আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
152 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (38 points)
edited by
আসসামুআলাইকুম ওরাহমাতুল্লা।হুজুর আমার লাস্ট কয়েকটা ব্যপারে খুবই জানার ছিল।দয়া করে বলিয়েন।সারাজীবন কৃতজ্ঞ থাকব।আমি আমার স্বামীর সাথে ভালভাবে  সংসার করতে চাই।লাস্ট কয়েকটা প্রশ্ন।

১।আমার স্বামীর সাথে আমার মেসেজে কথা হয়।মেসেন্জারে।তহ আমি কেনায়া বাক্য তালাকের নিয়তে বলেছে কিনা অনেক বার জিগ্যেস করেছি।ওনি বলেছেন না বলি নি।তহ আমি মেসেজে লিখে বলেছি এই এই বাক্যগুলো কি তালাকের নিয়তে বলেছিলা? ওনি বলেন না বলি নি তালাকের নিয়তে।আমি বলি ভাল করে পড়ে রিপ্লাই দিছ? সে বলে হুুম।হুুম বলেছে যে ওটা আগে যে নিয়তে বলে নাই বলে না বলেছে ওটার রিপ্লাই হয়ে এসেছে।তহ আমি আবার জিগ্যেস করেছি সাথে সাথে হুুৃম কোনটার রিপ্লাই। ওনি বলল পরেছি বলেছি যে ওটা হুুৃম বলেছি যে।আসলে ওটা আমি বলেছি যে মনে হয় পরেছ যে ওটা হুম বলেছ? ওনি আবার হুম বলে উত্তর দিয়েছিল মনে হয়।কিন্তুু এটা সিওর ওনি একটার রিপ্লাই দিতে গিয়ে আরেকটার সাথে দিয়ে দিয়েছে আর পরে ওটা আমরা ক্লেয়ার ও হয়েছিলাম।আসলে হুজুর মেসেজে তহ অনেক সমস্যা হয় ভুলে একটার রিপ্লাই  দিতে গিয়ে অন্যটায় দিয়ে দিলে কি তালাক হবে?আসলে ওনি পরেছে বলেছে যে ওটা হুম বলে রিপ্লাই দিছে কিন্তুু ভুলে আরকটার সাথে আসে গেছে।আবার পরে আমি আবার জিগ্যেস করেছি,ওনি  শপথ করে বলেছে তালাকের নিয়তে কোন কথা বলে নি।আমি বলেছি সিওর তহ ওনি বললেন হ্যা ১০০%।আমার ভয় হচ্ছে তাই জিগ্যেস করলাম।ওনি বার বার বলতেছে তালাকের নিয়তে বলে নি,শপথ করেও বলেছে তালাকের নিয়তে বলে নি।মেসেজে কথা হয় তহ তাই ওল্টা পাল্টা হয়ে গেছে।একটার রিপ্লাই দিতে গিয়ে ভুলে অন্য একটাতে দিয়ে দিয়েছে।এরপরে ওনি বলেছে ওটা আগের কথা ওটার রিপ্লাই।মনে হয় আমি জিগ্যেস করেছি ওটা আগের মেসেজের রিপ্লাই কিনা তারপর ওনি আবার হ্যা বলেছে।মানে একটার রিপ্লাই আরেকটাতে হয়ে গেছে।

২।কোন স্বামী স্ত্রী যদি নিজেদের উদাহরন দিয়ে তালাকের মাসআলা নিজেরা আলোচনা করে তাহলে কি তালাক হবে? জানার জন্য আলোচনা করলে?

৩।কোন স্ত্রীকে যদি বিয়ের আগে স্বামি তালাক বলে সেটা তালাক হয় না।কিন্তুু স্ত্রী সেটা বিয়ের পর যদি জানার জন্য জিগ্যেস করে আর বলে বিয়ের আগের তালাক ওটা কি হবে?  স্বামী যদি বলে হলেও আরো ২ টা বাকি আছে।এর দরা কি তালাক হবে? আসলে আমার এই বিষয়টা নিয়ে সন্দেহ আছে তাই জানার জন্য জিগ্যেস করলাম।

৪।১ নং টা আগের কথা তহ আমার বুঝাতে ভুল হলে কি কিছু হবে?

1 Answer

0 votes
by (721,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
আপনার প্রশ্নের জবাবের প্রস্তুতি চলছে। ইনশাআল্লাহ দুয়েক ঘন্টার মধ্যেই জবাব পেয়ে যাবেন। ধর্য সহকারে বসার জন্য আন্তরিক অভিবাদন। জাযাকুমুল্লাহ।

প্রথমে নিম্নোক্ত বিষয়গুলোকে একটু মন দিয়ে পড়ার চেষ্টা করেন-
ফতোয়া আরবী শব্দ এবং কুরআন-সুন্নাহ ও ইসলামী শরীয়তের একটি মর্যাদাপূর্ণ পরিভাষা। বিস্তারিত আলোচনার পূর্বে ‘ফতোয়া’ সংক্রান্ত আরো কিছু শব্দের অর্থ জেনে নেওয়া আবশ্যক। যথা : ইস্তিফতা, মুসতাফতী, মুফতী, ইফতা ও দারুল ইফতা। কুরআন-সুন্নাহ ও দ্বীনী ইলমের মাহির আলিমের নিকট কোনো দ্বীনী বিষয়ে ইসলামী শরীয়তের বিধান জিজ্ঞাসা করাকে ‘ইস্তিফতা’ বলে। প্রশ্নকারীকে ‘মুস্তাফতী’ বা ‘সাইল’ বলে। বিশেষজ্ঞ আলিম শরীয়তের দলীলের আলোকে যে বিধান বর্ণনা করেন তাকে ‘ফতোয়া’ বলে। বিধান বর্ণনাকারী আলিমকে মুফতী এবং তার এই কাজ অর্থাৎ প্রশ্নকারীর প্রশ্নের উত্তরে শরীয়তের বিধান বর্ণনা করাকে ‘ইফতা’ বলে। যে প্রতিষ্ঠান এই দায়িত্ব পালন করে তাকে ‘দারুল ইফতা’ বলে। '


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...