আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
362 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু উস্তায।

রাতে আল্লাহর কাছে তিলাওয়াত করে বিশেষ কিছু চেয়ে একটি দুআ করে ঘুমাই, স্বপ্নে দেখি যে আমার দুআ কবুল হয়েছে এবং অনেক খুশি হয়ে যাই। এরপর আমার ঘুম ভেঙে যায়। ঘুম ভাঙার পরেও আমি সেই খুশির রেশ অনুভব করি। এই স্বপ্নের অর্থ জানিয়ে বাধিত করবেন। জাযাকাল্লাহ খাইরান।

1 Answer

0 votes
by (708,680 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
خير لنا و شر علي أعدائنا والحمدلله رب العالمين
(ভালো আমাদের জন্য,খারাপ আমাদের শত্রুদের জন্য,সমস্ত প্রশংসা আল্লাহ তা'আলার।)

(دعاء) في المنام عبادة في اليقظة أو صلاة يصيبها الرائي والدعاء يدل على بلوغ المقصد ويدل على الولد
স্বপ্নে দু'আ দেখা মানে সজাগ অবস্থায় ইবাদত করা।অথবা রহমত যা স্বপ্নদ্রষ্টাকে স্পর্শ করবে।দু'আ মাকসাদ হাসিলের উপর প্রমাণ বহন করে।এবং কখনো কখনো সন্তান ভূমিষ্টের উপর প্রমাণ করে।(তা'তিরুল আনাম ফি তা'বিরুল মানাম-১/১১২)

(رُؤْيَة الدُّعَاء)
وَمن رأى أَنه يَدْعُو لنَفسِهِ فَإِن خاتمته تكون إِلَى خير وتقضى حَوَائِجه أَو يرزقه الله ولدا
যদি কেউ স্বপ্নে দেখে যে, সে নিজের জন্য দু'আ করছে,তাহলে তার শেষ পরিণীতি ভালো হবে।তার হাজত পূর্ণ হবে।আল্লাহ তাকে সন্তান দান করবেন।
(জা'মেউ তাফসীরিল আহলাম-১/৫৫)

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার হাজত পূর্ণ হবে ইনশা'আল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (4 points)
শাইখ আমি তো স্বপ্নে দেখেছি যে আমার দুআ কবুল হয়েছে। দুআ করতে দেখি নি।
by (708,680 points)
আপনি কি বিবাহিত?
by (708,680 points)
দু'আ দেখা  এবং কবুল হওয়া দেখা,উভয়টির ব্যখ্যা একই।
by (4 points)
বিবাহিত এবং দুই সন্তান আছে
by (708,680 points)
আপনি যেই দু'আ করেছিলেন,এবং স্বপ্নে কবুল হয়েছে দেখেছিলেন,সেটা কবুল হবে।আপনার সমস্ত প্রয়োজন পূর্ণ হবে।এবং সন্তান জন্ম নিবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...