আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
129 views
in সালাত(Prayer) by (24 points)
edited by
Assalamu alaikum।

Amar prosno গুলো হলো;

1) তাসবিহ পড়ার সময় অনেকে একটা মেশিন ব্যবহার করে হাতে।আমি শুনেছি ওইটা ব্যাবহার নাকি বিদআত। কিন্তু আমি যদি কোনো সওয়াবের uddheso ছাড়া ওই মেশিন ব্যাবহার করি ( তাসবিহ অবসসই সওয়াবের নিয়তে কিন্তু মেশিন ব্যাবহার সওয়াব ছাড়া) তাইলে কি বিদআত হবে?

2) মসজিদে নামাজ পড়লে সামনে যদি জুতার বক্স থাকে তাইলে কি কোনো সমস্যা হবে????
৩) অনেকে দেখি জুতার বক্স কে সামনে রেখে নামাজ পরে কেননা জুতার বক্স থাকায় অন্য লোকেরা উনাকে ক্রস করতে পারে। আসলেই কি জুতার বক্স থাকলে নামাজ রত ব্যাক্তির সামনে দিয়ে যাওয়া যাবে?

4) একজায়গায় শুনেছি যে  একমত দেয়ার সময় যখনহাইআ আলাল ফালাহ বলা হয় তখন দাড়াতে হয়।কতটুকু সত্য?

5) মুত্রবা মল এর বেগ আসলে কি নামাজে দাড়ানো ই যাবে না??? আমি শুনেছি হালকা চাপ আসলেও নামাজে দাড়ানো যাবে না।

6) ইমামের piche নামাজ পড়ার সময় যখন আমার আগে আত্তাহিয়্যাতু বা দরুদ শরীফ শেষ হয়ে যায় তখন কি করবো? আমি যদি মনে মনে অর্থ কল্পনা করি তাইলে কি কোন সমস্যা???


7) ইমাম যখন নামাজে কীরাত পড়েন তখন কি মনে মনে ঐতার অর্থ কল্পনা করা যাবে? মনোযোগ ধরে রাখার উদ্দেশ্যে!!!!

8)

শুধু hae ba না বললেই হবে

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
https://ifatwa.info/17484/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ 
তাসবিহ,দানা ব্যবহার নাজায়েজ বা বিদ'আত নয়।
আকীদা বিশুদ্ধ রেখে পড়া যাবে। 
,
হাদীস শরীফে এসেছে
   
উম্মুল মুমিনীন সাফিয়্যা রাযি. থেকে বর্ণিত, তিনি বলেন,

دَخَلَ عَلَيَّ رَسُولُ اللَّهِ ﷺ وَبَيْنَ يَدَيَّ أَرْبَعَةُ آلَافِ نَوَاةٍ أُسَبِّحُ بِهَا ، فَقَالَ : لَقَدْ سَبَّحْتِ بِهَذِهِ ، أَلَا أُعَلِّمُكِ بِأَكْثَرَ مِمَّا سَبَّحْتِ بِهِ ، فَقُلْتُ : بَلَى عَلِّمْنِي . فَقَالَ : قُولِي : سُبْحَانَ اللَّهِ عَدَدَ خَلْقِهِ

একদিন রাসূলুল্লাহ ﷺ আমার কাছে এলেন। আমার কাছে তখন চার হাজার খেজুর-বীচি ছিল। এগুলো দ্বারা আমি তাসবিহ পাঠ করছিলাম। তিনি বললেন, তুমি তো এগুলোর মাধ্যমে তাসবিহ পাঠ করছ। যে পরিমাণ তাসবিহ তুমি পাঠ করেছ, তদপেক্ষা বেশী পরিমাণের উপায় কি আমি তোমাকে শিখিয়ে দিব? আমি বললাম, অবশ্যই আমাকে শিখিয়ে দিন। তিনি বললেন, তুমি বলবে, (سُبْحَانَ اللَّهِ عَدَدَ خَلْقِهِ) – সৃষ্টির পরিমাণ সংখ্যকবার সুবহানাল্লাহ। (তিরমিযি ৩৫৫৪)


সা’দ ইবন আবূ ওয়ক্কাস রাযি. থেকে বর্ণিত যে, তিনি রাসূলুল্লাহ ﷺ–এর সঙ্গে এক মহিলার কাছে গেলেন। উক্ত মহিলার সামনে তখন কিছু খেজুর-বীচি ছিল। এগুলো দিয়ে তিনি তাসবিহ পাঠ করছিলেন। নবীজী ﷺ তাকে বললেন, এর চেয়ে সহজ ও উত্তম উপায় সম্পর্কে কি তোমাকে অবহিত করব? তা হল,

سُبْحَانَ اللَّهِ عَدَدَ مَا خَلَقَ فِي السَّمَاءِ وَسُبْحَانَ اللَّهِ عَدَدَ مَا خَلَقَ فِي الأَرْضِ وَسُبْحَانَ اللَّهِ عَدَدَ مَا بَيْنَ ذَلِكَ وَسُبْحَانَ اللَّهِ عَدَدَ مَا هُوَ خَالِقٌ وَاللَّهُ أَكْبَرُ مِثْلَ ذَلِكَ وَالْحَمْدُ لِلَّهِ مِثْلَ ذَلِكَ وَلاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللَّهِ مِثْلَ ذَلِكَ

অর্থাৎ, আল্লাহ মহাপবিত্র আকাশে তার সৃষ্টি জীবের সমসংখ্যক, আল্লাহ মহাপবিত্র দুনিয়াতে তার সৃষ্ট জীবের সমসংখ্যক, আল্লাহ তা’আলা মহাপবিত্র এতদুভয়ের মধ্যকার সৃষ্টির সমসংখ্যক, আল্লাহ তা’আলা মহাপবিত্র তিনি যে সকল প্রাণী সৃষ্টি করবেন তার সমসংখ্যক, অনুরূপ পরিমাণ আল্লাহ তা’আলা মহান, অনুরূপ পরিমাণ আল্লাহ তা’আলার প্রশংসা, অনুরূপ সংখ্যকবার আল্লাহ তা’আলা ছাড়া কল্যাণ করার বা ক্ষতিসাধনের আর কোন শক্তি নেই। (আবু দাউদ ১৩১৭)

,
তবে কিছু ইসলামী স্কলারদের মতে এটি বিদ'আত। 
তাই তাদের মতানুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারবেন।            

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি উক্ত মেশিন ব্যবহার করতে পারবেন।
বিদ'আত হবেনা।

(০২)
এতে নামাজের কোনো সমস্যা হবেনা। 
তবে উক্ত জায়গায় নামাজ আদায় করতে যদি কাহারো অন্তরে সমস্যা সৃষ্টি হয়,তাহলে সে উক্ত জায়গায় না দাঁড়িয়ে অন্য কাতারে বা অন্য স্থানে দাড়াবে।    

(০৩)
এটি অনেকটা সুতরার সমান হয়।
তাই নামাজির সামনে জুতার বক্স থাকলে এর সামনে দিয়ে মানুষ চলাচল করতে পারবে।
গুনাহ হবেনা।

(০৪)
এ সংক্রান্ত বিস্তারিত জানুনঃ

(০৫)
ইস্তিঞ্জার চাপ হলে এমতাবস্থায় নামাজে দাড়ালে  নামাজ মাকরুহ হবে।
কেননা এতে নামাজ হতে অন্যমনস্ক হয়ে যেতে হয়।
    
(০৬)
আপনি অর্থ কল্পনা করতে পারেন।
সমস্যা নেই।
হাদীসে বর্ণিত যেকোনো দোয়া করতে পারেন।

(০৭)
মনোযোগ ধরে রাখার উদ্দেশ্যে অর্থ কল্পনা করা যাবে,বরং এটিই ছাহাবায়ে কেরামগনদের আমল।
এইভাবেই নামাজ আদায় করার শক্তি অর্জন করতে পারলে অনেক বেশি ভালো হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...