আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
291 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)
edited by

1)স্বামী বা স্ত্রী যদি মুখে বলে তোমাকে ডিভোর্স দিলাম, তোমার ঘর করবো না, আমাকে ছেড়ে দাও, ছেড়ে দিলাম, তাইলে কি তালাক হবে??? 

তালাক হতে হলে কি " তালাক"শব্দটাই উচ্চারণ করতে হবে??? যদি বলে ডিভোর্স দিলাম তাইলে কি তালাক হবে??? 

2) আমার এক ভাইয়ের প্রশ্ন: আমি একটা মেয়েকে ভালোবাসি। কিন্তু এটা হারাম বিধায় আমরা বিয়ে করে ফেলতে চাচ্ছি। এখন মেয়েও রাজি।কিন্তু মেয়ের ফ্যামিলি এবং আমার ফ্যামিলি ধার্মিক না হওয়ায় তাদের কাছে  এসব হালাল হারাম বিষয় না।তারা আমাদের সম্পর্ক মেনে নিলেও  এখন বিয়ে দিতে চাচ্ছে না । ছাত্রঃ অবস্থায় বিয়ে দিতে ইচ্ছুক না তারা।  এখন আমি আর আমার হবু বউ চাচ্ছি দুইজন হানাফী মাযহাব মতে বিয়ে করে ফেলতে। 

পড়ে যখন ফ্যামিলি থেকে বিয়ের জন্য বলবে তখন শুধু ফ্যামিলি কে খুশি করার জন্য কবুল বলবো।

 

এই কাজ করলে কি গুনাহ হবে???ইসলাম কি বলে? আমরা কিন্তু আগেই বিয়ে করে ফেলবো।পড়ে 2 / 3 বছর পর ফ্যামিলির সামনে আবার কবুল বলবো (  বিচ্ছেদ ও করবো না) 

 

3) উত্তেজিত হয়ে লিঙ্গ দাড়ায় থেকে যদি প্যান্টের ঘষায় ( অনিচ্ছাকৃত) ঘষায় বীর্য বের হয়ে যায়( মজী না) তাহলে কি রোজা ভঙ্গ হয়ে যাবে? 

রোজা ভঙ্গ হলে কি কাফফরা দেয়া লাগবে?

 

4) স্ত্রীর স্তনের ঘর্ষনের ফলে যদি বীর্য বের করি তাহলে কি টা হস্তমৈথুনের কাতারেই পড়বে? 

 

5) হাদীসে কি বলা আছে ইহুদীরা মসজিদুল আকসা দখল করে নিবে?/ আকসা ভেঙে ফেলবে/

 

6) আমার এক বন্ধু সুস্থ ভাবে হাঁটতে পারে কিন্তু খালি হাঁটু ভাঁজ করতে পারে না। হাঁটু ভাঁজ করে রাখলে রক্ত জমাট বেঁধে যায় ।এর ফলে কিছুদিন পুরো বেড rest থাকা লাগে।

এখন আমার প্রশ্ন হলো এমন অনেকে আছে যারা হাঁটতে পারে, খেলাধুলা করতে পারে, কিন্তু হাঁটু ভাঁজ করতে পারে না। তাইলে তাদের নামাজের নিয়ম টা কি হবে???? চেয়ারে কতটুকু বসে পড়বে??????????

1 Answer

0 votes
by (709,920 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

(১)
স্ত্রী তালাক দিতে পারেনা।স্বামী তালাক দিবেন।তালাক দেওয়ার জন্য তালাক শব্দই যে বলতে হবে, বিষয়টা এমন না।বরং ডিভোর্স শব্দ দ্বারাও তালাক হবে।

(২)
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1524

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনাদের পরিবার যদি রাজি থাকে, এবং আপনারা দুইজন সাক্ষীর সামনে বিয়ে করে নেন, তাহলে আপনাদের বিয়ে বৈধ হয়ে যাবে। কিন্তু এভাবে লুকিয়ে চুপিসারে বিয়ের করার পরামর্শ আমরা কখনো দেবো না।বরং আমরা বলবো যে, আপনারা বুঝিয়ে শুনিয়ে এখনই বিয়ে করে নেন।

(৩)
রোযা ভঙ্গ হবে, তবে কাফফারা আসবে না।

(৪)
না,এটা হস্তমৈথুন হবে না।

(৫)
তাদের কাছ থেকেই ইসা আঃ আকসাকে পূন উদ্ধার করবেন, এটা হাদীসে এসেছে।

(৬)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/10313


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (24 points)
uttor diben shayekh
by (709,920 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 97 views
...