আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
168 views
in পবিত্রতা (Purity) by (17 points)
১)আমার বাসার দেয়ালে চারদিকে তেলাপোকা বা অন্য কিছুর পায়খানা লেগে আছে।এই পায়খানাগুলোতে প্রায়ই আমার হাত লাগে। পায়খানা থেকে হাত হেফাজত করা কঠিন।বার বার হাত ধুতে ধুতে অবস্থা খারাপ।এখন আমি এই সমস্যা থেকে মুক্ত হওয়ার জন্য কি করব?

২)আমার একটি বইয়ের সাইডে অনেক পরিমাণে তেলাপোকার পায়খানা লেগে আছে। পায়খানা শুকেয়ে গেছে কিন্তু বই পড়লে তো ভিজা হাতেও ধরা লাগবে। এখন কি বইয়ের অপবিত্র অংশ সাবান,পানি দিয়ে যতটা সম্ভব ধুয়ে ফেলব?কিন্তু ভালোভাবে ধুলে তো বই নষ্ট হবে, আর ভালোভাবে না ধুলে পায়খানার সামান্য দাগ থেকে যাবে।বইটি ভালোভাবে না ধুয়ে পড়ালেখা করার সময় এই পায়খানার দাগ থাকা অংশে ভিজা হাত তো লাগবেই বারবার। তো আমি কি তখন সারাদিন হাত ধুব? আমি বইটি পবিত্র করার জন্য কি করতে পারি?আর পবিত্র করার পর কিভাবে পরিপূর্ণভাবে নিশ্চিত হব যে বইটি আমার জন্য নাপাক না।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

اَلَّذِیۡنَ یَتَّبِعُوۡنَ الرَّسُوۡلَ النَّبِیَّ الۡاُمِّیَّ الَّذِیۡ یَجِدُوۡنَہٗ مَکۡتُوۡبًا عِنۡدَہُمۡ فِی التَّوۡرٰىۃِ وَ الۡاِنۡجِیۡلِ ۫ یَاۡمُرُہُمۡ بِالۡمَعۡرُوۡفِ وَ یَنۡہٰہُمۡ عَنِ الۡمُنۡکَرِ وَ یُحِلُّ لَہُمُ الطَّیِّبٰتِ وَ یُحَرِّمُ عَلَیۡہِمُ الۡخَبٰٓئِثَ وَ یَضَعُ عَنۡہُمۡ اِصۡرَہُمۡ وَ الۡاَغۡلٰلَ الَّتِیۡ کَانَتۡ عَلَیۡہِمۡ ؕ فَالَّذِیۡنَ اٰمَنُوۡا بِہٖ وَ عَزَّرُوۡہُ وَ نَصَرُوۡہُ وَ اتَّبَعُوا النُّوۡرَ الَّذِیۡۤ اُنۡزِلَ مَعَہٗۤ ۙ اُولٰٓئِکَ ہُمُ الۡمُفۡلِحُوۡنَ ﴿۱۵۷﴾ 

“(এরা তো তারাই) যারা সেই রাসূল ও নিরক্ষর নবীর অনুসরণ করে যার কথা তারা তাদের তাওরাত ও ইনজীলে লিখিত পাচ্ছে। তিনি তাদেরকে ভালকাজ করার আদেশ দেন ও মন্দকাজ করতে নিষেধ করেন, তাদের জন্য ভাল জিনিসকে বৈধ ও খারাপ জিনিসকে অবৈধ ঘোষণা করেন।”[সূরা আরাফ, আয়াত: ১৫৭]

সুতরাং পোকামাকড় খারাপ জিনিসের অন্তর্ভুক্ত; যেমন- কীট, গুবরে পোকা, তেলাপোকা, ইঁদুর, গিরগিটি, তক্ষক, টিকটিকি, গেছু ইঁদুর, বিচ্ছু, সাপ ইত্যাদি খারাপ জিনিস হিসেবে গণ্য।
এটি ইমাম আবু হানিফা ও ইমাম শাফেয়ির অভিমত...”। 
(আল-মুগনী (১৩/৩১৬-৩১৭) 


প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
https://ifatwa.info/18133/ ফতোয়ায় উল্লেখ রয়েছে যে, 
তেলাপোকার বিষ্টা নাপাক ও নাজাসতে গালিজা।

(০১)
দেয়ালে যে এগুলো লেগে আছে,তাহা তো শুকিয়ে গেছে।
সুতরাং আপনি শুকনো হাতে তাহা স্পর্শ করলে কোনো সমস্যা হবেনা।
,
আপনি ভেজা হাতে স্পর্শ করলে হাত নাপাক হবে,তাই ভেজা হাতে স্পর্শ করা যাবেনা।
করলে সেক্ষেত্রে হাত ধুয়ে নিবেন।
সতর্কতা হলো উক্ত দেয়াল পানি দিয়ে ধুয়ে পাক করে নেয়া।

(০২)
আপনি ভেজা হাত লাগাবেননা।
তাহলে তো কোনো সমস্যা হবেনা।  

ভেজা হাতে স্পর্শ করলে হাত নাপাক হবে।

আপনি কোনো ভাবে ব্লেড ইত্যাদি দিয়ে আগে সেই শুকনো পায়খানা তুলে ফেলে দিন।
অতঃপর পানি দিয়ে সেই স্থান ধুয়ে শুকিয়ে নিন।
তাহলে আর কোনো সমস্যা হবেনা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 118 views
...