আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ
এয়ারড্রপ এর কাজ করা কি বৈধ হবে..?  এবং এর উপার্জন হালাল হবে কি..?

এয়ারড্রপ এর কাজ করা কি বৈধ হবে.?
এবং এর উপার্জন হালাল হবে কি.?
এয়ারড্রপ এর কাজ করা কি বৈধ হবে..? এবং এর উপার্জন হালাল হবে কি..?
এয়ারড্রপ এর কাজ করা কি বৈধ হবে..? এবং এর উপার্জন হালাল হবে কি..?
জানতে চাই

1 Answer

0 votes
by (685,760 points)
وعليكم السلام ورحمة الله وبركاته 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


Airdrops মূলত Cryptocurrency ব্যবহারকারীদের মধ্যে বিনামূল্যে Coin বা Token অফার এর আরেকটি নাম।
Crypto Airdrops একটি BlockChain প্রকল্প যা Crypto সম্প্রদায়ের মধ্যে ফ্রি Coin বা Token বিতরণ করে।
Airdrops Projects হচ্ছে, যারা একটি Token মালিক সম্প্রদায় / নেটওয়ার্ক তৈরি করে। যদি আপনি একটি পাই গ্রাফের মধ্যে ICO এর পরে Token বিতরণ তালিকাভুক্ত করেন তবে পাইটির একটি বড় অংশ এখনও প্রকল্পটির মালিকানাধীন। আরেকটি বড় অংশটি একটি প্রাক বিক্রয়ে যোগদান করেছেন এমন মানুষের মালিকানাধীন। একটি যুক্তিসঙ্গত অংশ ICO এরমধ্যে বিনিয়োগ করেছেন যারা তার মালিকানাধীন হয়। একটি Airdrop Pie একটি অতিরিক্ত স্লিপ যোগ করে এবং যে স্লাইসটিতে অধিকাংশ মানুষ থাকবে।
Airdrops হলো, যখন একটি Cryptocurrency এর জন্য একটি নির্দিষ্ট BlockChain Coin বা মুদ্রা, (যেমন: Bitcoin বা Ethereum হিসাবে) ব্যবহারকারীদের মধ্যে Coin বা Token বিতরণ করার একটি পদ্ধতি।
(সংগৃহীত)

https://ifatwa.info/36613/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  
শরীয়তের বিধান হলো ক্রিপ্টো কারেন্সি তথা বিটকয়েন মাইনিং করে আয়কৃত টাকা হারাম।
অন্যতম কারন হলো এখানে জুয়া আছে,এতে সরকারী অনুমোদন নেই। 
,
আল্লাহ বলেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالْأَنْصَابُ وَالْأَزْلَامُ رِجْسٌ مِنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ. إِنَّمَا يُرِيدُ الشَّيْطَانُ أَنْ يُوقِعَ بَيْنَكُمُ الْعَدَاوَةَ وَالْبَغْضَاءَ فِي الْخَمْرِ وَالْمَيْسِرِ وَيَصُدَّكُمْ عَنْ ذِكْرِ اللَّهِ وَعَنِ الصَّلَاةِ ۖ فَهَلْ أَنْتُمْ مُنْتَهُونَ

“হে মুমিনগণ, এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ -এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক -যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও। শয়তান তো চায়, মদ ও জুয়ার মাধ্যমে তোমাদের পরস্পরের মাঝে শুত্রুতা ও বিদ্বেষ সঞ্চারিত করে দিতে এবং আল্লাহর স্মরণ ও নামায থেকে তোমাদেরকে বিরত রাখতে। অতএব, এখনও কি তোমরা নিবৃত্ত হবে?” 
(সূরা মায়েদা ৯০-৯১)

বিস্তারিত জানুনঃ  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,   
আপনার কাজ যেহেতু cryptocurrency related 
আর শরীয়ত যেহেতু এ জাতীয় পদ্ধতির ইনকামকে সমর্থন করেনা।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি হালাল কোনো পন্থায় অর্থ ইনকাম করুন।      


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...