আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (49 points)
edited by
১. একটি জায়গা থেকে জানতে পারলাম, কোন কুফরী কথা শুধু মুখে বলা যদিও তার অন্তরে সেই কথায় বিশ্বাস নেই, তবুও তা কুফরী। জেনে বুঝে কেউ কুফরী কথা বললে, যদিও অন্তরে বিশ্বাস ভিন্ন হলে তা কুফর, সে কাফির। তবে এটা কুফরী কথা বুঝাতে বললে সেক্ষেত্রে ভিন্ন।  এটা কি সঠিক। দলীল কি? আমরা তো জানি প্রত্যেক কাজ নিয়তের উপর নির্ভরশীল।

২. উপরের প্রশ্নের উত্তর যদি কাফির হয়, তাহলে যারা বিভিন্ন কুফরী, শিরকী গান শুনে ও মুখে গুন গুন করে না বুঝে তাদের হুকুম কি?

৩. সিনেমার মুসলমান হওয়া সত্তেও যারা অমুসলিম চরিত্রে অভিনয় করে, তাদের হুকুম কি?

৪. কুরআন - হাদীসের যেসব জায়গায় আল্লাহর হাত - পা এসবের কথা আছে, আর এসব সম্পর্কে এই আকিদা রাখা যে আল্লাহর আসলেই হাত পা আছে কিন্তু তা আল্লাহর মত। এই আকিদা কি কুফরী, সে কি কাফির?

৫. কেউ যদি আল্লাহর সিফাত যেমন: হাত - পা, আরশ এক্ষেত্রে আকীদায় সালাফী বা আশআরি কোন আকিদা আসলে সঠিক, ঠিক বুঝতে না পেরে কোন আকিদাই পোষন না করে বরং মনে করে, যে আল্লাহই এব্যাপারে ভালো জানে, এবং এসব হাত - পা, আরশের আয়াত অর্থ কোনো সাদৃশ্য নাকোচ না করে পুরো অর্থ আল্লাহর উপর ছেড়ে দিয়ে আয়াতটি বিশ্বাস করে, তবে কি ঠিক হবে?

৬. শাতিমে রাসুল (স) এর হুকুম মৃত্যুদন্ড। তবে তার দায়িত্ব রাষ্ট্রপ্রধানের। কিন্তু রাষ্ট্র অবহেলা করলে তখন কোন ব্যাক্তি নিজে দায়িত্ব নিলে তার হুকুম কি। এমন ব্যক্তির সম্পর্কে না জেনে বুঝে কেউ খারাপ মন্তব্য করলে, যেমন: জঙ্গি বললে ওই ব্যক্তির হুকুম কি?

৭. ফ্রিল্যান্সিং এ যদি আমি কারো কোন কাজ চুক্তিমত ঠিকমত করে দেই, আর কাজ শেষে যদি সে খুশি হয়ে বোনাস দেয়, তবে সেই টাকা নেয়া জায়েজ হবে?

৮. টিউশনি করতে গেলে বিভিন্ন বাসায় যেতে হয়, এখন কোন বাসায় গেলে তাদের ইনকাম যদি হারাম সন্দেহ হয়, একদম সুনিশ্চিত না। সেক্ষেত্রে কি সেই বাসায় কিছু খেতে দিলে খাওয়া জায়েজ হবে?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান হলো ইচ্ছাপূর্বক ভাবে নিজেকে নিজে কাফের বলে পরিচয় দেওয়া কুফরী। 

সূরা নাহলের ১০৬ নম্বর আয়াতে বলা হয়েছে-

مَنْ كَفَرَ بِاللَّهِ مِنْ بَعْدِ إِيمَانِهِ إِلَّا مَنْ أُكْرِهَ وَقَلْبُهُ مُطْمَئِنٌّ بِالْإِيمَانِ وَلَكِنْ مَنْ شَرَحَ بِالْكُفْرِ صَدْرًا فَعَلَيْهِمْ غَضَبٌ مِنَ اللَّهِ وَلَهُمْ عَذَابٌ عَظِيمٌ (106)

“কেউ বিশ্বাস স্থাপনের পর আল্লাহকে অস্বীকার করলে এবং প্রত্যাখ্যানের জন্য হৃদয় মুক্ত রাখলে তার উপর আল্লাহ ক্রোধ পতিত হবে এবং তার জন্য রয়েছে মহাশাস্তি। তবে তার জন্য নয়, যাকে (সত্য প্রত্যাখ্যানে) বাধ্য করা হয়, কিন্তু তার অন্তর বিশ্বাসে অটল।” (১৬:১০৬)
,

ফাতাওয়ায়ে আলমগীরী তে আছে
"وَمَنْ يَرْضَى بِكُفْرِ نَفْسِهِ فَقَدْ كَفَرَ."
(كتاب السير، الْبَابُ التَّاسِعُ فِي أَحْكَامِ الْمُرْتَدِّين ، مطلب فِي مُوجِبَاتُ الْكُفْرِ أَنْوَاعٌ مِنْهَا مَا يَتَعَلَّقُ بِالْإِيمَانِ وَالْإِسْلَامِ، ٢ / ٢٥٧، ط: دار الفكر)
"এবং যে কুফরীতে সন্তুষ্ট থাকে, সে কাফের হয়ে গেছে।

বিস্তারিত জানুনঃ   

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
জবরদস্তি ছাড়াই কেহ যদি ইচ্ছাকৃতভাবে কাফের হয়ে যাওয়ার মতো কথা বলে,বা সেরকম কোনো কাজ করে,তাহলে তার অন্তরে ঈমান থাকলে সে কাফের হয়ে যাবে।

(০২)
না বুঝে বললে কাফের হবেনা।

(০৩)
তারা যদি সেখানে নিজেকে কাফের বলে পরিচয় দেয়,তাহলে তারা কাফের  হয়ে যাবে।

(০৪)
এই আকীদা কুফরি নয়,সে কাফের নয়।
এ সংক্রান্ত বিস্তারিত  জানুনঃ

(০৫)
হ্যাঁ ঠিক হবে।

(০৬)
এ সংক্রান্ত জানুনঃ


(০৭)
কাজ বৈধ হলে বোনাসও বৈধ হবে।  

(০৮)
তাদের অধিকাংশ ইনকাম হারাম কিনা,সেটি জেনে নিতে হবে। 
অধিকাংশ ইনকাম হারাম হলে খাওয়া যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...