আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

–1 vote
271 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালাম অলাইকুম।
আমি স্বপ্নে দুইবার দেখেছি,
আমার বিয়ের জন্য ছেলে দেখতে আসছে এবং আমি দুইবারে স্বপ্নে মনে মনে বলতেছি,
"আমি তাকে (আমার পছন্দ করা ছেলে) বিষয়টা জানাব। তাতে অন্য ছেলের সাথে বিয়ে হবে না।"
উল্লেখ্য বিষয়, ছেলেটা এমনে আমার পরিচিত। আমাদের কোন সম্পর্ক নেই আমি তাকে পছন্দ করি এই কথা ছেলেটা জানে এবং সে আমায় পছন্দ।করে না এটি আকার-ইঙ্গিতে বুঝিয়েছে।
তিনদিনের দিন স্বপ্নে দেখি,
আমার বিয়ে হচ্ছে, আমি সেখান থেকে পালিয়ে আসি ছেলেটাকে বিয়ে করব বলে।

গত মাসে স্বপ্নে দেখছি, আমার এক পরিচিত আন্টি এসে আমাকে বলছে, "আমি রেডি তো? আট দিন পর ছেলে দেখতে আসবে।"
ঐ মূহুর্তে আমি জানতেছি, ছেলে র বোন শুধু দুটা। তারা আমাদের আত্মীয়।

এক ভাই দুই বোন এরকম  আমার দুই আত্মীয় আছে।
স্বপ্নটি একজনকে বললে সে বলল, "আট দিন মানে আট মাস বুঝিয়েছে কারণ স্বপ্নে বলে দিন বলতে মাস বুঝায়, মাস বলতে বছর বুঝায়।"
স্বপ্নগুলোর ব্যাখা জানতে চাইছি।

1 Answer

0 votes
by (677,120 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


কিছু উলামায়ে কেরামগন বলেছেন স্বপ্নে বিবাহ হতে দেখলে নিজের সম্মান ইজ্জত বৃদ্ধি পাওয়া বুঝায়।
,
কেহ কেহ বলেছেন যে স্বপ্নে কেউ বিয়ে করতে দেখে, তার দ্বারা আসন্ন বিবাহ বুঝায়। স্বপ্নের সময় যদি বিয়ের পরিকল্পনা না থাকে তাহলে হয়তো যার যঙ্গে বিয়ে হতে দেখেছে তাদের বিয়ের প্রস্তাব দিতে পারে। নিম্নোক্ত হাদীসটি ইহা নির্দেশ করে:

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عَائِشَةَ أَنَّهَا قَالَتْ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ أُرِيتُكِ فِى الْمَنَامِ ثَلاَثَ لَيَالٍ جَاءَنِى بِكِ الْمَلَكُ فِى سَرَقَةٍ مِنْ حَرِيرٍ فَيَقُوْلُ هَذِهِ امْرَأَتُكَ فَأَكْشِفُ عَنْ وَجْهِكِ فَإِذَا أَنْتِ هِىَ فَأَقُولُ إِنْ يَكُ هٰذَا مِنْ عِنْدِ اللهِ يُمْضِهِ 

আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (আমাকে) বলেছেন, ‘‘আমি (বিবাহের পূর্বে) তোমাকে দু-দুবার স্বপ্নে দেখেছি। দেখলাম তুমি এক খণ্ড রেশমবস্ত্রের মধ্যে রয়েছ। আর আমাকে কেউ বলছে, ‘এ হল তোমার স্ত্রী।’ আমি কাপড় সরিয়ে দেখি, সে তো তুমিই। তারপর ভাবলাম, যদি এটা আল্লাহর পক্ষ থেকে হয়, তাহলে তিনি তা বাস্তবায়ন করবেন।
(বুখারী ৩৮৯৫, মুসলিম ৬৪৩৬)

আরো জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন , 
আপনার বিবাহ আসন্ন ইনশাআল্লাহ।
নির্দিষ্ট ভাবে আপনার পছন্দের সেই ছেলেটির সাথে বিবাহ না হওয়ার অনেকটাই সম্ভাবনা রয়েছে।
,
তবে এটি পুরোপুরি এমনই হবে,এর খেলাফ হবেনা,বিষয়টি এমন নহে।
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি সেই পছন্দের ছেলেটির সাথে বিবাহ না হয়,তাহলেও পরামর্শ থাকবে মা বাবার বিপক্ষে কোনো কাজ না করার।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...