আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (29 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু উস্তাজ। আমার কয়েকটি প্রশ্ন ছিল।
১। আমলী কোন সূরাহ যা প্রতিদিন পাঠ করা হয় সেই সূরাহয় সাজদাহর আয়াত থাকলে কি প্রতিদিন সেইম আয়াত পাঠ করার পর সাজদাহ দিতে হবে? আর যদি হিফয করার সময় বা হিফয রিভিশন দেওয়ার সময় সাজদাহর একই আয়াত বার বার রিপিট হয় তাহলে কি বার বার সাজদাহ দিতে হবে?

২। যুহরের সালাতের ফরজ ৪ রাকাত আদায় করার পর খেয়াল করি হায়েজ হয়ে গিয়েছে। এখন কি যুহরের সালাত দোহরাতে হবে?
৩। দুনিয়াবি কোন কারণে যেমন - টিউশন, কলেজে ক্লাস ইত্যাদি যদি কোন পুরুষের জামাতের সালাত ছুটে যায় তাহলে ওয়াক্ত থাকাকালীন সময়ে স্ত্রীর সাথে সেই সালাতের জামাত আদায় করলে কি অনুরূপ সাওয়াব হবে নাকি জামাত তরক হবে?

জাযাকুমুল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (676,960 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান হলো একই স্থানে একই সেজদার আয়াত 
বারবার তিলাওয়াত করা হলে
প্রত্যেকবার সিজদা দেওয়া জরূরী নয়। বরং শেষে একবার সিজদা দিলেই যথেষ্ট। তবে একবার পাঠ করলে যখনই পাঠ করবে বা শ্রবণ করবে তখনই সিজদা দেওয়া সুন্নাত। 

হাদীস শরীফে এসেছেঃ 

عَنِ ابْنِ عُمَرَ قَالَ: كَانَ رَسُولُ اللّهِ ﷺ يَقْرَأُ ﴿السَّجْدَةَ﴾ وَنَحْنُ عِنْدَه فَيَسْجُدُ وَنَسْجُدُ مَعَه فَنَزْدَحِمُ حَتّى مَا يَجِدُ أَحَدُنَا لِجَبْهَتِه مَوْضِعًا يَسْجُدُ عَلَيْهِ. (مُتَّفَقٌ عَلَيْهِ)

ইবনু ‘উমার (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন কোন সাজদার আয়াত তিলাওয়াত করতেন, আর আমরা তাঁর নিকটে থাকতাম, তখন তিনি সাজদায় গেলে আমরাও তাঁর সঙ্গে সঙ্গে সাজদাহ্  করতাম। এ সময় এত ভিড় হত যে, আমাদের কেউ কেউ কপাল মাটিতে রাখার জায়গা পেতো না যার উপর সে সাজদাহ্ করবে।
বুখারী ১০৭৬, মুসলিম ৫৭৫।

قولہ: ”ولو کررھا في مجلسین تکررت“: الأصل أنہ لا یتکرر الوجوب إلا بأحد أمور ثلاثة: اختلاف التلاوة أو السماع أو المجلس الخ حلبة ملخصاً(رد المحتار، کتاب الصلاة، باب سجود التلاوة، ۲: ۵۹۰، ط: مکتبة زکریا دیوبند)۔ 
সারমর্মঃ
যদি ২ মজলিসে সেজদার বারবার পড়ে,তাহলে সেজদাও বারবার (২বার) দিতে হবে।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে  প্রতিদিন সেইম আয়াত পাঠের সময় আলাদাভাবে সেজদাহ দিতে হবে।

হিফয করার সময় বা হিফয রিভিশন দেওয়ার সময় সাজদাহর একই আয়াত বার বার রিপিট হয়,তাহলে এক্ষেত্রে পড়ার স্থান যদি পরিবর্তন না করা হয়,একই স্থানে বসেই যদি তিলাওয়াত করা হয়,উঠা না হয়,তাহলে একটি সেজদাহ যথেষ্ট হবে।
মজলিস পরিবর্তন করলে আবারো সেজদাহ দিতে হবে।

(০২)
না,উক্ত সালাত দোহরাতে হবেনা।

(০৩)
জামাতে নামাজ আদায়ের ছওয়াব পাবে।
তবে মসজিদে জামাত আদায়ের মতো অনুরূপ ছওয়াব পাবেনা।
কম পাবে। 
,
তবে এভাবে অভ্যস্ত হওয়া যাবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 109 views
0 votes
1 answer 97 views
0 votes
1 answer 74 views
...