজন? প্রায় দেখা যায় বইইয়ের উপরে কোরআন রাখলে বই সারাতে হলে কোরআন স্পর্শের প্রয়োজন হয় এইক্ষেত্রে কি ওযু করে কোরআন স্পর্শ করতে হবে? নাকি ওযু ছাড়াই নাড়াচাড়া করা যাবে।

1 Answer

0 votes
by (120,720 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আমাদের সহসাই যে প্রশ্নটা জাগে, তাহলে
গিলাফ বা কিছুর আবরণ দ্বারা স্পর্শ করা যাবে কি?
সে প্রশ্নের উত্তরে বলা যায় যে,
একদল উলামায়ে কেরাম বলেন, অপবিত্র ব্যক্তি কোরআনকে স্পর্শ করতে পারবে না।চায় গিলাফ বা কিছুর আবরণ দ্বারা হোক না কেন?
ইহা মুহাম্মদ ইবনে আলী রাহ,আ'তা রাহ,তাউস রাহ,সালিম রাহ,ক্বাসিম রাহ,আব্দুর রহমান ইবনে আসওয়াদ রাহ,ইবরাহিম রাহ,সুফইয়ান রাহ,ইমাম মালিক রাহ,শাফেয়ী রাহ মহোদয়গণের মত ও মাযহাব।(তাফসীরে বাসিত-২১/২৬১)

অন্য একদল উলামায়ে কেরামের মতে গিলাফ বা কিছুর আবরণ দ্বারা কুরআনকে স্পর্শ করা যাবে।ইহা ইমাম আবু হানিফা রাহ সহ আরো কিছু ফুকাহায়ে কেরামের মাযহাব।বিস্তারিত জানুন- 793

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোনো কিছুর আবরণ বা কোনো গিলাফ দ্বারা কুরআনে কারীমকে স্পর্শ করা যাবে কি না?এ সম্পর্কে মতবিরোধ রয়েছে।যা উপরে আমরা দেখতে পেয়েছি।

আমরা যে কুরআনে কারীমের জিলদকে দেখতে পাই,তাতে মূলত পবিত্র কুরআন, ঐ অংশটুকুই যাতে কুরআনের আয়াত লিখিত রয়েছে।তাছাড়া যে গিলাফ এডযাস্ট রয়েছে,তা কুরআন নয়।কিন্তু যেহেতু কুরআনের সাথে একেবারে মিলিত,তাই এই কভারকে স্পর্শ না করাই উচিৎ।তবে এই মিলিত গিলাফকে স্পর্শ করাও জায়েয রয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন।

Related questions

...