আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
180 views
in পবিত্রতা (Purity) by (4 points)
আসসালামু আলাইকুম। আমার বেবির বয়স ২,২ বছর।ও যখন বমি করে মুখ ভরতি করে তখন ওর বালিশ ও ভিজে যায়।তাহলে কি অই বালিশ নাপাক হয়ে যাবে?ঔ বালিশ এ যখন ঘুমায় তখন ঘেমে ওর মাথা ভিজে যায়। তাহলে কি ওর মাথা ও নাপাক হয়ে যাবে?ওর ভেজা মাথা যদি আমি ধরি আর আমার হাত ও যদি ভিজে যায় তাহলে কি আমার হাত ও নাপাক হয়ে যাবে? ওকে গোসল করার সময় যদি ওর মাথা থেকে পানি ওর গায়ে পরে তাহলে কি পুরো শরীর নাপাক হয়ে যাবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
বিসমিল্লাহির রহমানির রহিম


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ عَلِيِّ بْنِ الْعَلَاءِ ، ثَنَا مُحَمَّدُ بْنُ شَوْكَرِ بْنِ رَافِعٍ الطُّوسِيُّ ، نَا أَبُو إِسْحَاقَ الضَّرِيرُ إِبْرَاهِيمُ بْنُ زَكَرِيَّا ، نَا ثَابِتُ بْنُ حَمَّادٍ ، عَنْ عَلِيِّ بْنِ زَيْدٍ ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ ، عَنْ عَمَّارِ بْنِ يَاسِرٍ ، قَالَ : أَتَى عَلَيَّ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - وَأَنَا عَلَى بِئْرٍ أَدْلُو مَاءً فِي رِكْوَةٍ لِي ، فَقَالَ : يَا عَمَّارُ ، مَا تَصْنَعُ ؟ قُلْتُ : يَا رَسُولَ اللَّهِ ، بِأَبِي وَأُمِّي ، أَغْسِلُ ثَوْبِي مِنْ نُخَامَةٍ أَصَابَتْهُ . فَقَالَ " يَا عَمَّارُ ، إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ : مِنَ الْغَائِطِ ، وَالْبَوْلِ ، وَالْقَيْءِ ، وَالدَّمِ ، وَالْمَنِيِّ ، يَا عَمَّارُ ، مَا نُخَامَتُكَ وَدُمُوعُ عَيْنَيْكَ وَالْمَاءُ الَّذِي فِي رِكْوَتِكَ إِلَّا سَوَاءٌ "

আহমাদ ইবনে আলী ইবনুল 'আলা (রহঃ) ... আম্মার ইবনে ইয়াসির (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার নিকট এলেন, তখন আমি একটি কূপ থেকে বালতি দিয়ে পানি তুলে আমার একটি পানির পাত্রে ভর্তি করছিলাম। তিনি জিজ্ঞেস করলেন, হে আম্মার! তুমি কি করছো? আমি বললাম, ইয়া রাসূলাল্লাহ! আমার পিতা-মাতা আপনার জন্য কোরবান হোক। আমি আমার পরিধেয় বস্ত্রে লেগে যাওয়া শ্লেষ্মা পরিষ্কার করছি। তিনি বলেনঃ হে আম্মার! পাঁচটি জিনিস থেকে কাপড় ধৌত করা প্রয়োজনঃ বিষ্ঠা, পেশাব, বমি, রক্ত ও বীর্য। হে আম্মার! তোমার নাকের শ্লেষ্মা, তোমার উভয় চোখের অশ্রু এবং তোমার এই পানির পাত্রের পানি একই সমান (পাক-নাপাকীর হুকুমের ক্ষেত্রে)।
(সুনানে দারা কুতনি ৪৫০)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
https://ifatwa.info/10755/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ
বমি দুই ধরণের হয়ে থাকে। এক হল মুখ ভরে আসা। আরেক হল হালকা বমি যা মুখ ভরে হয় না।

যদি শিশুর বমি মুখ ভরে আসে, তাহলে উক্ত বমি নাপাক। কাপড়ে লাগলে পবিত্র করা ছাড়া নামায পড়া জায়েজ হবে না।যদি মুখ ভরে না হয়, তাহলে নাপাক নয়।

وكذا الصبى اذا ارتضع وقاء من ساعته قيل وهو المختار والصحيح ظاهر الرواية أنه نجس لمخالطته النجاسة (حلبى كبيرى، كتاب الصلاة، فصل فى نواقض الوضوء-129)
সারমর্মঃ
যদি শিশু দুধ পান করে,এবং একই সময়ে বমি করে,তাহলে নাপাকির সাথে মিশ্রনের কারনে এটি নাপাক হবে।   

وكذا الصبي إذا ارتضع وقاء من ساعته لا يكون نجسا والصحيح أنه حدث ونجس في الكل كما في الحلبي قيل وقول الحسن هو المختار(حاشية الطحطاوى على مراقى الفلاح، كتاب الطهارة، باب نواقض الوضوء-88
সারমর্মঃ
যদি শিশু দুধ পান করে,এবং একই সময়ে বমি করে,তাহলে নাপাক হবেনা,তবে ছহীহ মতানুসারে  এটি নাপাক হবে।   

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে ঐ বালিশ নাপাক হয়ে যাবে।
ঐ বালিশ এ যখন ও ঘুমায় তখন ঘেমে ওর মাথা ভিজে যায়। তাহলে ওর মাথা ও নাপাক হয়ে যাবে।

ওর ভেজা মাথা যদি আপনি ভেজা হাত দিয়ে ধরেন,
 তাহলে আপনার হাত ও নাপাক হয়ে যাবে।

এমতাবস্থায় ওকে গোসল করার সময় যদি ওর মাথা থেকে পানি ওর গায়ে পরে তাহলে পুরো শরীর নাপাক হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
Thank you for your answer.but baby k tahole kivabe clean korbo kindly bole diben.

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...