আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
160 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (115 points)
ড.আয়মান সুইয়াদের অনেক গুলো বই আছে।উনার একটা মাখরাজ চিত্রের বইও আছে আমার বুঝামতে।সেখানে চিত্রে দেখানো হয় ঠিক কোন জায়গা থেকে মাখরাজটা আসছে।এতে যে কুরআন শিক্ষার জ্ঞান অর্জন করছে তার জন্য বুঝতে অনেক সুবিধা হয়। বইয়ের ছবিগুলো অনলাইনে অনেক ছড়িয়ে ছিটিয়ে আছে।অনেকেই কল্যাণ পাচ্ছে এর দ্বারা।কিন্তু তাঁর এই বইগুলো এভাবে শেয়ার করার পারমিশন নেই।এমনকি চিত্রগুলো নেওয়ার ও পারমিশন নেই!প্রকাশনীর অনুমতি নেই।কোনো টিচার ও চাইলে সেখানে থেকে পড়াতে পারবেনা।কিন্তু এই ব্যাপারটা অনেকেই জানেনা।অনেকেই বুঝে, না বুঝে এই ছবিগুলো,পিডিএফ ব্যবহার করছে।শেয়ার করছে।অনেকেই এইগুলোর সহায়তায় বিশেষ করে মাখরাজ চিত্রের সাহায্যে ক্লাস করান।আমি হক নষ্ট হবে ভেবে এভোয়েড করার চেষ্টা করতাম।কিন্তু যখন দরসে বা কোনো ভিডিওতে সেই পড়া বা মাখরাজ চিত্র দেখেই বুঝাচ্ছে তখন কিভাবে এভোয়েড করি?এখন অনেকেই এগুলো দ্বারাই তাজউইদ বুঝিয়ে থাকেন।দেখা যাচ্ছে কোনো কোর্সে কেউ ভর্তি হলো আর সেখানে এই মাখরাজ চিত্রের মাধ্যমের বুঝানো হচ্ছে পড়া!তখন সেই ভর্তি হওয়া স্টুডেন্ট এর করণীয় কি হতে পারে?আমি প্রকাশনী থেকে জিজ্ঞাসা করে যা বুঝলাম এইটা কেউ কোনোভাবেই ইউজ করতে পারবেনা।এমনকি আমিও কোথাও এরকম কিছু শেয়ার করলে আমি সেটা নিতে পারব না।আল্লাহু আলাম। মাখরাজ চিত্র দিয়ে অনেকে বই ও বানিয়েছেন।অবগত হওয়ার জন্য বলা,যে আজ আইওএমের মুক্বাররিরাহ আপুও আমাকে এইখান থেকে মাখরাজ বুঝিয়েছেন।তিনি আমাকে ভালোভাবে বুঝানোর সুবিধার্থে এইটি করেছেন।আমাদের মাদ্রাসার পিডিএফ ফাইলেই এই মাখরাজ চিত্র গুলো আছে।কিন্তু আমার বিশ্বাস আইওএম কখনোই জেনে বুঝে কারো হক নষ্ট করে না।আলহামদুলিল্লাহ। চোখ সরাতে চেয়েছিলাম কিন্তু বেশিক্ষণ তো চোখ সরিয়ে রাখা যায়না।বইটি তো বাইরের দেশের।দাম ও অনেক।এখন বইটি পারচেজ করতে পারব না।এইক্ষেত্রে আমি অন্য প্রতিষ্ঠানে তাজউইদ সিফাত শিক্ষা নেওয়া কিভাবে কনটিনিউ করব?যখন উস্তাদ বা উস্তাযা, মুক্বাররিরাহ আপু নিজেই এইখান থেকে বুঝাবেন তখন কিভাবে এভোয়েড করব?আমি কি উনাদের শেয়ার করা মাখরাজ চিত্র দেখতে পারব?(দেখার পারমিশন ও প্রকাশনী থেকে নেই।আল্লাহু আলাম)পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারব?

এক প্রতিষ্ঠান এই মাখরাজ চিত্রের সাহায্যে বই তৈরি করেছে।আমি তাদের এই বিষয়ে অবগত করেছিলাম।যেহেতু এই চিত্রগুলো নেওয়ার পারমিশন নেই,হক নষ্ট হবে।তারা আমাকে এই লিংকটি দিলো।এই মাসালা ফলো করলে কি হক নষ্ট হবে?

https://ilmforall003.wordpress.com/2021/04/19/%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%8F%E0%A6%AB-%E0%A6%A1%E0%A6%BE%E0%A6%89%E0%A6%A8%E0%A6%B2%E0%A7%8B%E0%A6%A1-%E0%A6%95%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%93-%E0%A6%AA%E0%A7%9C%E0%A6%BE-%E0%A6%95

নিচে ইউটিউব লিংক দিচ্ছি যে চিত্রগুলোর কথা আমি বলছিলাম-

https://youtu.be/AqlJa2NL0d8

1 Answer

0 votes
by (710,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ফেকহী মাকালাত (আল্লামা তাকী উসমানী দাঃবাঃ)-১/২৩৬ এ বর্ণিত রয়েছে।তথা সত্ত্বর ক্রয়-বিক্রয় এবং অন্যান্য সম্পত্তির মত সত্ত্ব সংরক্ষিত কি না? সে সম্পর্কে বিশদভাবে আলোচনা রয়েছে।
আমি নিম্নে সারসংক্ষেপ মূলক কিছু আলোচনা তুলে ধরছি।প্রয়জনে উক্ত কিতাবকে অধ্যয়ন করা যেতে পারে।

আবিস্কার এবং প্রকাশনা সত্ত্বের ক্রয়-বিক্রয়
আবিস্কার সত্ত্ব এমন একটি সত্ত্বকে বলা হয়, যা প্রচলিত নিয়মানুসারে কিংবা আইনগত দিক দিয়ে ওই ব্যক্তির অনুকূলে থাকে,যে ব্যক্তি নতুন কোনো জিনিষ আবিস্কার করেছে বা কোনো জিনিষের নতুন আকৃতি বা রূপ দান করেছে।আর আবিস্কার সত্ত্বের অর্থ হল,এককভাবে ওই ব্যক্তির জন্যই নিজের আবিস্কৃত জিনিষ বানানোর এবং বাজারজাত করার অধিকার থাকবে।আবার কোনো কোনো সময় আবিস্কারক তার আবিস্কার সত্ত্ব অন্য কারো কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর সত্ত্ব ক্রয়কারী তখন আবিস্কারকের মত বাণিজ্যিক ভিত্তিতে ওই জিনিষ প্রস্তুত করে থাকে।এমনিভাবে কোনো ব্যক্তি যদি কোনো কিতাব, বই লিখে কিংবা সংকলন করে, তাহলে ওই কিতাব-বই, প্রকাশ-প্রচার ব্যবসায়িক ভিত্তিতে বাজারজাত করার অধিকার লেখক বা সংখকলকের জন্য সংরক্ষিত থাকে।আবার কোনো কোনো সময় কিতাবের লেখক ওই সত্ত্ব অন্যের কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর ওই সময় ক্রেতা এই কিতাবের প্রকাশ-প্রচার এবং ব্যবসা-বাণিজ্য করার সত্ত্বাধিকারী হয়ে যায়।যে অধিকার পূর্বে লেখকের ছিল,সেই অধিকার চলে আসে ক্রেতার নিয়ন্ত্রণে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1197

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অনুমতি নেই এমন কিতাবের পিডিএফ পড়া জায়েয হবে না।কখনো পড়ে নিলে উক্ত প্রকাশনাকে মূল্য দিয়ে দিতে হবে।নতুবা বান্দার হক নষ্ট করার গোনাহ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (115 points)
আগে পিডিএফ পিকচার দেখা হয়েছিলো!তাহলে কি টাকা দিয়ে দিতে হবে?
কোনো প্রতিষ্ঠানে এই মাখরাজ চিত্র পড়ালে তখন কি করব?আমি যদি নিয়ত করি পরে বইটা কিনব তাহলে কি এখন না কিনে মাখরাজ চিত্র গুলো দেখতে পারব?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...