আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in পবিত্রতা (Purity) by (6 points)
edited by
আমি আপনাদের কথা মতো প্রসাব শেষে হাত দিয়ে পুরুষাঙ্গ নিংড়ে নেই। কিন্তু এক্ষেত্রে আমি লক্ষ করলাম যে আমি যদি সাভাবিক ভাবে পুরুষাঙ্গের সামনে টিসু ধরি তাহলে কয়েকবার নিংড়ানোর পর আর প্রসাব বের হয় না ।

কিন্তু আমি যদি আঙ্গুল দিয়ে টেনে ধরে সামনের ছিদ্র ফাঁকা করে তার মধ্যে টিসু চেপে ধরি তাহলে যতবার ই নিংরাই না কেন প্রসাব বের হতে থাকে।খুব ই সামান্য পরিমাণে ,প্রায় এক ফোঁটা এর ১৫-২০ ভাগের একভাগ ।আমার মনে হয় যে এই প্রসাব বাহিরে আসে না বরং তার আগেই শুকিয়ে যায় কারণ এটা পরিমাণে খুব কম।কিন্তু আমি নিশ্চিত নই।

আমার আব্বু কে বললে উনি বলেন যে এটা নাকি প্রসাবের রাস্তা ভেজা রাখার জন্য।আর আমাকে বললেন যে দুশ্চিন্তা না করতে
সমস্যা হচ্ছে যে আমি ওয়াসওয়াসা এর রোগী ।তাই আমি নাপাকী নিয়ে মারাত্বক ওয়াসওয়াসা তে ভুগছি।এখন আমি কিভাবে পবিত্রতা অর্জন করবো?

এখন আমি কিভাবে পবিত্রতা অর্জন করবো?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম   


https://ifatwa.info/18868/ ফতোয়া মোতাবেক আপনি কাজ করুনঃ 
পেশাব করার সময় তাড়াহুড়ো করবেন না, বরং পেশাব বন্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন, অতঃপর পানি দ্বারা পেশাবের স্থান ধৌত করবেন। 

হাদীস শরিফে এসেছে,

عَنْ عِيسَى بْنِ يَزْدَادَ الْيَمَانِيِّ، عَنْ أَبِيهِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ ﷺ إِذَا بَالَ أَحَدُكُمْ فَلْيَنْتُرْ ذَكَرَهُ ثَلَاثَ مَرَّاتٍ

ঈসা ইবন ইয়াযদাদ আলইয়ামানী তার পিতা থেকে বর্ণনা করেন। রাসূল ﷺ ইরশাদ করেছেন, যখন তোমাদের কেউ পেশাব করে, তখন সে যেন তার লজ্জাস্থানকে তিনবার ঝেড়ে নেয় বা পবিত্র করে নেয়। (সুনানে ইবনে মাজাহ: ৩২৬)

*এরপরও যদি কোন কিছুর আশঙ্কা থাকে, তাহলে লজ্জাস্থানের আশপাশে লুঙ্গি বা পায়জামায় পানি ছিটিয়ে দিবেন। 
 
হাদীস শরীফে এসেছেঃ
 
حَدَّثَنَا نَصْرُ بْنُ الْمُهَاجِرِ، حَدَّثَنَا مُعَاوِيَةُ بْنُ عَمْرٍو، حَدَّثَنَا زَائِدَةُ، عَنْ مَنْصُورٍ، عَنْ مُجَاهِدٍ، عَنِ الْحَكَمِ، أَوِ ابْنِ الْحَكَمِ عَنْ أَبِيهِ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم بَالَ ثُمَّ تَوَضَّأَ وَنَضَحَ فَرْجَهُ .

حكم : صحيح

নাসর ইবনুল মুহাজির ..... হাকাম বা ইবনু হাকাম তাঁর পিতা হতে বর্ণনা করেছেন। যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পেশাবান্তে উযূ (ওজু/অজু/অযু) করেন এবং তাঁর লজ্জাস্থানে পানি ছিটান (অর্থাৎ লজ্জাস্থান হালকাভাবে ধৌত করার পর উযূ করেন)।
(আবু দাউদ ১৬৮)

 اِبْنِ عَبَّاسٍ قَالَ اِذَا تَوَضَّأَ اَحَدُکُمْ فَلْیَأْخُذْ حُفْنَۃً مِنْ مَاءٍ فَلْیَنْضِحْ بِہَا فَرْجُہُ فَاِنْ اَصَابَہُ شَیٌٔ فَلْیَقُلْ اِنَّ ذٰلِکَ مِنْہُ (المطالب العالیہ ص:۳۶، ج۱ رقم الحدیث:۱۱۷․
সারমর্মঃ
যখন তোমাদের কেহ অযু করে,তখন সে এক মুঠো পানি নিবে,তারপর সেটি লজ্জাস্থানে ছিটিয়ে দিবে।


*এরপর যতই সন্দেহ হোক সেদিকে মোটেই ভ্রুক্ষেপ করবেন না। আপনি নিশ্চয়তার উপর নির্ভর করবেন। যতক্ষণ পর্যন্ত আপনি পেশাবের ব্যপারে নিশ্চিত হবেন না ততক্ষণ পর্যন্ত কেবল সন্দেহের বশে পেশাব বের হয়েছে বলা যাবে না।
,
তবে পেশাব বের হওয়া সম্পর্কে নিশ্চিত হলে উক্ত কাপড় ধৌত করতে হবে।
,
আপনি নামাজের আগে পেশাব না করার চেষ্টা করবেন,পেশাবের পর টিস্যু নিয়ে হাটাহাটি  করার পর 
লজ্জাস্থানকে তিনবার ঝেড়ে নিবেন,তারপর পানি ব্যবহার করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 86 views
...