বিস্মিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মাতুরিদি আকাঈদের অনুসারী -হানাফি মাযহাব
আশায়েরী আকাঈদের অনুসারী -শা'ফেয়ী, মালেকি,এবং কিছু সংখ্যক হাম্বলী মাযহাবের অনুসারী।এবং জাহেরী ফিরকাহ ও তাতে রয়েছে।
আর কিছু সংখ্যক হাম্বলী আছারি আকাঈদের অনুসারী।
মাতুরিদি এবং আশায়েরী ফিরকাহর আকাঈদ ব্যখ্যা প্রায় সমান সমান।তবে ১৩ টায় মাস'আলা এই দুই ফিরকাহর পরস্পর মতবিরোধ হয়েছে।এবং অধিকাংশই শব্দগত মতপার্থক্য।
(১)জ্বী, এটা ঠিক যে,হানাফি মাযহাবকে ফলো করতে হলে,অবশ্যই মাতুরিদি আকাঈদকে অনুসরণ করতে হবে।নতুবা মাস'আলায় দ্বিধাদ্বন্দ্বে পড়তে হবে।
(২)
মাযহাবগত হানাফি হয়ে আকিদাগত সালাফি হলে,অনেক মাস'আলা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে পড়তে হবে।অনেক সময় দেখবেন,একই মাস'আলা সম্পর্কে হানাফি ফিকহ এক কথা বলছে,আবার সালাফি আকিদা ভিন্ন জিনিষের কথা বলছে।তখন আপনি অস্বস্তিতে পড়বেন।
(৩)
যেহেতু হানাফি ফিকহের আলোকেই মাতুরিদি আকাঈদ রচিত।তাই হানাফি ফিকহের অসংখ্য মাস'আলার সাথে মাতুরিদি আকাঈদ ওৎপেতে জড়িত।সে হিসেবে বলা হয়,হানাফি ফিকহকে অনুসরণ করলে অবশ্যই মাতুরিদি আকাঈদ কে বেছে নিতে হবে।
(৪)
মাতুরিদি আকিদা
(৫)
বিভিন্ন হেকমতে শরীয়ত বিয়ে শাদীতে বয়সের তফাৎ কে কোনো প্রকার সমস্যা মনে করে না।যে কোনো বয়সের কেউ যে কোনো বয়সের একজনের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবে।তবে পূর্ণ বয়স্ক হওয়ার পূর্বে পরস্পর শারিরিক সম্পর্কে লিপ্ত হতে পারবেন না।
সুতরাং বিয়ের ক্ষেত্রে ছেলে থেকে মেয়ের বয়স ১০কম হলে কোনো সমস্যা নেই।অবশ্যই মেয়ের সাথে তখনই ঘরসংসার করতে হবে যখন সে বালিগা হবে।এর পূর্বে তার সাথে সহবাসে লিপ্ত হওয়া শরীয়তের দৃষ্টিতে দন্ডণীয় অপরাধ হিসেবে গণ্য হবে।