আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
203 views
in সালাত(Prayer) by (28 points)
১) রমাদান উপলক্ষে বাসার সবাইকে হাদিয়া দেওয়ার ইচ্ছাপোষণ করছি,ইন-শা-আল্লহ।আর বাসার ছোট সদস্যদের রমাদানের সুন্দর সুন্দর কার্ড বানিয়ে বন্ধু বান্ধবদের দেওয়ার জন্য বলতে চাচ্ছি।  এসবকি বেদআতে পরিণত হবে? মানে আজ না হলেও ধীরে ধীরে কি বেদআতে পরিণত হয়ে যাবে?

২) তারাবিহ'র নামাজ ২রাকাত করে পড়তে হয়।এখন প্রতি ২রাকাতে সালাম ফিরিয়ে আবার নিয়ত বাধঁতে হবে? আর প্রতু দু রাকাত সালাম ফিরানোর পর দুনিয়াবি কথা বলা যাবে? যেমনটা আমরা ২রাকাত সুন্নতে মুয়াক্কাদা পড়ার সময় করি।
৩) তাহাজ্জুদের নামাজেও কি একই নিয়ম? মানে তারাবীর নামাজের মতোই?
৪)

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
বাসার ছোট সদস্যদের রমাদানের সুন্দর সুন্দর কার্ড বানিয়ে বন্ধু বান্ধবদের দেওয়ার জন্য বলাতে কোনো সমস্যা নেই।
তবে এখানে যেনো বেশি অর্থ ব্যায় না হয়,সেদিকে খেয়াল রাখতে হবে,নতুবা অপচয় হবে।
 
এটিকে যেহেতু দ্বীনের কাজ বলে কেউ মনে করেনা,তাই বিদ'আত হবেনা।

তবে এটিকে সুন্নত মনে করা, কুরআন ও হাদীসে বর্ণিত পদ্ধতি মনে করা বিদআত। 

রাসুল সাঃ বলেন-

وَإِيّاكُمْ وَمُحْدَثَاتِ الْأُمُورِ، فَإِنّ كُلّ مُحْدَثَةٍ بِدْعَةٌ، وَكُلّ بِدْعَةٍ ضَلَالَةٌ.

আর সকল নব উদ্ভাবিত বিষয় থেকে দূরে থাকবে। কারণ, সকল নব উদ্ভাবিত বিষয় বিদআত। আর সকল বিদআত গোমরাহী ও ভ্রষ্টতা।’ (দ্র. মুসনাদে আহমাদ, হাদীস ১৭১৪২, ১৭১৪৫)

আরেক হাদীসে আছে-

مَنْ أَحْدَثَ فِي أَمْرِنَا هَذَا مَا لَيْسَ مِنْهُ فَهُوَ رَدّ .

‘যে আমাদের এই বিষয়ে (অর্থাৎ দ্বীন ও শরীয়তে) এমন কিছু উদ্ভাবন করবে, যা তার অংশ নয়, তা প্রত্যাখাত।’ -সহীহ মুসলিম, হাদীস ১৭১৮; সহীহ বুখারী, হাদীস ২৬৯৭
,
(০২)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
হ্যাঁ এ সময়ে দুনিয়াবি কথা বলা যাবে।
সমস্যা নেই।

(০৩)
দুই রাকাত করে পড়ার ক্ষেত্রে উভয়টি একই রকম।
তবে তারাবিহ সুন্নাতে মুয়াক্কাদা, আর তাহাজ্জুদ নফল। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 226 views
...