,
কোরআনে বলা হয়েছে,
قال اللّٰہ تعالیٰ: {وَاِذَا قُرِئَ الْقُرْآنُ فَاسْتَمِعُوْا لَہُ وَاَنْصِتُوْا لَعَلَّکُمْ تُرْحَمُوْنَ} [الأعراف: ۲۰۴]
"যখন কোরআন পাঠ করা হয় তা মনোযোগ দিয়ে শ্রবণ করো, এতে তোমাদের উপর আল্লাহর রহমত বর্ষিত হবে"।
,
অর্থাৎ কোরআন কারো সামনে পাঠ করা হলে বা কোরআন পাঠের আওয়াজ কারো কানে পৌছলে তার জন্য কোরআন তেলাওয়াত মনোযোগ দিয়ে শ্রবণের নির্দেশ দেয়া হয়েছে। আর নির্দেশ পালন করা ফরয। অর্থাৎ কেউ যদি কোরআন তেলাওয়াত মনোযোগ দিয়ে শ্রবণ না করে তবে সে ফরয ছেড়ে দিল যা শক্ত গোনাহ ।
কোরআনের যে আয়াত স্পষ্টভাবে কোনো কিছুর নির্দেশ দেয় তা ব্যাখ্যার দাবি রাখেনা।
,
এর লঙ্ঘন করলে পরিণামে কী হবেঃ
১) মাইকে এই তেলাওয়াতের আওয়াজ অনেক দূর থেকে শোনা যায় বলে দুনিয়াবী অনেক ধরণের ব্যস্থতার কারণে প্রায় সব মানুষই এই কোরআন তেলাওয়াত শ্রবণে মনোযোগ দিতে পারেনা। এরা না শোনার কারনে গুনাহগার হবে। তেলাওয়াত কারী অনেক মানুষকে গুনাহগার বানালেন। এর দায়ভার সম্পূর্ণরুপে তেলাওয়াত কারীর।
২) প্রশ্রাব-পায়খানার জায়গায় কোরআন তেলাওয়াত করা এবং শ্রবণ করা দুইটাই হারাম। মাইকের আওয়াজতো ওখানেও যায়। অতএব, এখানে তেলাওয়াত কারী মানুষকে গুনাহ করতে বাধ্য করছেন।
৩) এতে মানুষ বিরক্ত হলে কোরআনের ভাবমর্যাদা ক্ষুণ্ণ হলো, এর পেছনে তেলাওয়াত কারীই দায়ী।
,
★দ্বিতীয়তঃ একে যদি আমরা নাগরিক দৃষ্টিকোণ থেকে দেখি তবে মাইক যোগে কোরআন খতম করা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।
কারণ,
১) আশে পাশে অনেক রুগী থাকতে পারে যাদের ভীষণ কষ্ট হবে মাইকের আওয়াজে।
২) আশ-পাশের বাড়ির মানুষের ঘুমের বা স্বাভাবিক জীবন যাত্রায় ব্যাঘাত ঘটবে।
৩) জোর করে মানুষের উপর ধর্মীয় একটা কাজ চাপিয়ে দেয়া হলো আর এই রকম চাপিয়ে দেয়াটা ইসলাম সমর্থন করেনা।
৪) আশ-পাশে অনেক শিক্ষার্থী-পরীক্ষার্থী থাকে যাদের পড়া-শোনায় ভীষণ ব্যাঘাত ঘটে।
,
হাদীস শরীফে এসেছে
عن الحسن أن النبي صلی اللّٰہ علیہ وسلم کان یکرہ الصوت عند ثلاث عند الجنازۃ، وإذا التقی الزحفان، وعند قراء ۃ القرآن۔ (المصنف لابن أبي شیبۃ ۷؍۲۰۲ رقم: ۱۱۳۱۶)
রাসুল সাঃ উচ্চ আওয়াজ করা ০৩ জায়গায় নিষেধ করেছেন,জানাযা নামাজের সময়,স্ত্রীর সাথে সহবাস করার সময়,কুরআন তেলাওয়াত করার সময়।
وکذا قولہم بکفرہ، إذا قرأ القرآن في معرض کلام الناس، کما إذا اجتمعوا فقرأ فجمعناہم جمعًا، ولہ نظائر کثیرۃٌ في ألفاظ التکفیر کلہا ترجع إلی قصد الاستخفاف، بہ قال قاضیخان الفقاعی إذا قال عند فتح الفقاع للمشتري صل علی محمد ، قالوا: یکون آثمًا۔ (الأشباہ والنظائر ۱۰۴ زکریا)
যার সারমর্ম হলো কুরআনের অসম্মান হয়,অবমাননা হয়,এহেন জায়গায় কুরআন তেলাওয়াত করা গুনাহ।
,
ফাতাওয়ায়ে আলমগীরীতে আছে
لا یقرأ جہرا عند المشتغلین بالأعمال ومن حرمۃ القرآن أن لا یقرأ في الأسواق وفي مواضع اللغو۔ (الفتاویٰ الہندیۃ، الکراہیۃ / الباب الثالث في الرجل
لأي رجل الخ ۵؍۳۱۶)