আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
186 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (16 points)
আসসালামু আলাইকুম হুজুর। আপনাকে গত সপ্তাহে একটি প্রশ্ন করেছিলাম আপনি বলেছিলেন সমস্যা হবে।  মুফতি ইমদাদুল হক হুজুর নিচের উত্তর দিলেন বললেন সমস্যা হবে না।।দয়া করে আবার এক্টু কষ্ট করে উত্তর দিয়ে দেন। কোনটা সঠিক ধরে নিব আমি??(( হুজুর আমার ১ম বিয়ে যখন হয় তখন আমি অপ্রাপ্তবয়স্ক ছিলাম কয়েকদিন পরেই আমার পরিবার থেকে তা*** করিয়ে দেয় আমি যাইনি সেখানে আর। তো আমি সন্দেহে ছিলাম অই তা**** টা শরিয়া সম্মত হয়েছে কিনা৷ আগে এত কিছু জানতাম না। জানার পর আমার বর্তমান স্বামীর সাথে এই কথাটা বলি, সে বলে তোমার পরিবার থেকে যেহেতু করাইছে  সঠিক ই হবে। তারপরেও আমি সন্দেহ করি। তাই সে বিরক্ত হয়। বলে এইসব না বলতে।তারপর আমি আরেকদিন তাকে বলি কোন হুজুরকে জিজ্ঞেস করতে এই বিষয়ে,, এইটা শুনে সে আরও রাগ করে আর বলে এইসব সমাধান তুমি করো গিয়ে, আমাকে আর একবার এইসব বললে,, মনে করবা অইদিনই সব শে*।এই কথা শুনে স্ত্রী ভয় পেয়ে যায়। আর স্বামীকে জিজ্ঞেস করে অন্য ধরনের কিছু মিন করেছে কিনা কারন এইসব কথায় তালাকের কথা মিন করলে তাই হয়ে যায়। স্বামী বলে কই শুনেছো এইসব।  পাবনা যাও তুমি। তারপর স্ত্রী বলে দয়া করে উত্তর দিয়ে দেও৷ এইভাবে কয়েকবার প্রশ্ন করে। সিরিয়াস কিছু মিন করেছে কিনা।।))
এই ঘটনার পরেই আমি নিচের প্রশ্নটা করেছিলাম আর মুফতি সাহেব উত্তর দিয়েছিলেন।
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনাদের আলোচনা ও বক্তব্য---
"তুমি সিরিয়াস কিছু মিন করোনি তো? মানে স্ত্রী তালাকের কথা মুখে না বলে এইভাবে জিজ্ঞেস করেছে৷ তারপর স্বামী উত্তর দেয়, "হ্যাঁ করেছি, তো কি হয়েছে৷ ""?  স্বামীর কোন নিয়ত ছিল না তাও এই কথা বলেছে বিরক্ত হয়ে। তারপর স্ত্রী আবার বলে দেখো মনের নিয়ত ই আসল, তারপর সে বলে তুমি জানলা কিভাবে আমার নিয়ত কি?? স্ত্রী বলে তাহলে তুমি কেন বল না। ""স্বামী বলে এইটুকুও কেন বলে দিতে হবে আমার।  স্ত্রী বলে যে তুমি উত্তর দিয়ে দিলেই তো হয় যে আমি কিছু মিন করিনি৷   এতবার বললাম আমি অন্য কিছু বুঝাইনি বা মিন করিনি তাও কেন জিজ্ঞেস করো? তাই বলেছিলাম " হ্যঁ করেছি"।
পরে স্বামী বলেছে সে প্রথমে বলার সময় কোন কিছু মিন করে বলেনি৷"
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)স্ত্রীর সিরিয়াস শব্দের জবাবে স্বামী বলেছে যে, সে মিন করেছে, তাই তালাক হবে না। তবে যদি স্ত্রীর তালাক শব্দের বিপরীতে স্বামী হ্যা বাচক কিছু বলতো, তাহলে তালাক হয়ে যেতো।

(২)
এইখানে স্বামীর হ্যাঁ করেচি/ হ্যাঁ বলেছি বলার দ্বারা সিরিয়াসের মিথ্যা স্বীকারোক্তি হবে। তবে তালাকের মিথ্যা স্বীকারোক্তি হবে না।

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


আল্লাহ তা'আলা বলেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لَا تَسْأَلُوا عَنْ أَشْيَاءَ إِن تُبْدَ لَكُمْ تَسُؤْكُمْ وَإِن تَسْأَلُوا عَنْهَا حِينَ يُنَزَّلُ الْقُرْآنُ تُبْدَ لَكُمْ عَفَا اللَّهُ عَنْهَا ۗ وَاللَّهُ غَفُورٌ حَلِيمٌ

হে মুমিণগন, এমন কথাবার্তা জিজ্ঞেস করো না, যা তোমাদের কাছে পরিব্যক্ত হলে তোমাদের খারাপ লাগবে। যদি কোরআন অবতরণকালে তোমরা এসব বিষয় জিজ্ঞেস কর, তবে তা তোমাদের জন্যে প্রকাশ করা হবে। অতীত বিষয় আল্লাহ ক্ষমা করেছেন আল্লাহ ক্ষমাশীল, সহনশীল।

قَدْ سَأَلَهَا قَوْمٌ مِّن قَبْلِكُمْ ثُمَّ أَصْبَحُوا بِهَا كَافِرِينَ

এরূপ কথা বার্তা তোমাদের পুর্বে এক সম্প্রদায় জিজ্ঞেস করেছিল। এর পর তারা এসব বিষয়ে অবিশ্বাসী হয়ে গেল।(সূরায়ে মায়েদা-১০১-১০২)
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত তিনি বলেন,

عن أبي هريرة رضي الله عنه قال : سمعت رسول الله صلى الله عليه وسلم يقول : ما نهيتكم عنه ، فاجتنبوه ، وما أمرتكم به فأتوا منه ما استطعتم ، فإنما أهلك الذين من قبلكم كثرة مسائلهم واختلافهم على أنبيائهم . رواه البخاري ومسلم .

আমি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছি যে,তিনি বলেন, আমি তোমাদেরকে যে সমস্ত জিনিষ থেকে নিষেধ করেছি, সে সমস্ত জিনিষ থেকে বিরত থাকো,এবং যে সমস্ত জিনিষের আদেশ করেছি, যথাসম্ভব সেগুলো পালন করার চেষ্টা করো। তোমাদের পূর্ববর্তীগণ তাদের অধিক প্রশ্ন এবং মতপার্থক্যর কারণেই ধংস হয়েছে।(বোখারী-মুসলিম)

★সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
এই বিষয় নিয়ে কথা বলবা না আর কখনো, বললে ভাববা ওইদিনই সব শেষ।  তার এই কথাত তালাকের কোনো নিয়ত ছিল না । কিন্তু আমার ওয়াসওয়াসার কারনে তাকে বার বার জিজ্ঞেস করি তুমি সিরিয়াস কোনকিছু ভেবে বলো নি তো? সে তখন খুবই বিরক্ত হয় এবং বলে,"হ্যাঁ,  বলেছি।

এখানে আপনার  প্রশ্নের জবাবে সে বলেছে, হ্যা বলেছি।আপনার প্রশ্নতেও তালাক ছিলনা। 
তাই এখানে তালাক হবেনা।
এখানের কেনায়া তালাকের ক্ষেত্রে তালাকের নিয়ত করা সংক্রান্ত মিথ্যা স্বীকারোক্তি হয়েছে,এতে তালাক হবেনা।
এখানে সিরিয়াসের মিথ্যা স্বীকারোক্তি হবে। তবে তালাকের মিথ্যা স্বীকারোক্তি হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...