আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
closed by
اَللَّهُمَّ إِنَّا نَسْأَلُكَ مِنْ خَيْرِ مَا سَأَلَكَ مِنْهُ أَنْبِيَائِكَ   وَعَبِيْدُكَ  وَنَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا اسْتَعَاذَ بِكَ مِنْهُ أَنْبِيَائِكَ وَعَبِيْدُكَ
وَأَنْتَ الْمُسْتَعَانُ وَعَلَيْكَ الْبَلَاغُ وَلَا حَوْلَ وَلَا قُوَّةَ إِلَّا بِاللَّهِ

উপরের দুয়া টি কি ঠিক আছে? ব্যাকরণ গত দিক থেকে ? বা অন্যান্য সকল দিক থেকে? উপরের দুয়া টি কি নিচে উল্লেখিত অর্থ ই প্রকাশ করে? যদি না করে তবে এরাবিক টাতে কি সংশোধন আসবে? দয়া করে জানাবেন। আর "আন্মিয়াইকা" তে যের আর ঠিক তার পরেরটি তে অর্থাৎ "আবিদুকা" তে পেশ হল কেন? একটু দয়া করে জানাবেন। জাযাকাল্লাহু খাইর। আর দুঃখিত এরকম একটি প্রশ্ন করার জন্য। আমি জানি না তাই জানার জন্য প্রশ্নটা করা। কেননা নিচে যে অর্থ টা করা হয়েছে আমি ওটাই আরবিতে বলতে চাচ্ছি। সেক্ষেত্রে আরবি টা ঠিক হলো কিনা জানা খুবই জরুরি। ধন্যবাদ।

"হে আল্লাহ্! আমরা তোমার কাছে সেই কল্যাণ চাই, যা তোমার কাছে তোমার নবীগন চেয়েছেন এবং তোমার বান্দাগন চেয়েছেন ; এবং, তোমার কাছে সেই অনিষ্ট থেকে আশ্রয় চাই, যা থেকে তোমার নবীগন আশ্রয় চেয়েছেন এবং তোমার বান্দাগন আশ্রয় চেয়েছেন; কেবল তোমার কাছেই আশ্রয় পাওয়া যায়, পৌঁছে দেওয়াই তোমার কাজ৷ আল্লাহ্ ছাড়া কারও কোনও শক্তি-সামর্থ্য নেই।"
closed

1 Answer

+1 vote
by (677,400 points)
selected by
 
Best answer
বিসমিল্লাহির রহমানির রহিম


এধরনের একটি দোয়া রাসুলুল্লাহ সাঃ উম্মাতকে শিক্ষা দিয়েছেন।
এবং বলেছেন যে এটি এমন একটি দোয়া,যাহা সবকিছু সমন্বিত করে নিবে।
,
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ حَاتِمٍ الْمُؤَدِّبُ، حَدَّثَنَا عَمَّارُ بْنُ مُحَمَّدٍ ابْنُ أُخْتِ، سُفْيَانَ الثَّوْرِيِّ حَدَّثَنَا اللَّيْثُ بْنُ أَبِي سُلَيْمٍ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ سَابِطٍ، عَنْ أَبِي أُمَامَةَ، قَالَ دَعَا رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم بِدُعَاءٍ كَثِيرٍ لَمْ نَحْفَظْ مِنْهُ شَيْئًا قُلْنَا يَا رَسُولَ اللَّهِ دَعَوْتَ بِدُعَاءٍ كَثِيرٍ لَمْ نَحْفَظْ مِنْهُ شَيْئًا . فَقَالَ " أَلاَ أَدُلُّكُمْ عَلَى مَا يَجْمَعُ ذَلِكَ كُلَّهُ تَقُولُ اللَّهُمَّ إِنَّا نَسْأَلُكَ مِنْ خَيْرِ مَا سَأَلَكَ مِنْهُ نَبِيُّكَ مُحَمَّدٌ وَنَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا اسْتَعَاذَ بِكَ مِنْهُ نَبِيُّكَ مُحَمَّدٌ وَأَنْتَ الْمُسْتَعَانُ وَعَلَيْكَ الْبَلاَغُ وَلاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللَّهِ "

মুহাম্মাদ ইবন হাতিম মুআদ্দিব (রহঃ) ..... আবূ উমামা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেনঃ একদিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এত বেশি দু’আ করলেন যে, আমরা এর কিছু স্মরণ রাখতে পারলাম না। আমরা বললামঃ ইয়া রাসূলাল্লাহ! আপনিতো অনেক দু’আ করেছেন কিন্তু আমরা তো তার কিছুই স্মরণ রাখতে পারলাম না। তিনি বললেনঃ এক দু’আ তোমাদের বলব কি যা এই সবকিছু সমন্বিত করে নিবে? বলবেঃ

اللَّهُمَّ إِنَّا نَسْأَلُكَ مِنْ خَيْرِ مَا سَأَلَكَ مِنْهُ نَبِيُّكَ مُحَمَّدٌ وَنَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا اسْتَعَاذَ بِكَ مِنْهُ نَبِيُّكَ مُحَمَّدٌ وَأَنْتَ الْمُسْتَعَانُ وَعَلَيْكَ الْبَلاَغُ وَلاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللَّهِ

হে আল্লাহ! আমি তোমার কাছে সেই সব কল্যাণ প্রার্থনা করি, যে সব কল্যাণের প্রার্থনা তোমার কাছে তোমার নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম করেছেন। আর সে সব অনিষ্ঠ থেকে পানাহ চাই, যেসব অকল্যান থেকে তোমার নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পানাহ চেয়েছেন। তুমিই তিনি যার কাছে সাহায্য পাওয়া যায়। তোমারই উপর নির্ভর যথেষ্ট। কোন ক্ষমতা নেই, কোন শক্তি নেই আল্লাহ ছাড়া। 

তিরমিজী হাদিস নম্বরঃ ৩৫২১ [আল মাদানী প্রকাশনী]

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
উল্লেখিত দোয়া আর অর্থ ঠিক আছে।
তবে এখানে একটি সংশোধনী রয়েছে।
 "আন্মিয়াউকা" হবে।
কেননা এটি سَأَلَكَ এর ফায়েল।
তাই পেশ হবে।
"আবিদুকা" তে পেশ হওয়ার কারন হলো সেটিও سَأَلَكَ এর ফায়েল।
আতফ হয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...