আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)
আসসালামু আলাইকুম।
১. ৩ মাসের দুগ্ধপোষ্য শিশুর বমি কি নাপাক? মাঝে মাঝে হালকা যে সামান্য বমির মত আসে মুখে সেরকমটা কি নাপাক?


২. শিশুর বয়স ২ পূর্ণ হবার আগেই, ২০/২১ মাস বয়সী শিশু, যে শিশু সব ধরনের স্বাভাবিক খাবার খেয়ে দিন পার করতে অভ্যস্ত হয়ে গেছে এবং সে মায়ের দুধের উপর নির্ভরশীল নয়, এমন শিশুর দুধ ছাড়ানো হলে কি শিশুটির মা গুনাহগার হবেন?


৩. ফজরের ফরজ নামাজের দ্বিতীয় রাকআতে ফাতিহার পর সুরা মিলাতে ভুলে গিয়ে সাহু সিজদা দিতেও ভুল হয়ে গেছে। সাহু সিজদা দেওয়া হয়নি। এই নামাজ কি দোহরাতে হবে?

1 Answer

0 votes
by (714,440 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
যদি মুখ ভরে হয়, তাহলে নাপাক।নতুবা নাপাক হিসেবে বিবেচিত হবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/10755

(২)
না, শিশুর মা গোনাহগার হবেন না। শিশু বাচ্ছাকে লালন পালন করার দায়িত্ব বাবার। দুধ পান করানোর মূল দায়িত্ব বাবার। মায়ের অস্বীকার করারও অনুমোদন রয়েছে।তবে শিশুর বাবার নিকট থেকে দুধ পান করানো বাবৎ বিনিময় গ্রহণ করতে পারবে না।

(৩)
https://www.ifatwa.info/332 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ইমামের সাথে ভুলে সালাম ফেরানোর সাথে সাথেই যদি মাসবুকের অবশিষ্ট নামাযের কথা মনে পড়ে, তাহলে সে উক্ত অবশিষ্ট নামাযকে সম্পর্ণ করে নেবে। ব্যাখা এই যে,ইমাম সাহেবের আসসালমু এর মিম পর্যন্ত পৌছার পূর্বে যদি মাসবুক মুক্তাদির অবশিষ্ট নামাযের কথা স্বরণে চলে আসে, এবং সাথে সাথেই মুক্তাদি সালাম ফিরানো থেকে বিরত থাকে, তাহলে মুক্তাদির জন্য সাহু সিজদা ওয়াজিব হবেনা। আর যদি ইমাম সাহেবের আসসালমু এর মিম পর্যন্ত পৌছার পর মুক্তাদির অবশিষ্ট নামাযের কথা স্বরণে আসে ,তাহলে তখন মুক্তাদি অবশিষ্ট নাময পড়ার পর সাহু সিজদা দেবে। ইমাম সাহেবের সাথে যদি মাসবুক মুক্তাদি দুই দিকে সালাম ফিরিয়ে নেয়, তাহলে যতক্ষণ পর্যন্ত বুক কিবলার দিক থেকে না ফিরবে,ততক্ষণ পর্যন্ত অবশিষ্ট নামাযকে সাহু সিজদার সাথে পূর্ণ করা যাবে। বুক কিবলার দিক থেকে না ফিরার মধ্যে শর্ত এই যে, এমতাবস্থায় নামাযের মুনাফি তথা নামায বিরোধী কোনো কাজ সংগঠিত হতে পারবে না।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সাহু সিজদা দিতে ভূলে গেলে মসজিদ থেকে বের হওয়ার পূর্বে বা ওয়াক্ত শেষ হওয়ার পূর্বে সাহু সিজদা দিলেই নামায সম্পন্ন হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
১)বাচ্চা বমি করলে বাচ্চার মুখ কি  নাপাক হয়ে যাবে? 
মুখ নাপাক যদি হয়ে যায় তা পাক করার উপায়?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 184 views
...