আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
134 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

১/ রমাদানে তো সবসময় মেয়েদের বাইরে বের হওয়া সম্ভব না।তাই জানতে চাইছি ,রমাদানের জন্য নিয়ত করে টাকা জমিয়ে জমানো টাকাটা পরে বা আগে দিয়ে দিলে, রমাদান মাসে প্রতিদিন দান করার সওয়াব পাবো?অনলাইন বাদে
২/রমাদানে ঘরে বসে কিভাবে গোপন সাদকা করবো?ঘরের মাহরামকে দিলে তো সেটা গোপন থাকবে না। অনলাইন বাদে।

৩/ আমি যদি রমাদানের প্রথম দিনেই এক মাসেরটা দিয়ে দেই,তাহলে কি রামাদান মাসে প্রতিদিন দান করার সাওয়াব পাবো?

1 Answer

0 votes
by (696,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত আছে,নবীজী সাঃ আল্লাহ তা'আলা থেকে বর্ণনা করেন,
ﻋَﻦِ ﺍﺑْﻦِ ﻋَﺒّﺎﺱٍ ﻋَﻦْ ﺭَﺳُﻮﻝِ ﺍﻟﻠّﻪِ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻓِﻴﻤَﺎ ﻳَﺮْﻭِﻱ ﻋَﻦْ ﺭَﺑّﻪِ ﺗَﺒَﺎﺭَﻙَ ﻭَﺗَﻌَﺎﻟَﻰ، ﻗَﺎﻝَ : " ﺇِﻥّ ﺍﻟﻠﻪ ﻛَﺘَﺐَ ﺍﻟْﺤَﺴَﻨَﺎﺕِ ﻭَﺍﻟﺴّﻴّﺌَﺎﺕِ . ﺛُﻢّ ﺑَﻴّﻦَ ﺫَﻟِﻚَ، ﻓَﻤَﻦْ ﻫَﻢّ ﺑِﺤَﺴَﻨَﺔٍ ﻓَﻠَﻢْ ﻳَﻌْﻤَﻠْﻬَﺎ ﻛَﺘَﺒَﻬَﺎ ﺍﻟﻠﻪ ﻋِﻨْﺪَﻩُ ﺣَﺴَﻨَﺔً ﻛَﺎﻣِﻠَﺔً ﻭَﺇِﻥْ ﻫَﻢّ ﺑِﻬَﺎ ﻓَﻌَﻤِﻠَﻬَﺎ ﻛَﺘَﺒَﻬَﺎ ﺍﻟﻠﻪ ﻋَﺰّ ﻭَﺟَﻞّ ﻋِﻨْﺪَﻩُ ﻋَﺸْﺮَ ﺣَﺴَﻨَﺎﺕٍ ﺇِﻟَﻰ ﺳَﺒْﻌِﻤِﺎﺋَﺔِ ﺿِﻌْﻒٍ ﺇِﻟَﻰ ﺃَﺿْﻌَﺎﻑٍ ﻛَﺜِﻴﺮَﺓٍ . ﻭَﺇِﻥْ ﻫَﻢّ ﺑِﺴَﻴّﺌَﺔٍ ﻓَﻠَﻢْ ﻳَﻌْﻤَﻠْﻬَﺎ ﻛَﺘَﺒَﻬَﺎ ﺍﻟﻠﻪ ﻋِﻨْﺪَﻩُ ﺣَﺴَﻨَﺔً ﻛَﺎﻣِﻠَﺔً ... ﻭَﺇِﻥْ ﻫَﻢّ ﺑِﻬَﺎ ﻓَﻌَﻤِﻠَﻬَﺎ، ﻛَﺘَﺒَﻬَﺎ ﺍﻟﻠﻪ ﺳَﻴّﺌَﺔً ﻭَﺍﺣِﺪَﺓً "
তরজমাঃ
আল্লাহ তা'আলা বলেনঃআল্লাহ তা'আলা নেকী এবং গুনাহ সমূহকে লিপিবদ্ধ করে রাখেন।অতঃপর বর্ণনা করেন,
যদি কেউ কোনো নেক কাজ করার ইরাদা করে কিন্তু সে উক্ত নেক কাজ করতে না পারে,তাহলে আল্লাহ তার জন্য উক্ত কাজের পূর্ণ সওয়াব লিপিবদ্ধ করে রাখেন।তবে যদি সে করে নেয় তাহলে সে দশ থেকে সাতশত বা তার চেয়েও অধিক সওয়াব পাবে।
এবং যদি কেউ কোনো মন্দ কাজ করার ইচ্ছা করে,কিন্তু সে তা না করে, তাহলে আল্লাহ তা'আলা তার জন্য একটি গুনাহ লিখে রাখেন।তবে যদি সে ইরাদা অনুযায়ী কোনো গুনাহ করে ফেলে তাহলে আল্লাহ তা'আলা তার জন্য শুধমাত্র একটি গুনাহ-ই লিপিবদ্ধ করে রাখেন। বুখারী শরীফ-৬৪৯১।মুসলিম শরীফ-১৩১।


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
রমাদানের জন্য নিয়ত করে টাকা জমিয়ে জমানো টাকাটা পরে বা আগে দিয়ে দিলে, রমাদান মাসে প্রতিদিন দান করার সওয়াব পাবেন।হ্যা সম্ভব হলে,রমজানের প্রতিদিন সদকাহ করে দিবেন।মাহরামকে দিয়ে সদকাহ করালে এই সদকাহ গোপন সদকাহ হিসেবেই বিবেচিত হবে।কেননা আপনার উদ্দেশ্যতো লোকদেখানো নয়। হ্যা, দৈনিক অনলাইনে দিয়ে দিতেও পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,600 points)
উত্তর দেয়া হয়েছে।
by (696,600 points)
ইসলামিক অনলাইন মাদরাসায় যোগাযোগ করুন।অথবা কল দিন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 177 views
0 votes
1 answer 139 views
...