আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
411 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (12 points)
আসসালামুআলাইকুম। মেয়ের বাবা যদি মেয়েকে শত্রুজ্ঞান করে বিয়ে দিতে না চায়, তবে মেয়ে কি তারা বাবাকে অভিভাবক না ধরে ভাইকে নিয়ে বিয়ের কাজ আগাইতে পারবে বাবাকে না জানিয়ে? দ্রষ্টব্যঃ টাকা খরচ হবে, আরো উচ্চ কাউকে লাগবে এই ধরনের বাহানায় বিয়ের কাজ আগায় না তার বাবা। মেয়ের ভরণপোষণও দেয় না। মেয়ে দ্বীনি পথে চলার চেষ্টা করে সেজন্য মেয়ে খারাপ কিছু করে বদনাম হবারও সম্ভাবনা নেই ইনশাআল্লাহ্। তাই তার বাবা তার বিয়ের ব্যাপারে উদাসীন।

1 Answer

0 votes
by (696,520 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
বিয়ের জন্য অভিভাবকের অনুমতি কোন পর্যায়ের?প্রথমে আমাদেরকে সেটাই জানতে হবে।
বিস্তারিত জানুন- 1525

ছেলে যদি সে তার অভিভাবকের অনুমতি ব্যতীত কোথাও বিয়ে করে নেয়,তাহলে তার সে বিবাহ শুদ্ধ হবে,চায় সে কু'ফুতে বিয়ে করুক বা না করুক।তবে মেয়ে সে তার অভিভাবকের অনুমতি ব্যতীত শুধুমাত্র কু'ফুতে বিয়ে করলেই বিয়ে শুদ্ধ হবে।গায়রে কু'ফুতে বিয়ে করলে, অভিভাবকের অনুমতির উপর মওক্বুফ থাকবে।বিস্তারিত জানতে পারবেন- 2730


অভিভাবক ব্যতীতও বিয়ে বিশুদ্ধ হয়।
হাদীস
(এক)
عَنْ عَبْدِ اللهِ بْنِ عَبَّاسٍ؛ أَنَّ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم، قَالَ: «الْأَيِّمُ أَحَقُّ بِنَفْسِهَا مِنْ وَلِيِّهَا.
হযরত আব্দুল্লাহ বিন আব্বাস রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, মেয়ে তার ব্যক্তিগত বিষয়ে অভিভাবকের চেয়ে অধিক হকদার। {মুয়াত্তা মালিক, হাদীস নং-৮৮৮, সহীহ মুসলিম, হাদীস নং-১৪২১)

(দুই)
عَنْ أَبِي سَلَمَةَ بْنِ عَبْدِ الرَّحْمَنِ قَالَ: ” جَاءَتِ امْرَأَةٌ إِلَى رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَقَالَتْ: يَا رَسُولَ اللَّهِ، إِنَّ أَبِي وَنِعْمَ الْأَبُ هُوَ، خَطَبَنِي إِلَيْهِ عَمُّ وَلَدِي فَرَدَّهُ، وَأَنْكَحَنِي رَجُلًا وَأَنَا كَارِهَةٌ. فَبَعَثَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ إِلَى أَبِيهَا، فَسَأَلَهُ عَنْ قَوْلِهَا، فَقَالَ: صَدَقَتْ، أَنْكَحْتُهَا وَلَمْ آلُهَا خَيْرًا. فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «لَا نِكَاحَ لَكِ، اذْهَبِي فَانْكِحِي مَنْ شِئْتِ
হযরত সালামা বিনতে আব্দুর রহমান রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, একদা এক মেয়ে রাসূল সাঃ এর কাছে এল। এসে বলল, হে আল্লাহর রাসূল! আমার পিতা! কতইনা উত্তম পিতা! আমার চাচাত ভাই আমাকে বিয়ের প্রস্তাব দিল আর তিনি তাকে ফিরিয়ে দিলেন। আর এমন এক ছেলের সাথে বিয়ে দিতে চাইছেন যাকে আমি অপছন্দ করি। এ ব্যাপারে রাসূল সাঃ তার পিতাকে জিজ্ঞাসা করলে পিতা বলে, মেয়েটি সত্যই বলেছে। আমি তাকে এমন পাত্রের সাথে বিয়ে দিচ্ছি যার পরিবার ভাল নয়। তখন রাসূল সাঃ মেয়েটিকে বললেন, “এ বিয়ে হবে না, তুমি যাও, যাকে ইচ্ছে বিয়ে করে নাও”। {মুসন্নাফে আব্দুর রাজ্জাক, হাদীস নং-১০৩০৪, মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-১৫৯৫৩}


সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার যে পরিস্থিতিতে রয়েছে,সেই পরিস্থিতি অনুযায়ী আপনি যদি অভিভাবকের অনুমতি ব্যতীত কু'ফু মিল রেখে কোথাও বিয়ে করে নেন।তাহলে বিয়ে শুদ্ধ হয়ে যাবে।বাবা ভাই কেউ অভিভাবক হিসেবে প্রয়োজন পড়বে না।হ্যা ভাই অভিভাবক হিসেবে পাশে থাকলে সেটা অবশ্যই উত্তম হবে।

আর যদি কু'ফু মিল না থাকে,তাহলে আপনার বিবরণমতে বিরাজমান পরিস্থিতি বিবেচনায় আপনার ভাই আপনার বাবার স্থলাভিষিক্ত হতে পারবেন।এবং আপনার ভাই সম্মতি দিলে গায়রে কু'ফু তেও আপনার বিয়ে শুদ্ধ হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...