আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (66 points)
edited by
আসসালামু আ'লাইকুম,
১.আমি অনার্সে ভর্তি হই ২০২১ এ।একটা মহিলা কলেজে।ন্যাশনালে ভর্তি হতে গেলে চয়েজ দিতে হয় কলেজে। আমার যে সাবজেক্ট যে কলেজ আসছে আমাকে সেখানেই পড়তে হবে। আর না পড়তে চাইলে মাইগ্রেশান করতে পারবো তবে সেটা এক বছর পর। আর মাইগ্রেশন করে সাবজেক্ট চেইঞ্জ করলে আমাকে আবার ১ বছর গ্যাপ দিতে হবে।
এখন, যে কলেজে আসছে সেখানকার পড়াশোনার মান ভালো না। আর আমি বাংলা নিয়ে পড়তেও চাই না। এখানে শিরক কুফরী অশ্লীলতার ছড়াছড়ি। আমি বাংলা বিষয়ে চান্স পেয়েছি।
মেয়েদের জন্য কোনো দ্বীন মেনে চলার মতো উইমেন্স ইউনিভার্সিটি নাই এটা বড়ই দুঃখজনক।
এখন আমি যতদূর জানি যে
ইসলামে সহশিক্ষা জায়েজ নাই। আর একারণেই আমি মহিলা কলেজে ভর্তি হই। কিন্তু আমি বাংলা নিয়ে পড়তে চাই না আর এই কলেজেও পড়তে চাই না। আমি কি তাহলে কো এডুকেশনাল ইন্সটিটিউট গুলায় ভর্তি হতে পারবো?
 আমার বাড়ির আশেপাশে যে মহিলা কলেজ সেগুলা মোটামুটি মানের বাট সেখানে আমার কলেজ সিলেকশনে আসেনাই।আমি যে কলেজে চান্স পাইছি সেটা আমার বাসা থেকে ৫১ কিলোমিটার দূরে। মাইগ্রেশান করে আমার বাসার কাছের কলেজে আসতে পারবো কি না তাও জানিনা।কারণ কলেজ বদলানো ঝামেলা, আর সিট ও থাকতে হবে।তার উপরে তো আজকাল ঘুষ ছাড়া কোথাও কোনো কাজ হয়না। এখানে সিট না থাকলে আমাকে নিবে না। আর আমার এসএসসি ২০১৭ এইচএসসি ২০২০.. আমি ন্যাশনালে ভর্তি ক্যান্সেল করে আবার নতুন করে ভর্তি ও হতে পারবো না।
আমি যদি এমন কোনো প্রতিষ্ঠানে পড়তে চাই যেখানে ছেলে মেয়ে একসাথে পড়াশোনা করে কিন্তু পর্দা মেনে। যেমন- বাংলাদেশ ইসলামি বিশ্ববিদ্যালয়, মানারাথ বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়,চট্টগ্রাম।
এই প্রতিষ্ঠান গুলা আমি শুনছি ইসলামিক মাইন্ডের।আর আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রামের টায় মেয়েদের ক্যাম্পাস আলাদা, ছেলের ক্যাম্পাস আলাদ।
আমি কি এখানে পড়তে পারবো? কিন্তু যদি পড়তে পারি তাহলে আমার বাসা থেকে এগুলো বহুদূর, চট্টগ্রাম যেতে তো প্রায় ১২/১৩ ঘন্টা লাগে।হয়তো এর থেকেও বেশি। আমি যাইনি কখনো।গুগল ম্যাপে দেখেছি।
আর ঢাকায় যদি ভর্তি হতে চাই তো সেক্ষেত্রে ৭/৮ ঘন্টা বা তার বেশি লাগতে পারে সময়।
এখন আমার বাবা যদি আমাকে হোস্টেলে রেখে আসে ; সেই হোস্টেল থেকে কতটুকু দূরত্বের মধ্যে আমি একা যাতায়াত করতে পারবো?যেহেতু সেখানে আমি একা থাকবো।
আর বাড়িতে আসার সময় তো আমাকে একা আসতে হবে যেটা কি না জায়েজ নাই।
সবসময় বাবা গিয়ে নিয়ে আসবে এমনও সম্ভব না।আমি অবিবাহিত আর আমার কোনো ভাই ও নাই।
আর ঢাকায় যে পরিমাণ ফিৎনার ছড়াছড়ি
 সব মিলায়ে অনেক কনফিউজড যে আসলে কি করবো!ঢাকার পরিবেশে দ্বীন মেইনটেইন করা আমার কাছে  খুব টাফ মনে হচ্ছে।সেখানে ঈমান ধরে রেখে পড়াশোনা করাও কষ্টকর হবে মনে হচ্ছে।
আর আলহা'মদুলিল্লাহ যে আল্লাহ আমাকে তার দয়ায় হেদায়েত ভিক্ষা দিছেন,আমি দ্বীনের পথে নতুন।
 তাই আরও ভয় লাগে যে ভুল সিদ্ধান্তের জন্য আল্লাহকে না অসন্তুষ্ট করে ফেলি,দ্বীন থেকে বিচ্যুত হওয়ার ভয় কাজ করে। আমি কলেজে ভর্তি হওয়ার সময় ইস্তেখারা করেছিলাম,কিন্তু বুঝতে পারছিলাম না তারপরও কি করবো;পরে মনে হয়েছে মহিলা কলেজে ভর্তি হই।তাই ভর্তি হয়েছিলাম কিন্তু তারপর এখন আবার সেখানে পড়তে ইচ্ছা করছে না ।আরেকটা বিষয় তা হলো- আমার বাসায় চায় আমি চাকরি করি, কিন্তু আমি মোটেও চাকরি করতে চাইনা। প্রাইভেটে পড়ার পর যদি তারা বলে যে টাকা দিয়ে পড়িয়েছি, আগে কেনো বলো নি চাকরি করবে না? টাকা গুলো নস্ট করালে কেনো? আমি বাসায় জানাই নি যে আমি চাকরি করতে চাইনা। অনার্স কমপ্লিট করার পর হয়তো জানাবো। এখন জানালে বাড়িতে অনেক ঝামেলা  হতে পারে।
আমার কি করা উচিত?
২। নফল নামাজে সিজদায় সুবহানা রব্বিআল আলা বলতে ভুলে গিয়েছিলাম। সিজদায় গিয়েই বাংলা দিয়ে দোয়া করে ফেলছি।পরে যখনি মনে পড়ছে তখনি সুবহানা রব্বিআল আলা পড়ে নিয়েছি। এতে কি নামাজ হয়েছে?
৩.কুরআন খতম করার জন্য সূরা নাস পড়ার পরে কি কোনো আমল আছে?
৪.সেহরির শেষ সময় ৪ঃ২৪
ফজরের ওয়াক্ত শুরু ৪ঃ২৯ (মুসলিম এপ অনুযায়ী)
কিন্তু আমাদের আশেপাশে আজান দেয় ৪ঃ২৭ এ। আমি পানি খেয়েছি ৪ঃ২৭ এ।ফোনের এপের সময় দেখে পানি খেয়েছি কারন যেহেতু সেখানে ফজরের ওয়াক্ত শুরু ৪ঃ২৯ এ দেখাচ্ছিলো। এতে কি রোজার কোনো সমস্যা হবে?

1 Answer

0 votes
by (721,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আখেরাতের হেফাজত যেই সিদ্ধান্তে সবচেয়ে বেশী হবে, সেই সিদ্ধান্ত গ্রহণ করা আপনার উচিৎ। এটা আপনিই ঠিক করবেন।অথবা আপনার কাছের দুইজন আমলদ্বার বন্ধুর সাথে পরামর্শ করবেন। সর্বোপরি আপনি ইস্তেখারা করবেন।

আমাদের মনে হচ্ছে,
আপনি আশপাশের কোনো মহিলা কলেজেই পরাশুনা চালিয়ে নিবেন।পরবর্তীতে প্রয়োজনে আপনি মহিলা বিভাগেই চাকুরী খুজে নিবেন।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/343

(২)
নামায ফরয হোক বা নফল, তাতে বাংলা ভাষায় কোনো প্রকার দু'আ করা যাবে না।বাংলাতে দু'আ করলে নামায ফাসিদ হয়ে যাবে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/185

(৩)
না, এরকম কোনো আমাল আমাদের জানামতে নেই।

(৪)
রোযার কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...