আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
edited by
আসসালামু আলাইকুম,

 স্বামী স্ত্রীর চেয়ে শিক্ষাগত দিক দিয়ে ও অর্থনৈতিক দিক থেকে  সমমানের নয়।এক্ষেত্রে সংসারে ঝামেলা হয় প্রতিনিয়ত।

স্বামী তো যাই হোক সম্মান এর অধিকার রাখেই।

কিন্তু স্ত্রী ওয়াইস ওয়াসাতে পড়ে যায়।

স্বামী হিসেবে সেই প্রায়োরিটি পায়না।

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/780 নং ফাতাওয়ায় বলেছি যে,
" و " تعتبر " في الصنائع " وهذا عند أبي يوسف ومحمد رحمهما الله وعن أبي حنيفة في ذلك روايتان وعن أبي يوسف أنه لا تعتبر إلا أن تفحش كالحجام والحائك والدباغ وجه الاعتبار أن الناس يتفاخرون بشرف الحرف ويتعيرون بدناءتها وجه القول الآخر أن الحرفة ليست بلازمة ويمكن التحول عن الخسيسة إلى النفيسة منها.
পেশায় কাফা'আত গ্রহণযোগ্য।এবং এটা ইমাম আবু-ইউসুফ ও ইমাম মুহাম্মদ রাহ এর মতে।ইমাম আবু হানিফা থেকে এ ব্যপারে দু-ধরণের মতামত পাওয়া যায়।
এবং ইমাম আবু ইউসুফ থেকে ভিন্ন এক বর্ণনায় জানা যায় যে,পেশায় কাফা'আত গ্রহণযোগ্য নয়।তবে যদি পেশা  নিম্নশ্রেণীর থাকে তাহলে গ্রহণযোগ্য। যেমনঃ- শিংগা লাগানে ওয়ালা,নাপিত,চামড়ায় লবন দেনে ওয়ালা।
পেশায় নিম্নশ্রেণীর হওয়ার কারণ হল যে,মানুষ উচ্ছ মানের পেশাকে নিয়ে গর্ববোধ করে অন্যদিকে নিম্নশ্রেণীর পেশাকে নিয়ে ইতস্ত করে নিজেকে দুর্বল ভাবে।পেশা কু'ফু হিসেবে গ্রহণযোগ্য নয় এজন্য যে,পেশা চিরস্থায়ী নয় বরং নিম্নশ্রেণী থেকে উচ্ছ শ্রেণীর দিকে অগ্রসর হওয়া হরহামেশাই সম্ভব।
হেদায়া-নিকাহ অধ্যায়। (শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার স্বামীর সাথে আপনার কু'ফুর মিল রয়েছে।লেখাপড়া বা চাকুরীর সামান্য হেরফের ধর্তব্য নয়।আপনি আপনার স্বামীকে যথাযোগ্য সম্মাণ দিবেন।সে আপনার নিকট থেকে যথাযথ সম্মাণ পাওয়ার সম্পূর্ণ যোগ্য। আপনি তার সাথে কোনো অন্যায় করে থাকলে তার কাছ থেকে ক্ষমা চেয়ে নিবেন।মনে রাখবেন, হাদীসে এসেছে, যদি কোনো মানুষকে সিজদা করার আদেশ দেয়া হত,তাহলে স্ত্রীকে আদেশ দেয়া হত,যাতেকরে সে স্বামীকে সিজদা করে।যদি তাকে সম্মাণ দিতে না পারেন, তাহলে তার কাছ থেকে তালাক গ্রহণ করে নিতে পারবেন বা খুলা করে নিতে পারবেন।
তবে তার সাথে থাকলে তাকে পুরোপুরি সম্মান করতে হবে।

বিঃদ্রঃ
আপনারা কি পারিবারিকভাবে বিয়ে করেছেন না কোর্ট মেরেজ করেছেন? সেটা কমেন্টে উল্লেখ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
reshown by
কোর্ট ম্যারেজ নয়

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...