আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
150 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (34 points)
edited by
১। আসসালামু আলাইকুম হুজুর।  এই লিংকের আলোকে প্রশ্ন করলাম।  https://ifatwa.info/40536/
এইখানে ইমদাদুল হক হুজুর আপনি  বলেছেন অতীতের বিয়ের কথা ভেবে স্ত্রী ডাকলে বিয়ে হবে না কিন্তু নতুন করে বিয়ের উদ্দেশ্য নিয়ে স্ত্রী ডাকলে বিয়ে হবে। এখন এই আলোকে নিচের ঘটনায় বিয়ে হবে কিনা বলবেন দয়া করে।

ঘটনা ঃ কোন স্বামী স্ত্রীর মধ্যে যদি ১ তা++ বায়ে* পতিত হয়ে থাকে আর তারা যদি পরবর্তীতে এইভাবে কথা বলে দুইজন সাবালকের সামনে,, তাহলে কি বিয়ে হয়ে যাবে তাদের??

স্ত্রী একটা গেম দেখাতে গিয়ে স্বামীকে বললো দেখো, "" তুমি রাজা হয়েছ আমি রাণী হয়েছি,,,,  স্বামী বললো হ্যাঁ তুমি আমার রানী  তারপর স্ত্রী ও যদি বলে হ্যাঁ। ""

এই কথা যদি তারা বিয়ের উদ্দেশ্য নিয়ে বলে থাকতো তাহলে কি তাদের বিয়ে হয়ে যেত?
সামনে যারা ছিল সাক্ষি হিসেবে তারাও তাদের কাজ করছিল তেমন খেয়াল করেনি বা তাদেরকে বলা হয়নি বিয়ের উদ্দেশ্য নিয়ে এই কথা বলা হচ্ছে। তারা হয়তো শুধু শুনেছে কথাটা।

২। যদি শুধুমাত্র স্ত্রীর মনে বিয়ের কথা থাকতো স্বামীর মনে না থাকতো তাহলে কি বিয়ে হতো?? অর্থাত স্বামী যদি বউকে  নিজের বিবাহিত স্ত্রী হিসেবেই বলে থাকতো হ্যাঁ তুমি আমার রানী। তাহলে বিয়ে হবে?? কারন স্বামী স্ত্রী দুইজনে পরামর্শ করে এইভাবে কথা বলেনি, হঠাৎ ই বলেছে এইভাবে। বলার সময় স্ত্রী যদি বিয়ের কথা ভাবে আর স্বামী না ভাবে তাহলে কি বিয়ে হবে??
৩। কেউ যদি বউকে তা*** দিতে গিয়ে মেসেজে শুধু লিখে,,, tumake Di**** diyechi.
সে স্টার দিয়ে এইভাবে কথাটা লিখলে কি তাদের ডিভো* হবে? নাকি পুরো লিখাটা লিখতে হবে?

৪।কোন মহিলা যদি তা** বলার বা উচ্চারণ করার  পর বলে ফেলে আমার নিজের,,,  এইটুকু বলে সে আর বাকিটা বলে না। তাহলে কি তার উপর *** পতিত হয়ে যাবে??

(((মহিলা ওয়াসওয়াসার রোগী সে প্রায়ই তা++ উচ্চারণ করে দেখে এইভাবে আগে উচ্চারণ করেছিল কিনা।
আবার মাঝে মধ্যে""  নিজের উপর "" এইটাও উচ্চারণ করে দেখে সে আগে উচ্চারণ করেছিল কিনা।))
সেদিন সে তা++ বলার পর হয়তো থেমেছিল কিছুক্ষন। তারপর সে আবার বলে " আমার নিজের" এইটুকু বলে সে থেমে যায়। কারন তার মনে পরে যায় কয়েক সেকেন্ড আগে সে তা++ উচ্চারণ করেছিল। সে ওয়াসওয়াসায় ভোগছে তা++ বলার পর সে অন্য কিছু বলেছিল নাকি বলেনি।
কিন্তু সে এইটুকু শিউর সে তা++ উচ্চারণ এর সাথে পরবর্তীতে উচ্চারণ করা "আমার নিজের" এই কথাটা যুক্ত করার জন্য বলতে চায়নি। বা আগের বলা তা+++ শব্দটার সাথে পরের বলা কথাটা যুক্ত করে বলতে চায়নি। তার খেয়াল ও ছিল না।

1 Answer

0 votes
by (715,680 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যদি কোনো স্বামী স্ত্রীর মধ্যে ১ তালাক বায়েন পতিত হয়ে থাকে আর তারা যদি পরবর্তীতে এইভাবে কথা বলে দুইজন সাবালকের সামনে,

স্ত্রী একটা গেম দেখাতে গিয়ে স্বামীকে বললো দেখো, "" তুমি রাজা হয়েছ আমি রাণী হয়েছি,,,,  স্বামী বললো হ্যাঁ তুমি আমার রানী  তারপর স্ত্রী ও যদি বলে হ্যাঁ। ""

এই কথা যদি তারা বিয়ের উদ্দেশ্য নিয়ে বলে থাকতো,এবং সাক্ষীগণও অবগত থাকতো, তাহলে তাদের বিয়ে হয়ে যেত। তবে তাদের এ ধরণের কথা বিয়ের উদ্দেশ্যে বলা হয়নি, তাই বিয়ে হবে না।


(২)
বর কনে উভয়ের অন্তরেই নতুন বিয়ে হওয়ার নিয়ত থাকতে হবে।যেকেনো একজনের নিয়তে অন্যকিছু থাকলে বিয়ে হবে না।

(৩)
কেউ যদি তার বউকে তালাক দিতে গিয়ে মেসেজে শুধু লিখে,,, tumake Di**** diyechi.

তাহলে এটা কেনায়া তালাকের অন্তর্ভুক্ত হয়ে যাবে তালাক নিয়ত ব্যতিত এখানে তালাক পতিত হবে না।

(৪)
কোন মহিলা যদি তা** বলার বা উচ্চারণ করার  পর বলে ফেলে আমার নিজের,,,  এইটুকু বলে সে আর বাকিটা বলে না।

তাহলে এটাও কেনায়া তালাকের অন্তর্ভুক্ত হিসেবে গণ্য হবে। তালাকের নিয়ত ব্যতিত এখানে তালাক পতিত হবে না।

আপনার বর্ণিত ঐ ব্যক্তি মানষিক রোগে আক্রান্ত।সুতরাং উনার চিকিৎসা অতীব জরুরী। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...